আজারবাইজানের এক হালি ড্রোন ধ্বংস করেছে আর্মেনিয়া

0

লোকসমাজ ডেস্ক॥ আজারবাইজানের কমপক্ষে ৪টি ড্রোনকে গুলি করে ধ্বংস করেছে আর্মেনিয়া। আজারবাইজান ইসরাইল থেকে ড্রোনসহ অন্যান্য সমরাস্ত্র কিনে। তবে চলমান যুদ্ধে ধ্বংস হওয়া ড্রোনটি কোন দেশের তা নিশ্চিত হওয়া যায়নি। আর্মেনিয়া জানিয়েছে, দেশটির রাজধানীতে হামলা চালাতে গেলে ধ্বংস করা হয় ড্রোনটি। এ খবর দিয়েছে ডয়েচে ভেলে।
খবরে জানানো হয়েছে, রোববার শুরু হওয়া যুদ্ধে ড্রোনের ব্যাপক ব্যবহার করছে আজারবাইজান। তবে শুধু বৃহস্পতিবারই দেশটির ৪টি ড্রোন ধ্বংস করেছে আর্মেনিয়া। এর আগে গত জুলাই মাসেও দুই দেশের মধ্যে যুদ্ধ লাগলে ইসরাইল থেকে আমদানি করা আজারবাইজানের একটি আধুনিক ড্রোন ধ্বংস করে আর্মেনিয়া। বৃহস্পতিবার আর্মেনিয়ার রাজধানীর খুব কাছে পৌঁছে যায় আজারবাইজানের চারটি ড্রোন।
আর্মেনিয়া জানিয়েছে, প্রতিটি ড্রোনকেই অ্যান্টি এয়ারক্রাফট মিসাইল দিয়ে মাটিতে নামানো হয়েছে। অভিযোগ, আজারবাইজান ড্রোন ব্যবহার করে রাজধানীতে বোমা মারার চেষ্টা করছিল। তবে, ড্রোনের বিষয়ে আজারবাইজান এখনও পর্যন্ত কোনো মন্তব্য করেনি।
এদিকে, আর্মেনিয়ার দাবি করে যাচ্ছে, যুদ্ধে আজারবাইজানকে সবরকম সাহায্য করছে তুরস্ক। যুদ্ধবিমান দিয়ে তারা সাহায্য করছে। এ ছাড়াও সিরিয়ার বহু জিহাদিকে এনে আর্মেনিয়ার বিরুদ্ধে যুদ্ধ করার ব্যবস্থা করে দিয়েছে তুরস্ক। তুরস্ক অবশ্য এই সমস্ত অভিযোগই উড়িয়ে দিয়েছে। তবে বৃহস্পতিবার ফের তারা জানিয়েছে, আজারবাইজানকে সব রকম সাহায্য করা হবে। ককেশাস পর্বতে বিতর্কিত নাগর্নো-কারাবাখের দখল নিয়ে গত রোববার থেকে আর্মেনিয়া এবং আজারবাইজানের মধ্যে যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছে। দুই দেশই সীমান্তের দুই পার থেকে যথেষ্ট গোলাগুলি চালাচ্ছে। নাগর্নো-কারাবাখেও ঢুকে পড়েছে দুই দেশের সৈন্য। চলছে তুমুল লড়াই। বেসরকারি সূত্র জানাচ্ছে, এখনো পর্যন্ত যুদ্ধে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। আহত অসংখ্য। তার মধ্যে দুইজন ফরাসি সাংবাদিক আছেন।