হাসপাতালে চিকিৎসাধীন আ.লীগ নেতা বিপু করোনা ভাইরাসে আক্রান্ত

0

স্টাফ রিপোর্টার ॥ র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষায় করোনা রিপোর্ট নেগেটিভ আসলেও পিসিআর ল্যাবের রিপোর্টে যশোর শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান বিপু (৪৬) করোনায় আক্রান্ত হয়েছেন। ফলে, আঘাতপ্রাপ্ত অবস্থায় যারা তার সংস্পর্শে এসেছেন। তারা সকলে স্বাস্থ্য ঝুঁকির মধ্যে রয়েছেন।
যশোর ২৫০ শয্যা হাসপাতাল ও জেলা স্বাস্থ্য বিভাগের দৈনন্দিন করোনা প্রতিিেবদনে বলা হয়েছে, আহত অবস্থায় শহর আওয়ামী লীগ নেতা হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটের কেবিনে চিকিৎসাধীন ছিলেন। একদিকে আঘাতপ্রাপ্ত, অন্যদিকে ডায়াবেটিস রোগী হওয়ায় তার শরীরের স্বাভাবিক প্লেটিলেট কমে এক লাখে গিয়ে দাঁড়ায়। মানুষের দেহে স্বাভাবিক প্লেটিলেট কাউন্ট থাকে ৩ থেকে ৪ লাখ। প্লেটিলেট কাউন্ট এক লাখে নেমে যাওয়ায় তত্ত্বাবধায়ক কর্তৃক গঠিত ৪ সদস্য বিশিষ্ট মেডিকেল বোর্ড উন্নত চিকিৎসার জন্য বিপুকে ঢাকা পিজি হাসপাতালে রেফার্ড করেন। সেখানে ভর্তি হওয়ার জন্য প্রয়োজন হয় করোনামুক্ত সার্টিফিকেটের। এ জন্য গত ১৩ জানুয়ারি যশোর ২৫০ শয্যা হাসপাতালে র‌্যাপিড অ্যান্টিজেনে তার নমুনা পরীক্ষা করা হয়। ২০ মিনিটের পরীক্ষায় র‌্যাপিড অ্যান্টিজেনে তার নমুনা পরীক্ষার ফলাফল নেগেটিভ আসে। তখন বিপুকে করোনামুক্ত সার্টিফিকেট দেয়া হয়। এরপর এদিন বিকেল ৩টা ১৪ মিনিটে যশোর স্টেডিয়াম থেকে হেলিকপ্টারে করে তাকে ঢাকায় নেয়া হয়। এর আগে অ্যান্টিজেন পরীক্ষার রিপোর্ট সম্পর্কে আরও নিশ্চিত হওয়ার জন্য হাসপাতাল কর্তৃপক্ষ সিভিল সার্জনের মাধ্যমে নমুনা নেন এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পাঠান। সেখানে পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষায় ১৫ জানুয়ারি রিপোর্ট আসে মাহমুদুল হাসান বিপু করোনায় আক্রান্ত।
যশোর ২৫০ শয্যা হাসপাতাল কর্তৃপক্ষ এ রিপোর্ট হাতে পেয়েছেন।
মাহমুদুল হাসান বিপুর বাসা যশোর শহরের পুরাতন কসবা কাজীপাড়ায়। নমুনা পরীক্ষার সময় নিজের মোবাইল নম্বর না দিয়ে যোগাযোগের জন্য তিনি তার বন্ধু তৌহিদুজ্জামানের নম্বর-০১৯৫৯-২৮৮২১৮ দিয়েছেন নমুনা পরীক্ষার ফরমে। যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন মাহমুদুল হাসান বিপুর করোনায় আক্রান্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। হাসপাতাল কর্তৃপক্ষ নিশ্চিত করেন মাহমুদুল হাসান বিপু করোনায় আক্রান্ত হয়েছেন। তবে অ্যান্টিজেন পরীক্ষায় তার নমুনা পরীক্ষার ফলাফল ছিল করোনামুক্ত।
এদিকে, মাহমুদুল হাসান বিপু করোনায় আক্রান্ত হওয়ার সংবাদ শুনে রাজনৈতিক, সামাজিক, সাংবাদিকসহ বিভিন্ন মহলে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। হেলিকপ্টারের চালকের পাশে বসে তিনি ঢাকায় গেছেন। সাংবাদিক, রাজনৈতিক, সামাজিক ব্যক্তিবর্গ তার সংস্পর্শে ছিলেন। যারা তাকে আঘাত করেছেন তারাও ছিলেন তার সংস্পর্শে। ফলে, তারাও যে করোনাভাইরাসে আক্রান্ত হবেন না এমন নিশ্চয়তা কেউ দিতে পারছেন না। নিয়মানুযায়ী ১৪ দিন তাদের হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে কী-না তা নিয়ে অনেকে সংশয় প্রকাশ করেছেন।
যশোর সিভিল সার্জনের দৈনন্দিন প্রতিবেদনে বলা হয়েছে এদিন (১৫ জানুয়ারি) যবিপ্রবি’র জেনোম সেন্টার হতে ১শ’ ৭টি নমুনা পরীক্ষার রিপোর্ট আসে। ওই রিপোর্টে ৯ জন যশোরে করোনায় আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের ভেতর মাহমুদুল হাসান বিপু ছিলেন একজন। এছাড়া খুলনা মেডিকেল কলেজ থেকে গতকাল (১৬ জানুয়ারি) ৪৩টি নমুনা পরীক্ষার রিপোর্ট এসেছে। এ রিপোর্টে ১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। ফলে, গত দু’দিনে ১০ জন আক্রান্ত হয়েছেন করোনায়।
এ নিয়ে যশোরে মোট ৪ হাজার ৭শ’ ৪ জন করোনায় আক্রান্ত হলেন। আক্রান্তদের মধ্যে ৬৪ জন মৃত্যুবরণ করেছেন। ২ জন হাসপাতালে ভর্তি রয়েছেন। আইসোলেশনে রয়েছেন ২শ’ ৮১ জন। এ পর্যন্ত মোট ২৩ হাজার ৩শ’ ৮৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নতুন করে করোনা পরীক্ষার জন্য গতকাল আরও ৩৮ নমুনা সংগ্রহ করে ল্যাবে পাঠানো হয়েছে।