ঘূর্ণিঝড়ে যুক্তরাষ্ট্রে ৭১ লাখ ব্যারেল তেল উৎপাদন ব্যাহত

0

লোকসমাজ ডেস্ক॥ ঘূর্ণিঝড় ডেল্টার প্রভাবে শনিবার পর্যন্ত যুক্তরাষ্ট্রের মেক্সিকো উপসাগরীয় অঞ্চলে তেল উৎপাদন অন্তত ৯২ শতাংশ (প্রতিদিন ১৬ লাখ ৯০ হাজার ব্যারেল) বন্ধ ছিল। সেই সঙ্গে ৬২ শতাংশ গ্যাস উৎপাদনও বন্ধ ছিল (প্রতিদিন ১৬৯ কোটি কিউবিক ফুট)। সব মিলিয়ে ঘূর্ণিঝড়ের কারণে যুক্তরাষ্ট্রে এই কদিনে ৭১ লাখ ১০ হাজার ব্যারেল তেল ও ৬৬২ কোটি কিউবিক ফুট প্রাকৃতিক গ্যাস উৎপাদন ব্যাহত হয়। খবর ব্লুমবার্গ ও রয়টার্স।
ছয় সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো ঘূর্ণিঝড় আঘাত হানে যুক্তরাষ্ট্রের উপকূলীয় অঞ্চলে। মেক্সিকো উপসাগর তীরবর্তী তিনটি রাজ্যে এবার আঘাত হানে ঘূর্ণিঝড় ডেল্টা। ফলে শুক্রবার থেকে অন্তত ২৪ ঘণ্টার জন্য বিদ্যুিবচ্ছিন্ন হয়ে পড়ে লুইজিয়ানা, দক্ষিণ টেক্সাসের হাজার হাজার মানুষ। যদিও ঘূর্ণিঝড় বিদায় নেয়ায় শনিবার থেকেই তেল অনুসন্ধানকারী, টাগবোট চালক ও উপসাগরীয় অঞ্চলে অন্যান্য ব্যবসা স্বাভাবিক হতে শুরু করে।
ঘূর্ণিঝড়ের কারণে এ অঞ্চলে অন্তত ২৮৩টি প্লাটফর্ম ও ড্রিলিং রিগ থেকে কর্মীদের সরিয়ে নেয়া হয়েছিল। হেলিকপ্টারের সাহায্যে তেলের প্লাটফর্ম কিংবা ড্রিলিং শিপে নাবিক আনা-নেয়া করা ব্রিস্টো গ্রুপ শনিবার বিকালের প্রথম ভাগেই উপসগরীয় অঞ্চলের বিভিন্ন স্থাপনায় ৫০ থেকে ৬০ জন করে কর্মীকে প্রেরণ করেছে। রয়্যাল ডাচ শেল বলেছে, তারাও ওই অঞ্চলে কর্মী ও ড্রিলিং বোটগুলো পুনরায় নিয়োগ করেছে।
যুক্তরাষ্ট্রের সর্ববৃহৎ তেল পরিশোধনাগার ম্যারাথন পেট্রোলিয়ামের কয়েকটি ইউনিটের কার্যক্রম ডেল্টার আঘাতে বন্ধ হয়ে যায়। এছাড়া ঝড়ের সময় বিদ্যুিবচ্ছিন্ন হয়ে পড়ে ফরাসি তেল জায়ান্ট টোটাল এসইর মালিকানাধীন একটি তেল শোধনাগার।
বিশ্বখ্যাত কোম্পানি শেভরন তাদের অফশোর তেল ও গ্যাস কূপগুলোয় পুনরায় কার্যক্রম শুরু করেছে এবং সেখানে শ্রমিকদের প্রেরণ করেছে। যদিও শনিবার শেষ পর্যন্ত লুইজিয়ানার এম্পায়ার ও পোর্ট ফোরচুনে কোম্পানিটির টার্মিনালগুলো বন্ধ ছিল। উল্লেখ্য, ডেল্টার প্রভাব সবচেয়ে বেশি ছিল লুইজিয়ানায়।