আন্তর্জাতিক সংবাদ

0

অক্সফোর্ডের টিকা ‘৯০ শতাংশ পর্যন্ত’ কার্যকর
লোকসমাজ ডেস্ক॥ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে মিলে অ্যাস্ট্রাজেনেকা যে টিকা তৈরি করছে সেটি ‘৯০ শতাংশ পর্যন্ত কার্যকর’ হতে পারে বলে জানিয়েছে ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল কোম্পানিটি। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এই টিকার তিন কোটি ডোজ কিনতে ইতিমধ্যে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ সরকার। গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, মানুষের ওপর তৃতীয় ধাপের পরীা শেষে সোমবার এ টিকার কার্যকারিতার তথ্য প্রকাশ করেছেন গবেষকেরা। অক্সফোর্ড ইউনিভার্সিটি জানিয়েছে, তৃতীয় ধাপের ট্রায়ালে এ টিকার দুই ধরনের ডোজের তথ্য বিশ্লেষণে একটিতে ৯০ শতাংশ এবং অন্যটিতে ৬২ শতাংশ কার্যকারিতা দেখা গেছে। অর্থাৎ, গড়ে ৭০ শতাংশ েেত্র এ টিকা কার্যকর প্রমাণিত হয়েছে। তবে একটি পূর্ণ ডোজের পর অর্ধেক ডোজ টিকা দিলে তা ৯০ শতাংশ পর্যন্ত কার্যকর হতে পারে।এর আগে বিজ্ঞানবিষয়ক সাময়িকী ‘দ্য ল্যানসেট’-এ অক্সফোর্ডের টিকার দ্বিতীয় ধাপের পরীার ফল প্রকাশিত হয়। তাতে দেখা গেছে, ৬০ থেকে ৭০ বছর বয়সীদের দেহেও এই টিকার রোগ প্রতিরোধসংক্রান্ত প্রতিক্রিয়া ভালো। অক্সফোর্ডের টিকার আগে সম্প্রতি আরও তিনটি টিকার অগ্রগতি সম্পর্কে জানা গেছে। এগুলো হলো ফাইজার-বায়োএনটেক, স্পুটনিক ও মডার্না। ফাইজারের তৈরি করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকা ৯৫ শতাংশ পর্যন্ত কার্যকর বলে দাবি করা হয়েছে। অন্যদিকে যুক্তরাষ্ট্রের আরেক বহুজাতিক ওষুধ কোম্পানি মডার্না ইনকরপোরেশন গত সোমবার জানায়, তাদের তৈরি টিকা করোনা ঠেকাতে ৯৪ দশমিক ৫ শতাংশ কার্যকর। আর রাশিয়ার দাবি, তাদের তৈরি স্পুটনিক টিকার কার্যকারিতা ৯০ শতাংশের বেশি।

সৌদিতে নেতানিয়াহুর গোপন সফর, যুবরাজের সঙ্গে বৈঠক
লোকসমাজ ডেস্ক॥ গোপনে সৌদি আরবে উড়ে গেলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। অনানুষ্ঠানিক এ সফরে রবিবার তিনি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বৈঠক করেন। ইসরায়েলি গণমাধ্যমের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও কাতারভিত্তিক আলজাজিরা এ খবর দিয়েছে। নেতানিয়াহুর সফর নিয়ে সরকারিভাবে কিছুই জানানো না হলেও বিষয়টি স্বীকার করেছেন ইসরায়েলি মন্ত্রিসভা ও মতাসীন দল লিকুইদ পার্টির একজন সদস্য। ফাইট সংক্রান্ত তথ্য অনুসন্ধান করে দেখা গেছে, একটি ব্যবসায়িক জেট বিমানে চড়ে সৌদি শহর নিওমে নামেন নেতানিয়াহু। সেখানে তিনি, সৌদি যুবরাজ এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এক বৈঠকে মিলিত হন। সৌদি আরবের তাবুক দেশে বিশাল অঞ্চল জুড়ে নিওম নামে এ অত্যাধুনিক শহর প্রতিষ্ঠা করেন মোহাম্মদ বিন সালমান। লোহিত সাগর এবং মিসর ও জর্ডান সীমান্তের সন্নিকটে গড়ে তোলা হচ্ছে প্রযুক্তি ও পর্যটন নির্ভর এ শহর। নিওমে ওই গোপন বৈঠকের বিষয়টি স্বীকার করে সোমবার আর্মি রেডিওকে ইসরায়েলি শিামন্ত্রী ইয়োভ গ্যালেন্ট বলেন, ইসরায়েলের জন্য এটি অসাধারণ সাফল্য। এদিন সকালে ইসরায়েলের কান পাবলিক রেডিও এবং আর্মি রেডিও জানায়, ওই বৈঠকে উপস্থিত ছিলেন ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদ প্রধান ইয়োসি কোহেনও। তবে পুরো বিষয়টি নিয়ে ইসরায়েল, সৌদি আরবের প থেকে এখনো কোনো মন্তব্য পাওয়া যায়নি। যুক্তরাষ্ট্রের প থেকেও কিছু বলা হয়নি। গত কয়েক মাস ধরে ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপন ও সম্পর্ক স্বাভাবিককরণের উদ্যোগ নেয় যুক্তরাষ্ট্র। যার ফলে ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিকভাবে চুক্তি করে আরব আমিরাত, বাহরাইন এবং সুদান। সৌদি আরবকে ইসরায়েলের সঙ্গে চুক্তির জন্য চাপ দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এমন পরিস্থিতিতে নিওমে এ গোপন বৈঠককে তাৎপর্যপূর্ণ মনে করছে বিশ্লেষকেরা।

মসজিদে হামলা চালিয়ে ৫ মুসল্লিকে হত্যা, অপহরণ ৪০
লোকসমাজ ডেস্ক॥ মসজিদে হামলা চালিয়ে কমপে পাঁচ মুসল্লিকে হত্যা করা হয়েছে। অপহরণ করা হয়েছে আরও ৪০ জনকে। নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় জামফারা রাজ্যে সশস্ত্র একটি গোষ্ঠী এ হামলা চালায়। রবিবার স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে আনাদলু এজেন্সি এ কথা জানিয়েছে। জামফারা রাজ্য পুলিশের মুখপাত্র মুহাম্মদ শেহু বলেছেন, ঘটনাস্থলে নিরাপত্তা বাহিনীর সদস্যদের পাঠানো হয়েছে। ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে। নাইজেরিয়ার পশ্চিমাঞ্চলে পশুপালক ফুলানি নৃগোষ্ঠীর সঙ্গে ওই অঞ্চলের অন্যান্য নৃগোষ্ঠীর প্রায়শই সংঘর্ষের ঘটনা ঘটে। পশ্চিম আফ্রিকার বিস্তৃত অঞ্চলে সেখানকার অন্যতম বৃহৎ ফুলানি নৃগোষ্ঠীর লোকজন বিচ্ছিন্নভাবে বসবাস করে আসছে। গবাদি পশুর চারণ ভূমির জন্য ফুলানি নৃগোষ্ঠীর লোকজন দেিণ অভিবাসন করে। অভিযোগ, কৃষকরা তাদের পশু চুরি করার চেষ্টা করেছে এবং তাদের ওপর হামলা করে। সশস্ত্র গোষ্ঠীগুলো অনেক সময় সংঘাতের সুযোগ নেয় এবং হামলা চালিয়ে থাকে। ওই এলাকায় দুই হাজারের বেশি মানুষ মারা গেছেন। বাস্তুচ্যুত হয়েছেন হাজার।