সঙ্গী হোক লেবুর রস

0

লোকসমাজ ডেস্ক॥ লেবু এক আজব ফল। এর রয়েছে রকমফের। নানা জাতের লেবু হয়ে থাকে। আর পুষ্টিগুণ তো বলে শেষ করা যাবে না। তবে হঠাৎ করে লেবু কচলানোর কারণ কিন্তু এর স্বাদ আরও তিতা করে তোলা নয়; বরং জানিয়ে দেওয়া আজ লেবুর রস দিবস। তাই তথ্যগুলো নতুন করে পরিবেশন করা হলো আপনাদের জন্য।
ইতিহাস
ধরে নেওয়া হয় উত্তর-পূর্ব ভারতই লেবুর আদি নিবাস। প্রথম জন্মায় আসামে
লেবুর উৎপত্তির সঠিক ইতিহাস মেলে না। তবে ধরে নেওয়া হয় উত্তর-পূর্ব ভারতই লেবুর আদি নিবাস। প্রথম জন্মায় আসামে। তাও অন্তত আড়াই হাজার বছর আগে। সেখান থেকে আরব বণিকদের হাত ধরে ১০০ খ্রিষ্টাব্দ নাগাদ মধ্যপ্রাচ্য আর আফ্রিকায় যায়। এরও ১০০ বছর পর ভূমধ্যসাগর পেরিয়ে লেবু যায় ইতালিতে। এরই মধ্যে মিশর আর সুমেরে চাষ শুরু হয়ে যায়। তবে দশক শতক পর্যন্ত এর চাষ ব্যাপক ছিল না। স্পেনে গেছে একাদশ শতকে; তাও আরবদের হাত ধরে। এর পর থেকে ইউরোপে ছড়াতে শুরু করে। ১৪৯৩ সালে ইউরোপ থেকে এই লেবুর বীজ আমেরিকায় নিয়ে যান ক্রিস্টোফার কলম্বাস। আমেরিকায় ছড়াতে লেগে যায় আরও অন্তত দু শ বছর। তবে লেমন শব্দটি প্রথম মেরে মিডল ইংলিশ ডিকশনারিতে, ১৩৫০-১৪০০ সালের মধ্যে। তখন শব্দটি ছিল লিমন। এটা আবার ফরাসি শব্দ। এ জন্য ধরে নেওয়া ফরাসি থেকে ইংরেজিতে এসেছে। আবার ফরাসিরা শব্দটি পেয়েছে ইতালির লিমোনি থেকে। আর ইতালিয়ানরা পায় আরবদের শব্দ লাইমুন। পারস্যে এটাই লিমুন। বাংলার লেবু হয়তো হিন্দি বা উর্দুর লিম্বু থেকে এসে থাকবে।
মজার তথ্য
লেবু নিয়ে রয়েছে নানা মজার তথ্য। এই যেমন চতুর্দশ লুইয়ের জমানায় ফরাসি রমণীরা তাদের অধর রাঙাতেন লেবু দিয়ে। আবার স্কার্ভি থেকে রেহাই পেতে ব্রিটিশ নাবিকেরা জাহাজ ভরে লেবু নিয়ে রওনা দিতে বাণিজ্যে কিংবা যুদ্ধে।
পুষ্টিগুণ
লেবুর পুষ্টিগুণ বলে শেষ করা যাবে না। চায়ের কাপের এক-চতুর্থাংশ লেবুর রসে আছে ৩১ শতাংশ ভিটামিন সি; যা কিনা দৈনিক চাহিদার সমান। এ ছাড়া আরও আছে ৩ শতাংশ ফোলেট আর ২ শতাংশ পটাশিয়াম।। সব মিলিয়ে ১৩ ক্যালরি।
কার্যকারিতা
এর রয়েছে নানা কার্যকর ভূমিকা। সতেজ রাখে, ওজন কমায়, ত্বক সুন্দর রাখে, হজমে সহায়তা করে, নিশ্বাসের দুর্গন্ধ দূর করে, কিডনির পাথর হওয়া রোধ করে, রক্ত পরিশুদ্ধ করে, ক্যানসার প্রতিরোধ করে। আর এই ফিরিস্তি দিয়ে শেষ করা যাবে না।
পরিচর্যায়
লেবুর রস চুলের দারুণ লাইটেনার হিসেবে করে। লেবুর রস দিয়ে চুল ধুলে সূর্যের তাপ থেকে মাথাকে রক্ষা করে। জলপাই তেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে নখ ভিজিয়ে রাখলে নখের ক্ষয় দূর হয়ে সুস্থও সুন্দর হয়ে ওঠে। শীতের শুষ্ক ঠোঁটে রাতে ঘুমোতে যাওয়ার আগে লেবুর রস মাখিয়ে ঘুমালে ঠোঁট সুন্দর হয়। বলিরেখা দূর করতেও সহায়ক এই লেবুর রস। দাঁতের যত্নে লেবুর রসের রয়েছে সহায়ক ভূমিকা। লেবুর রস শরীরের দুর্গন্ধ দূর করে। ব্ল্যাক হেড আর ব্রণ দূর করতে সাহায্য করে।
শীতের শুষ্ক ঠোঁটে রাতে ঘুমোতে যাওয়ার আগে লেবুর রস মাখিয়ে ঘুমালে ঠোঁট সুন্দর হয়
কেবল আজ নয় লেবু হোক আমাদের নিত্যদিনের সঙ্গী। অবশ্য বেশি কচলালে তিতা হওয়ার পরিবর্তে দাম বেড়ে যেতে পারে। কারণ করো না প্রতিরোধে এই ভূমিকার কথা শুনেই তো দাম বাড়িয়ে দেওয়া হলো। অবশ্য এখন দাম সহনীয় পর্যায়েই রয়েছে। তবে বাঙালির পাতে লেবু থাকেই। এমনকি লেবু দিয়ে নানা মুখরোচক পদও তৈরি হয়। রান্নার নানা কাজেও রয়েছে লেবুর ভূমিকা।
অতএব জয় লেবুর রসের জয়।