ভার্চুয়াল মিটিংয়ের ব্যাকগ্রাউন্ড সাজাতে বেড়েছে বই বিক্রি!

    0

    লোকসমাজ ডেস্ক॥ করোনাভাইরাস মহামারীতে লকডাউনের কারণে ছোট-বড় অনেক প্রতিষ্ঠান কর্মীদের বাড়ি থেকে কাজের সুযোগ দিয়েছিল। আর এসময় বাড়ি থেকে অফিসের মিটিং শুরু হওয়ায় ব্যাকগ্রাউন্ড সাজাতে বই কেনার পরিমান বেড়ে যায়। টেলিভিশন অনুষ্ঠান ও চলচ্চিত্র শুটিংয়ের সেটের জন্য বই সরবরাহকারী একটি প্রতিষ্ঠান এমনটাই জানিয়েছে। খবর বিবিসি। বুকবার্ন ইন্টারন্যাশনাল নামের প্রতিষ্ঠানটি হিজ ডার্ক ম্যাটারিয়ালসের মতো সিরিজগুলোর জন্য বইয়ের তাক সাজাতে বিপুল পরিমাণ বই বিক্রি ও ভাড়া দেয়।
    প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিক বেটস বলেন, লোকেরা জুম ভিডিওকলের ব্যাকগ্রাউন্ড সাজাতে আমাদের কাছ থেকে বই কিনেছিল। কিছু গ্রাহক স্বয়ংক্রিয় ডিজিটাল ব্যাকগ্রাউন্ডগুলো ব্যবহার করতে করতে ক্লান্ত হয়ে পড়েছিলেন। এর মধ্যে কিছু গ্রাহক এক তাক বইয়ের অর্ডার দেন। আবার কিছু গ্রাহক সম্পূর্ণ একটি হোম লাইব্রেরির অর্ডারও দিয়েছিলেন।
    যুক্তরাজ্যের ব্রিস্টলভিত্তিক সংস্থাটি জানিয়েছে, বাড়ি থেকে কাজ করা বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মীদের থেকে বই কেনার চাহিদা সপ্তাহে ১০টি পর্যন্ত উঠেছিল। ফার্মটির সংগ্রহে প্রায় ১০ লাখ বই রয়েছে। গ্রাহকরা নির্দিষ্ট বিষয়, শিরোনাম ও কাভারগুলো দেখে নিজস্ব সংগ্রহ গড়ে তুলতে পারে।
    নাম প্রকাশে অনিচ্ছুক একজন গ্রাহক বলেন, এ কৌশল অবলম্বন আমার বাড়ি থেকে কাজকে একটি কাঠামোবদ্ধ ও শান্ত পরিবেশ সৃষ্টি করতে সহায়তা করেছে। এটি আমাকে বাড়ি থেকে উত্পাদনশীল কাজ করতে উত্সাহিত করেছে। এছাড়া বইয়ের তাক আমার জুম ভিডিওকলের ব্যানার তৈরি করে দিয়েছে, যা এই সময়ে অনেক প্রয়োজনীয় এবং কাজ চালিয়ে নিতে সহায়তা করেছে।
    বুকবার্ন ইন্টারন্যাশনাল মার্ভেল চলচ্চিত্র এবং নেটফ্লিক্স সিরিজ ‘সেক্স এডুকেশন’ ও ‘আউটল্যান্ডার’সহ বিভিন্ন সিরিজের বই সরবরাহ করেছে। যারা সরাসরি ব্যাকগ্রাউন্ডগুলো পরিবর্তন করতে পছন্দ করেন না, তাদের জন্য বিবিসি ভার্চুয়াল ব্যাকগ্রাউন্ড তৈরি করে এমন অ্যাপের সঙ্গে ব্যবহার করতে ‘স্ট্রিক্টলি’, ‘ড. হু’ ও ‘অ্যালো অ্যালো!’ এর মতো সুপরিচিত টিভি শোর শতাধিক খালি সেট সরবরাহ করেছে।