আন্তর্জাতিক সংবাদ

0

আফগানিস্তানে গাড়িবোমা হামলায় ৩০ নিরাপত্তা কর্মী নিহত
লোকসমাজ ডেস্ক॥ আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় প্রদেশ গজনিতে এক গাড়ি বোমা হামলায় অন্তত ৩০ জন নিরাপত্তা কর্মী নিহত হয়েছেন। রবিবারের এ ঘটনায় হতাহত আরও বাড়তে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান গজনির গাড়ি বোমা হামলার ঘটনাটি নিশ্চিত করেন। তবে বিস্তারিত কিছু জানাননি তিনি। প্রাদেশিক হাসপাতালের ডিরেক্টর বাজ মোহাম্মদ হেমাত জানান, ৩০টি মৃতদেহ এবং আহত ২৪ জনকে হাসপাতালে আনা হয়েছে। তিনি বলেন, হতাহতদের সবাই নিরাপত্তা কর্মী। জনসাধারণের সুরক্ষায় নিয়োজিত একটি সরকারি বাহিনীর সদস্য তারা। স্থানীয় কর্তৃপক্ষ জানায়, বাহিনীটির কমপাউন্ডকে লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে। এতে আশপাশের আবাসিক ভবনও ক্ষতিগ্রস্ত হয়। এখন পর্যন্ত কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। দেশটিতে সাম্প্রতিক কিছু হামলার জন্য তালেবান গোষ্ঠীকে দায়ী করে থাকে আফগান সরকার। এ ব্যাপারে সশস্ত্র ইসলামি গোষ্ঠীটির সঙ্গে যোগাযোগ করে রয়টার্স। তারা হামলা নিয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি। দুই দশক ধরে যুদ্ধে জর্জরিত আফগানিস্তানে সরকার ও তালেবান গোষ্ঠীর মধ্যে শান্তি আলোচনা চলছে। এ ছাড়া দেশটি থেকে মার্কিন সেনাদের ফিরিয়ে নেয়ারও প্রক্রিয়া শুরু হয়েছে। এর মধ্যে গত কয়েক মাসে একের পর এক সন্ত্রাসী হামলার ঘটনা ঘটছে। সরকারি বাহিনীকে লক্ষ্যবস্তু করে এসব হামলা চালানো হচ্ছে। যাতে শিকার হচ্ছেন বেসামরিক নাগরিকেরাও।

নাইজেরিয়ায় ধানক্ষেতে ৪৩ কৃষককে গলাকেটে হত্যা
লোকসমাজ ডেস্ক॥ নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় মাইদুগুরি শহরের কাছে ধানের জমিতে হামলা চালিয়ে অন্তত ৪৩ কৃষককে হত্যা করেছে বোকো হারাম জঙ্গিরা। জিহাদ বিরোধী একজন মিলিশিয়া শনিবার জানান, খোশোবে গ্রামে হত্যাকারীরা কৃষি শ্রমিকদের হাত পা বেঁধে গলা কেটে হত্যা করে। নাইজেরিয়ার প্রেসিডেন্ট মোহাম্মাদু বুহারি এ হত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে বলেছেন, নির্বোধ এই হত্যাকাণ্ডে পুরো দেশ আহত হয়েছে। মিলিশিয়া নেতা বাবাকুরা কোলো জানান, তারা ৪৩টি লাশ উদ্ধার করেছেন। সবাইকে গলা কেটে হত্যা করা হয়েছে। ছয়জন গুরুতর আহত হয়েছে। অপর এক মিলিশিয়া ইব্রাহিম লিমান জানান, নিহত এসব শ্রমিক প্রায় এক হাজার কিলোমিটার দূরের সোকাতো রাজ্য থেকে কাজের খোঁজে উত্তর পূর্বাঞ্চলে আসে। এ ধরনের ৬০ জনকে ধানের জমির কাজে নিযুক্ত করা হয়। বাকিরা নিখোঁজ রয়েছে। মনে করা হচ্ছে এদের অপহরণ করা হয়েছে। বোকো হারাম ও আইএসডব্লিওএপি আইএস সংশ্লিষ্ট প্রতিদ্বন্দ্বী গ্রুপ। সেনাবাহিনী ও স্থানীয় মিলিশিয়াদের কাছে তথ্য পাচার ও গুপ্তচর কাজে নিয়োজিত রয়েছে এমন সন্দেহে রাখাল, কৃষক ও শ্রমিক জাতীয় লোকজনকে টার্গেট করে তাদের হত্যা করে বোকো হারাম। গত মাসেও পৃথক দুটি ঘটনায় বোকো হারাম জমিতে সেচ দেয়ার কাজে নিয়োজিত ২২ কৃষিশ্রমিককে হত্যা করে।

জাপানে কবর দেয়ার ‘জায়গা পাচ্ছেন না’ মুসলিমরা
লোকসমাজ ডেস্ক॥ জাপানে বসবাসকারী মুসলিমরা সাংস্কৃতিক বিধিনিষেধের কারণে প্রিয়জনকে সমাহিত করার মতো জায়গার সংকটে ভুগছেন বলে জানিয়েছে দেশটির প্রভাবশালী গণমাধ্যম নিক্কে। জাপানে ৯৯ শতাংশ মৃতদেহ দাহ করা হয়। যার কারণে স্থানীয়রা কবর দেয়ার জন্য জায়গা দিতে চান না; অথবা দেন না বললেই চলে। কিন্তু ইসলাম ধর্মে মৃতদেহ পোড়ানো সম্পূর্ণ নিষেধ। নিক্কের প্রতিবেদনে বলা হয়েছে, জাপানে বিভিন্ন দেশের নানান সংস্কৃতির প্রবাসীদের বসবাস বাড়তে থাকায় সমাধিক্ষেত্র নিয়ে সংকটও বড় হচ্ছে। জাফর সাঈদ নামের ৩৯ বছর বয়সী এক পাকিস্তানি নাগরিক জানালেন নিজের অভিজ্ঞতার কথা। গর্ভপাতের কারণে ৯ বছর আগে তার বড় ছেলে পৃথিবীতে আসার আগেই মৃত্যুবরণ করে। ছেলের জন্য কবরের জায়গা ম্যানেজ করতে পৌর অফিসে কয়েক ঘণ্টা ছোটাছুটি করতে হয় তাকে। শেষ পর্যন্ত যেখানে কবর দিতে পারেন, সেখানে এখন আর জায়গা নেই। ইতিমধ্যে ২০ মুসলিমের শেষ ঠিকানা হয়েছে ওই গোরস্থানে। কর্মসংস্থানের সুবিধা বাড়ায় জাপানে এশিয়ার অনেক মুসলিম দেশ থেকে প্রবাসীদের বসবাস গত কয়েক বছরে বেড়েছে। সরকারি তথ্য অনুযায়ী, দেশটিতে বাংলাদেশি আছেন ১৬ হাজার ৬০০’র মতো। ইন্দোনেশিয়ান ৬৬ হাজার। পাকিস্তানি আছেন প্রায় ১৮ হাজার।