আন্তর্জাতিক সংবাদ

0

রাশিয়ায় বৃদ্ধনিবাসে আগুন, চলাফেরায় অম ১১ জনের মৃত্যু
লোকসমাজ ডেস্ক॥ রাশিয়ার উরাল পবর্তমালা এলাকায় একটি বৃদ্ধনিবাসে অগ্নিকাণ্ডে ১১ জন বৃদ্ধ মারা গেছেন। নিহতরা সবাই চলাফেরায় অম ছিলেন বলে জানা গেছে। মঙ্গলবার স্থানীয় সময় ভোররাত ৩টার দিকে বাশকোর্তোস্তান অঞ্চলের ইশবুলদিনা গ্রামের ওই বৃদ্ধনিবাসে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। কর্তৃপ জানিয়েছে, আগুন লাগার পর চলাফেরায় অম ওই বৃদ্ধরা ভিতরে আটকা পড়ে যান। তিন ঘণ্টা পর আগুন নেভানো সম্ভব হলেও তাদের আর ফিরে পাওয়া যায়নি। এক বিবৃতিতে দেশটির জরুরি বিষয়ক মন্ত্রণালয় বলেছে, দমকল কর্মীরা আসার আগেই চার ব্যক্তি সেখান থেকে বের হয়ে আসতে সম হন। রুশ বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জেলা কর্তৃপরে উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, এই চার জনের মধ্যে একজন বৃদ্ধনিবাসটির কর্মী, অন্য তিন জন এখানকার বাসিন্দা। এই তিন জনকে এক তলা ওই কাঠের বাড়িটি থেকে বের করে আনতে সম হন ওই নারী কর্মী। যে ১১ জন মারা গেছেন তারাও এখানকার বাসিন্দা। ঠিকমতো চলাফেরা করতে অম এই বৃদ্ধরা দ্রুত বের হয়ে আসতে পারেননি, বলা হয়েছে ইন্টারফ্যাক্সের প্রতিবেদনে। এ ঘটনায় একটি তদন্ত শুরু করা হয়েছে বলে রাশিয়ার তদন্তকারী কমিটি জানিয়েছে।

অবশেষে বাইডেনকে অভিনন্দন জানালেন পুতিন
লোকসমাজ ডেস্ক॥ অবশেষে মার্কিন নির্বাচনে জয় লাভ করায় জো বাইডেনকে অভিনন্দন জানালেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সিএনএন জানায়, আমেরিকার নির্বাচনের ছয় সপ্তাহ পরে মঙ্গলবার ইলেক্টোরাল ভোটেও বাইডেনের জয় নিশ্চিত হওয়ার পর বাইডেনকে এই অভিনন্দন জানান পুতিন। যদিও অনেক বিশ্ব নেতা নির্বাচনের কয়েক দিনের মধ্যে ভোটে জেতায় বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন। ক্রেমলিন তখন বলেছিল যে পুতিন বিজয়ীকে অভিনন্দন জানানোর আগে অফিশিয়াল ফলাফলের জন্য অপো করা “সঠিক” বলে মনে করেন। মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে ক্রেমলিনের প থেকে নবনির্বাচিত প্রেসিডেন্টের সাফল্য কামনা করা হয়। বিশ্বের নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখতে রাশিয়া ও যুক্তরাষ্ট্র দুই দেশেই দায়িত্বশীল ভূমিকা পালন করে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, নিজেদের মতপার্থক্য সত্ত্বেও বৈশ্বিক নানা চ্যালেঞ্জ মোকাবিলায় দুই দেশ কাজ করে যাবে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, পারস্পরিক সম্মান ও সমতার আদর্শের ওপর ভিত্তি করে দুই দেশ নিজ নিজ দেশের নাগরিকসহ বিশ্বের কল্যাণে এক সঙ্গে কাজ করবে। জো বাইডেনকে সহযোগিতা করতে তিনি প্রস্তুত বলেও জানান পুতিন।

রাশিয়া থেকে এস-৪০০ কেনায় তুরস্ককে মার্কিন নিষেধাজ্ঞা
লোকসমাজ ডেস্ক॥ রাশিয়ার কাছ থেকে এস-৪০০ পেণাস্ত্র প্রতিরা ব্যবস্থা কেনায় তুরস্কের ওপর নিষেধাজ্ঞা জারি করল যুক্তরাষ্ট্র। এস-৪০০ কেনা নিয়ে তুরস্কের সঙ্গে প্রায় এক বছর ধরে বিরোধ চলছিল ওয়াশিংটনের। নানা হুমকি উপো করে প্রতিরা ব্যবস্থাটির প্রথম চালান আসতেই তুরস্ককে যুদ্ধবিমান এফ-৩৫ প্রকল্প থেকে বহিষ্কার করে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের দাবি, এই প্রতিরা ব্যবস্থা কেনা ন্যাটোর নীতি-বিরোধী এবং মার্কিন সেনার কাছে বিপদের কারণ। ফলে মতার একেবারে শেষ দিকে এসে প্রেসিডেন্ট ট্রাম্প তুরস্কের ওপর নিষেধাজ্ঞা জারি করলেন। ডয়চে ভেলে জানায়, তুরস্কের সামরিক সাজসরঞ্জাম কেনার জন্য দায়িত্বপ্রাপ্ত সংস্থা ও তার সঙ্গে যুক্ত কর্মকর্তাদের ওপর এ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক বিবৃতিতে বলেন, ‘যুক্তরাষ্ট্র তুরস্কের সর্বোচ্চ নেতৃত্বকে একাধিকবার জানিয়েছে, তারা যদি এস ৪০০ সিস্টেম কেনেন, তা হলে তা মার্কিন সেনার নিরাপত্তার েেত্র চিন্তার কারণ হবে। তুরস্কের প্রতিরা বাহিনীতে ও প্রতিরা শিল্প েেত্র রাশিয়া ঢুকে যাবে। রাশিয়ার প্রতিরা েেত্রর হাতে প্রচুর অর্থ চলে আসবে। এ সবই যুক্তরাষ্ট্রের চিন্তার কারণ।’ পম্পেও বলেন, ‘তুরস্কের সামনে বিকল্প সিস্টেমও ছিল। ন্যাটোর সদস্য দেশগুলো সেই সিস্টেমই ব্যবহার করে।’ তিনি আরও বলেন, ‘তুরস্ক হলো যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ বন্ধু দেশ এবং আঞ্চলিক নিরাপত্তার েেত্র শরিক দেশ। যুক্তরাষ্ট্র চায়, তুরস্কের সঙ্গে ঐতিহাসিক সম্পর্ক বজায় থাক, সামরিক সহযোগিতা বজায় থাক। কিন্তু সেটা করতে হলে যত তাড়াতাড়ি সম্ভব এস-৪০০ এর বাধা দূর করতে হবে।’