ভাদ্রের ভ্যাপসা গরমে চরম ভোগান্তি

0

লোকসমাজ ডেস্ক॥ একদিকে ভাদ্রের ভ্যাপসা গরম অন্যদিকে মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টি হচ্ছে দেশের অনেক এলাকায়। কোথায় মাঝারি আবার কোথাও হালকা। আবার অনেক এলাকায় একেবারেই বৃষ্টি হচ্ছে না। আকাশ মেঘলা, সঙ্গে ভ্যাপসা গরম। আবহাওয়ার এই বৈরি আচরণে চরম ভোগান্তিতে সাধারণ মানুষ। আজ মঙ্গলবার (১ সেপ্টেম্বর) তাপমাত্রা কিছুটা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।
আবহাওয়াবিদ মনোয়ার হোসেন সোমবার বলেন, এসময় এমন আবহাওয়া স্বাভাবিক। এখন ভ্যাপসা গরমও পড়বে আবার মাঝে মাঝে বৃষ্টিও হবে। আগামীকাল তাপমাত্রা কিছুটা কমতে পারে। এরপর আবার তাপমাত্রা বাড়বে বলে তিনি শঙ্কা প্রকাশ করেন। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোর ও মোংলায় ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এবং খুলনায় ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদফতর জানায়, মৌসুমি বায়ুর অ উত্তর প্রদেশ, বিহার, রাজস্থান, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় বিরাজ করছে।
এর প্রভাবে রংপুর, সিলেট ও ময়মনসিংহ বিভাগের অধিকাংশ জায়গায়, ঢাকা, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বৃষ্টি হতে পারে।
এদিকে আবহাওয়ার এক সতর্কবার্তায় আজ রাত ১টা পর্যন্ত নদীবন্দরে পূর্বাভাসে বলা হয়, রংপুর, দিনাজপুর, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল,পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, সিলেট ও কক্সবাজার অঞ্চলগুলোর ওপর দিয়ে দণি ও দণি পূর্ব দিকে থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে চট্টগ্রামে ২২ মিলিমিটার। এছাড়া নিকলিতে ১৪, সিলেটে ২১, কক্সবাজারে ৫, তেতুলিয়ায় ৪ এবং পটুয়াখালীতে ১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এছাড়া রাজশাহী ও খুলনা বিভাগ তেমন বৃষ্টি হয়নি।