আন্তর্জাতি সংবাদ

0

মহামারীতেও যুক্তরাষ্ট্র থেকে রেকর্ড পরিমাণ অস্ত্র কিনেছে ভারত
লোকসমাজ ডেস্ক॥ করোনা মহামারীর বছরেও যুক্তরাষ্ট্রের কাছ থেকে হাজার হাজার কোটি রুপির অস্ত্র কিনেছে ভারতের বিজেপি সরকার। সম্প্রতি আমেরিকায় ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সির প্রতিবেদন থেকে এমন তথ্য সামনে এসেছে। চলতি বছরে অন্যান্য দেশ যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র আমদানি উল্লেখযোগ্য হারে কমিয়েছে। ঠিক তখনই এক ধাক্কায় আমদানি অনেকটাই বাড়িয়েছে ভারত। মার্কিন সামরিক নিরাপত্তা সংস্থার তথ্য বলছে, ২০২০ সালে যুক্তরাষ্ট্র থেকে ৩.৪ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের অস্ত্র কিনেছে ভারত। ভারতীয় অর্থে যার মূল্য ২৫ হাজার কোটিরও বেশি। গত বছর এই অংকটা ছিল ৬.২ মিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ ৪৫ কোটির কিছুটা বেশি। সংবাদ প্রতিদিন বলছে, এক ধাক্কায় যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র আমদানি এতটা বেড়ে যাওয়ায় বিতর্ক তৈরি হয়েছে। তাৎপর্যপূর্ণভাবে এটা ছিল ডোনাল্ড ট্রাম্পের শাসনকালের শেষ বছর। পাশাপাশি মহামারীর ধাক্কায় ভারতীয় অর্থনীতি ধাক্কা খেয়েছে। সরকারের তহবিলেও টান পড়েছে। এমন পরিস্থিতিতে বিপুল অস্ত্র কেনা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। উল্লেখযোগ্যভাবে এ বছর অস্ত্র কেনা কমিয়েছে বিশ্বের অন্যান্য দেশ। ২০১৯ সালে বিভিন্ন দেশ ৫৫.৭ বিলিয়ন মূল্যের সমরাস্ত্র কিনেছিল। চলতি বছরে সেই হিসাবটা কমে দাঁড়িয়েছে ৫০.৮ বিলিয়ন মার্কিন ডলার। অন্যদিকে সন্ত্রাসবাদ দমনে পাকিস্তানের ভূমিকা নিয়ে উষ্মা প্রকাশ করলেও ইসলামাবাদের কাছে বিপুল অস্ত্র বিক্রি করে যুক্তরাষ্ট্র। তথ্য অনুযায়ী, চলতি বছরে ট্রাম্পের দেশ থেকে ১৪৬ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের অস্ত্র কিনেছে পাকিস্তান। ২০১৯ সালে এই অংকটা ছিল ৬৫ মিলিয়ন।

মাস্ক না পরায় বিমান থেকে নামিয়ে দেয়া হলো মার্কিন নারীকে
লোকসমাজ ডেস্ক॥ যুক্তরাষ্ট্রে ফ্লাইট থেকে এক নারী যাত্রীকে নামিয়ে দেয়া হয়, কারণ তার মুখে মাস্ক ছিল না। গত সপ্তাহের এ ঘটনার একটি ভিডিও ভাইরাল হয়েছে। সোমবার এক প্রতিবেদনে নিউইয়র্ক পোস্ট জানায়, ৩ ডিসেম্বর ওহাইও অঙ্গরাজ্যের সিনসিনাটি শহর থেকে ফ্লোরিডার টাম্পার উদ্দেশে উড্ডয়নের অপেক্ষায় ছিল কলোরাডো ভিত্তিক ফ্রন্টিয়ার এয়ারলাইনসের একটি ফ্লাইট। ফ্লাইট স্টাফরা দেখতে পান এক নারী যাত্রীর মুখে মাস্ক নেই। তাকে মাস্ক পরতে বলা হলে তিনি অস্বীকৃতি জানান। ভিডিওতে দেখা যায় ফ্লাইট এটেন্ডেন্স এসে ওই যাত্রীকে বলছেন, ‘মেম, পুরো ফ্লাইটে একমাত্র আপনার মুখেই মাস্ক নেই।’ এরপরেও মাস্ক না পরায় এয়ারলাইনসের এক নিরাপত্তা কর্মী এসে তাকে নামিয়ে দেন। এসময় অন্য যাত্রীরা হাততালি দেন এবং উল্লাস প্রকাশ করেন। এক বিবৃতিতে ফ্রন্টিয়ারের এক মুখপাত্র জানান, তাদের ফ্লাইটে ভ্রমণের জন্য যাত্রীদের মুখে মাস্ক থাকা শর্ত। রিজার্ভেশন এবং চেক-ইনের সময় বিষয়টি যাত্রীদের ভালোভাবে ব্যাখ্যা করা হয়। এরপরেও ওই যাত্রী মাস্ক না পরায় ফ্লাইট থেকে তাকে নামিয়ে দিতে বাধ্য হয় মার্কিন বিমান কোম্পানিটি।

আল্পস পর্বতমালায় ফরাসি হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৫
লোকসমাজ ডেস্ক॥ ফ্রান্সে আল্পস পর্বতমালায় একটি অনুসন্ধান ও উদ্ধার হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ায় পাঁচজন মারা গেছে। রয়টার্সের বরাত দিয়ে এ খবর দিয়েছে ডয়চে ভেলে। বিধ্বস্ত হেলিকপ্টারের এক যাত্রী এখনো জীবিত। তবে কুয়াশার বাধা ডিঙিয়ে গিয়ে তাকে উদ্ধার করা যাচ্ছে না৷ আল্পসে বিপদগ্রস্তদের কীভাবে উদ্ধার করতে হয় তার প্রশিক্ষণ দিতে গিয়েছিল হেলিকপ্টারটি। পাইলটসহ মোট ছয়জন ছিলেন হেলিকপ্টারে। ১৮০০ মিটার নিচে পড়ে বিধ্বস্ত হওয়ার আগে পাইলট অ্যালার্ম বাজিয়েছিলেন। তবে সন্ধ্যার আঁধারে ঘন কুয়াশার কারণে তিনটি উদ্ধার হেলিকপ্টার খুব দ্রুত সেখানে যাওয়ার চেষ্টা করেও ব্যর্থ হয়। ফিরে আসতে হয় ৪০ জন উদ্ধারকর্মীকে। এদিকে দুর্ঘটনার খবর জেনেই দেশটির প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাখোঁ এবং প্রধানমন্ত্রী জঁ কস্তে টুইটবার্তায় হতাহতদের প্রতি গভীর শ্রদ্ধা এবং তাদের স্বজনদের প্রতি সমবেদনা জানান। টুইটবার্তায় ম্যাখোঁ বলেন, ‘অন্যের জীবন বাঁচাতে তারা সব রকমের ঝুঁকিই নেন। আজ সন্ধ্যায় স্যাভয় (হেলিকপ্টার) বিধ্বস্ত হওয়ায় ফ্রেঞ্চ এয়ার রেস্কুর তিনজন এবং সার্ভিস আরিয়েন ফ্রাঙ্কাই (এসএএফ)-এর দুজন মারা গেছেন। আহত একজন বাঁচার জন্য লড়ছেন। ফরাসি এই নায়কদের পরিবার, বন্ধুবান্ধব এবং সহকর্মীদের পাশে আছে এই জাতি।’ আরেক টুইটবার্তায় ফ্রান্সের প্রধানমন্ত্রী লিখেছেন, ‘তারা সবাই একই ইউনিফর্ম পরতো না, তবে একটাই লক্ষ্য ছিল তাদের- অন্যের জীবন বাঁচানো। তাদের মৃত্যু পুরো জাতিকে শোকার্ত করেছে।’