অবৈধ স্থাপনার মধ্যে ছিল পুলিশ বক্সও!

0

লোকসমাজ ডেস্ক॥ ভ্রাম্যমাণ আদালতের অভিযানে রাজধানীর ধানমন্ডি লেক সংলগ্ন একটি পুলিশ বক্সসহ ২০টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। পাশাপাশি এডিস মশার প্রজননস্থল শনাক্তেও অভিযান পরিচালনা করা হয়। অভিযানে পাঁচটি মামলাসহ অর্ধলক্ষাধিক টাকা জরিমানা আদায় করা হয়। বুধবার নগরীর ধানমন্ডি লেক ও ডেমরার বামৈল এলাকায় এ অভিযান পরিচালিত হয়।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন পরিচালিত ভ্রাম্যমাণ আদালতগুলোর ধারাবাহিক নিয়মিত উচ্ছেদ ও এডিস মশার লার্ভার প্রজননস্থল শনাক্তকরণ কার্যক্রমের অংশ হিসেবে আজ বুধবার (৪ নভেম্বর) ধানমন্ডি লেক ও ডেমরার বামৈল এলাকায় অভিযান চালানো হয়। ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট এএইচএম ইরফান উদ্দিন আহমেদ অঞ্চল-১-এর ১৫ নম্বর ওয়ার্ডের আওতাধীন ধানমন্ডি লেক ও লেক সংলগ্ন এলাকা থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান পরিচালনা করেন। এ সময় লেক সংলগ্ন ওয়াকওয়ের পাশে অবস্থিত অবৈধ হোটেল ও দোকানের লেকমুখী রাস্তা বন্ধ করে দেওয়া হয়। লেক সংলগ্ন এলাকায় অবৈধ দোকানপাট রেখে ব্যবসা পরিচালনা করায় ২০টির অধিক দোকান ভেঙে দেওয়া হয়। এ সময় একজনকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া আদালত ধানমন্ডির ৮ নম্বর ব্রিজের কাছে চলাচলের রাস্তায় থাকা একটি পুলিশ বক্স উচ্ছেদ করেন। এ সময় পুলিশ বক্সের ভেতর ভ্রাম্যমাণ হকারদের দোকান পরিচালনার সামগ্রী পাওয়া যায়।
অভিযান প্রসঙ্গে ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট এএইচ ইরফান উদ্দিন আহমেদ বলেন, ধানমন্ডি এলাকায় মানুষ প্রতিদিনকার শহুরে জীবনের একঘেয়েমি দূর এবং শারীরিক কসরত করতে ধানমন্ডি লেকের পাড় ব্যবহার করেন। কিন্তু একশ্রেণির অসাধু চক্র সেই জায়গায় নানা রকম অবৈধ স্থাপনা গড়ে তুলেছে। আজ আমরা সেসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছি।এদিকে মশক নিয়ন্ত্রণ কার্যক্রমের নিয়মিত অভিযানের অংশ হিসেবে বুধবার নগরীর ১৫ নম্বর ও ৬৬ নম্বর ওয়ার্ডে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. কাজী ফয়সালের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত অঞ্চল-১-এর ১৫ নম্বর ওয়ার্ডে অভিযান পরিচালনা করেন। এ সময় তিনি ৩১টি স্থাপনা পরিদর্শন করে একটি স্থাপনায় এডিস মশার লার্ভা পাওয়ায় একটি মামলা দায়ের ও নগদ ২৫ হাজার টাকা জরিমানা আদায় করেন। একই সঙ্গে ডিএসএসসির নির্বাহী ম্যাজিস্ট্রেট ফেরদৌস ওয়াহিদের নেতৃত্বাধীন ভ্রাম্যমাণ আদালত আজ অঞ্চল-৮-এর ৬৬ নম্বর ওয়ার্ডের বামৈল বাজার এলাকায় অভিযান পরিচালনা করেন। এ সময় তিনি ৪৫টি স্থাপনা পরিদর্শন করে তিনটি স্থাপনায় এডিস মশার লার্ভা পান। এ সময় তিনটি মামলা দায়ের ও নগদ ২১ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়।