আড়াই মাস পর ৫ হাজারের ঘরে ডিএসইএক্স

0

লোকসমাজ ডেস্ক॥সূচকে ঊর্ধ্বমুখিতার মধ্য দিয়ে চলতি সপ্তাহের লেনদেন শুরু করেছে দেশের পুঁজিবাজার। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে দশমিক ৯৯ শতাংশ। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে ১ দশমিক শূন্য ৯ শতাংশ।
বাজার পর্যালোচনায় দেখা গেছে, গতকাল প্রায় সারা দিনই ডিএসইতে লেনদেন হয়েছে ঊর্ধ্বমুখী প্রবণতায়। ৪ হাজার ৯৭৫ পয়েন্ট নিয়ে লেনদেন শুরু করা ডিএসইএক্স শেষ পর্যন্ত ৫ হাজার ২৪ পয়েন্টে অবস্থান করছিল, যা আগের দিনের চেয়ে ৪৯ পয়েন্ট বা দশমিক ৯৯ শতাংশ বেশি।
প্রায় আড়াই মাস পর ৫ হাজার পয়েন্টের ওপরে থেকে দিনের লেনদেন শেষ করল ডিএসইএক্স। সর্বশেষ ২৮ সেপ্টেম্বর সূচকটির অবস্থান ছিল ৫ হাজার ৩ পয়েন্টে।
ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল প্রায় ১৫ পয়েন্ট বা ১ দশমিক ৩৪ শতাংশ বেড়ে দিনশেষে ১ হাজার ১৫০ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ১৩৫ পয়েন্ট। ডিএসইর ব্লু চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে ২১ পয়েন্ট বা ১ দশমিক ২৫ শতাংশ বেড়ে গতকাল লেনদেন শেষে ১ হাজার ৭৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন যা ছিল ১ হাজার ৭২৭ পয়েন্ট।
গতকাল ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ১৫৬টির, কমেছে ১১৮টির, আর অপরিবর্তিত ছিল ৮১টি সিকিউরিটিজের বাজারদর।
খাতভিত্তিক পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইতে মোট লেনদেনের ১৯ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে সাধারণ বীমা খাত। ১১ শতাংশ দখলে নিয়ে এরপর রয়েছে ওষুধ ও রসায়ন খাত। এছাড়া ১০ শতাংশ দখলে নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে প্রকৌশল খাত।
ডিএসইতে গতকাল লেনদেনে শীর্ষে ছিল বাংলাদেশ এক্সপোর্ট ইম্পোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড। শীর্ষ ১০ সিকিউরিটিজের তালিকায় এরপর রয়েছে যথাক্রমে রিপাবলিক ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড, ফরচুন সুজ লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, আমরা নেটওয়ার্কস লিমিটেড, আইএফআইসি ব্যাংক লিমিটেড, নিটোল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, এসএস স্টিল লিমিটেড ও অ্যাসোসিয়েটেড অক্সিজেন লিমিটেড।
গতকাল এক্সচেঞ্জটিতে সমাপনী দরের ভিত্তিতে দর বৃদ্ধির তালিকায় শীর্ষ ১০ কোম্পানি ছিল ডমিনেজ স্টিল বিল্ডিং সিস্টেমস লিমিটেড, এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, ফরচুন সুজ লিমিটেড, সিলকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড, লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড, ওরিয়ন ফার্মা লিমিটেড, আফতাব অটোমোবাইলস লিমিটেড, আমরা নেটওয়ার্কস লিমিটেড ও অ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেড।
এদিকে গতকাল ডিএসইতে দরপতনের তালিকায় শীর্ষ ১০ সিকিউরিটিজ হলো নিটোল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচুয়াল ফান্ড, প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেড, প্রভাতী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, জিকিউ বলপেন ইন্ডাস্ট্রিজ লিমিটেড, রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেড, রূপালী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, জনতা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেড।
দেশের আরেক শেয়ারবাজার সিএসইতে গতকাল প্রধান সূচক সিএসসিএক্স দিনের ব্যবধানে প্রায় ৯৪ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬৮১ পয়েন্টে অবস্থান করছে। আগের কার্যদিবস শেষে সূচকটির অবস্থান ছিল ৮ হাজার ৫৮৭ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৫৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৫টির, কমেছে ৭৬টির, আর অপরিবর্তিত ছিল ৪৫টির বাজারদর।
গতকাল ডিএসইতে টাকার অংকে লেনদেন বাড়লেও সিএসইতে তা কমেছে। ডিএসইতে গতকাল মোট ৮৪৩ কোটি ৮০ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৮২২ কোটি ৬৪ লাখ টাকা। অন্যদিকে সিএসইতে গতকাল ২৪ কোটি ৬১ লাখ টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ২৪ কোটি ৮২ লাখ টাকা।