আদালতের রায়ে বাংলাদেশ স্বাধীন হয়নি: গয়েশ্বর চন্দ্র রায়

0

লোকসমাজ ডেস্ক॥আদালতের রায়ে বাংলাদেশ স্বাধীন হয়নি বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। তিনি বলেন, আদালতের উদ্দেশে বলতে চাই ১৯৭১ সালে আদালতের কোনও রায়ে বা ঘোষণায় স্বাধীনতা যুদ্ধ হয়নি। যুদ্ধ করে, লড়াই করে, রক্ত দিয়ে, সন্তান দিয়ে, মা-বোনের ইজ্জত দিয়ে অর্জিত হয়েছে আমাদের স্বাধীনতা।
বুধবার (২ সেপ্টেম্বর) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। বিএনপির ৪২তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সভার আয়োজন করে ঢাকা জেলা বিএনপি।
গয়েশ্বর বলেন, ‘এই স্বাধীনতা আমাদের প্রাপ্তি নয়, স্বাধীনতা আমাদের অর্জন। ইতিহাস সঠিক না বেঠিক সেটা কোনওমতেই আদালতের বিষয় না।’ ‘যারা জোর করে যারা ক্ষমতায় থাকে তাদেরকে জোর করেই নামাতে হয়’ উল্লেখ করে গয়েশ্বর বলেন, ‘তারা কিন্তু মুখের কথায় যায় না। এটা ইতিহাসের সত্য কথা।’
সাবেক এই মন্ত্রী বলেন, ‘আন্দোলন চাই, আর সময় মতো আমি নিজেই নাই-এই মানসিকতা না বদলালে আন্দোলনে সফলতা আসবে না। ঈমান ঠিক করেন যেদিন বলতে পারবো মরতে হয় মরবো, গণতন্ত্র আনবো সেদিনই গণতন্ত্র ও খালেদা জিয়া মুক্তি পাবে।’ আলোচনা সভায় ঢাকা জেলা বিএনপির সভাপতি ডা. দেওয়ান সালাউদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক খন্দকার আবু আশফাকের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, সহ সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, নির্বাহী কমিটির সদস্য নিপুন রায় চৌধুরী প্রমুখ।