আন্তর্জাতিক সংবাদ

0

নাগার্নো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া-আজারবাইজানে যুদ্ধের দামামা
লোকসমাজ ডেস্ক॥ বিতর্কিত নাগার্নো-কারাবাখ অঞ্চল নিয়ে আবারও সংঘর্ষে জড়িয়েছে আর্মেনিয়া ও আজারবাইজান। এতে এখন পর্যন্ত এক নারী ও শিশুর মৃত্যুর খবর পাওয়া গেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। নতুন করে সংঘর্ষের সূত্রপাত করায় একে-অপরকে দোষারোপ করছে দেশ দুটি। আর্মেনিয়া বলছে, আজারবাইজান প্রথমে আকাশ ও গোলন্দাজ হামলা শুরু করে। পরে এই অঞ্চলে সামরিক আইন জারির পাশাপাশি সামরিক উপস্থিতি বাড়ায়। অন্যদিকে, আজারবাইজান বলছে, প্রতিপ হামলা চালানোর পর জবাব দেয় তারা। হামলায় উভয় দেশই একাধিক সাধারণ নাগরিকের মৃত্যুর খবর দিয়েছে। বেশ কয়েক বছর ধরে শান্ত থাকার পর সাম্প্রতিক মাসগুলোতে নাগার্নো-কারাবাখ নিয়ে অঞ্চলটির দাবিদার দেশ আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে উত্তেজনা ছড়াচ্ছে। গত জুলাইয়ে দুই পরে মধ্যে লড়াইয়ে অন্তত ১৬ জন নিহত হয়। সবশেষ সংঘর্ষে আজারবাইজানের অন্তত একটি হেলিকপ্টার আর্মেনিয়াবাহিনী ভূপাতিত করেছে বলে বিবিসি জানিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দেশ দুটির প্রতি আহ্বান জানিয়েছে রাশিয়া।আর্মেনিয়া ও আজারবাইজান উভয় দেশই এক সময় সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত ছিল। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর দেশ দুটি স্বাধীন হয়। তারপর থেকে নাগার্নো-কারবাখ অঞ্চল নিয়ে গত চার দশক ধরে বিরোধে জড়িয়ে আছে দুই প্রতিবেশী। আন্তর্জাতিকভাবে অঞ্চলটিকে আজারবাইজানের এলাকা হিসেবে স্বীকৃতি দেওয়া হলেও এটি আর্মেনিয়ান নৃগোষ্ঠীর নিয়ন্ত্রণে রয়েছে।

ভারতের সাবেক মন্ত্রী যশবন্ত সিংয়ের জীবনাবসান
লোকসমাজ ডেস্ক॥ ভারতের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিং মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮২ বছর। ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, রবিবার সকাল ৬ টা ৫৫ মিনিটে দিল্লির সামরিক হাসপাতালে তার মৃত্যু হয়। হাসপাতাল কর্তৃপ জানিয়েছে, গত ২৫ জুন থেকে তার চিকিৎসা চলছিল। সেপসিস এবং মাল্টিঅর্গান ডিসফাংশন সিনড্রোমে আক্রান্ত ছিলেন। এদিন সকালে কার্ডিয়াক অ্যারেস্ট হয়। তার মৃত্যুতে শোক প্রকাশ করে টুইট করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইট বার্তায় লিখেছেন, ‘প্রথমে একজন সেনা এবং তারপর অভিজ্ঞ রাজনীতিক হিসেবে দেশসেবা করেছেন তিনি। অটলবিহারী বাজপেয়ির সরকারে তিনি অর্থ মন্ত্রণালয়, বিদেশ ও প্রতিরা মন্ত্রণালয় হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তার প্রয়াণে আমি শোকাহত।’ দলের সাংগঠনিক দিকেও প্রয়াত রাজনীতিকের অবদান স্মরণ করেছেন মোদি। সমবেদনা জানিয়েছেন তার পরিবারের প্রতি।

পোপ জন পলের রক্ত চুরি!
লোকসমাজ ডেস্ক॥ চুরি হয়ে গেছে খ্রিস্ট ধর্মীয় রোমান ক্যাথলিক সম্প্রদায়ের প্রয়াত প্রধান ধর্মগুরু পোপ দ্বিতীয় জন পলের রক্ত। ২০০৫ সালে মৃত্যুর পর স্মারক হিসেবে তার কয়েক ফোঁটা রক্ত সংগ্রহ করে রাখা হয়েছিল। ইতালির স্পোলেটো শহরের একটি গির্জায় সোনা ও কাচের সমন্বয়ে তৈরি নান্দনিক একটি পাত্রে রাখা হয়েছিল সেই রক্ত। বার্তা সংস্থা রয়টার্স জানায়, বৃহস্পতিবার গির্জাটির বিশপ এ ঘটনা নিশ্চিত করেন। রাতে একজন কর্মী গির্জাটি বন্ধ করতে গেলে জন পলের রক্ত চুরির ঘটনাটি বুঝতে পারেন। বিশপ রেনাতো বোকার্দো জানান, চুরির ঘটনাটি ইতিমধ্যে পুলিশকে জানানো হয়েছে, তারা বিষয়টি নিয়ে তদন্তও শুরু করেছে৷ তিনি বলেন, ‘আমি আশা করছি, এটা নিছকই একটি চুরির ঘটনা এবং এর সঙ্গে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার কোনো সম্পর্ক নেই।’ বিশপ আরো বলেন, ‘বিক্রি করে অর্থ উপার্জনের উদ্দেশ্যে এ রক্ত চুরি করা হয়নি, এটিও আমি বিশ্বাস করতে চাই।’ ২০১৬ সালে প্রয়াত পোল্যান্ডের ক্রাকো গির্জার তৎকালীন আর্চবিশপ কার্ডিন্যাল স্তানিস্লাভ জিভিৎস স্পোলেটা গির্জাকে এ রক্ত উপহার হিসেবে দেন। পোলিশ পোপ দ্বিতীয় জন পলের দীর্ঘদিনের সহচর ছিলেন কার্ডিন্যাল স্তানিস্লাভ।