৬ মাসের মধ্যে করোনার টিকা চলে আসবে- অস্ট্রেলিয়া

0

লোকসমাজ ডেস্ক॥ আগামী ৬ মাসের মধ্যেই করোনা ভাইরাসের টিকা চলে আসবে বলে মনে করছেন অস্ট্রেলিয়ান বিজ্ঞানীরা। তারা পরীক্ষামুলক এই টিকা নিয়ে এরই মধ্যে মাল্টি-মিলিয়ন মূল্যের চুক্তির দ্বারপ্রান্তে। প্রাথমিকভাবে দুটি চুক্তি এরই মধ্যে স্বাক্ষর করেছেন তারা। তবে সেই চুক্তি রাশিয়ার সঙ্গে নয়। অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট বলেছেন, আগামী বছরে ব্যাপকহারে পাওয়া যাবে এই টিকা। কয়েক সপ্তাহের মধ্যেই তা ব্যাপক আকারে উৎপাদন করতে সক্ষম হবে মেলবোর্নভিত্তিক ওষুধ প্রস্তুতকারক কোম্পানি সিএসএল। এ খবর দিয়ে অনলাইন ডেইলি মেইল বলছে, বিশ্বজুড়ে বিজ্ঞানীদের কমপক্ষে ১৭০টি টিম এই টিকা কার আগে কে আনতে পারেন, তা নিয়ে এক রকম লড়াই করছেন। এক্ষেত্রে টিকার সুবিধা নিশ্চিত করতে এবং মেলবোর্নভিত্তিক প্রতিষ্ঠান সিএসএলের জন্য উৎপাদন লাইসেন্সের জন্য জোর তদ্বির করছেন অস্ট্রেলিয়ার কর্মকর্তারা।
রোববার টিকা উৎপাদনকারীদের সঙ্গে দুটি প্রাথমিক চুক্তি হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী হান্ট। ভবিষ্যত এই টিকা তারা পেতে এবং বিতরণে সক্ষম হবেন বলে আশাবাদী গ্রেগ হান্ট। তিনি বলেন, এখনও নিশ্চিত নই। তবে আমরা বাস্তব অর্থেই আশাবাদী। জানা গেছে, অস্ট্রেলিয়া একটি চুক্তি করছে বৃটিশ ওষুধ প্রস্তুতকার প্রতিষ্ঠান এস্ট্রাজেনেকার সঙ্গে। অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকদের আবিষ্কার করা টিকা উৎপাদন করবে এস্ট্রাজেনেকা। তাদের টিকা এখনও পরীক্ষাধীন। ফলে আগামী বছরের প্রথম ভাগেই টিকা উৎপাদন নিশ্চিত করা যাবে এবং কয়েক সপ্তাহের মধ্যে তা ব্যাপকহারে উৎপাদন সম্ভব হবে। আশা করা হচ্ছে ২০২১ সালের শুরুতে এই টিকা ব্যবহারের জন্য প্রস্তুত হবে।
উল্লেখ্য, ইউনিভার্সিটি অব অক্সফোর্ড এবং এস্টাজেনেকা তাদের পরীক্ষাধীন টিকার নাম দিয়েছে ইংরেজিতে ঈযঅফঙঢ১ হঈড়ঠ-১৯। এই টিকার পরীক্ষায় অংশ নিয়েছেন বৃটেন, যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার হাজার হাজার স্বেচ্ছাসেবক। তার মধ্যে রযেছেন সঙ্গীতবিষয়ক কিংবদন্তি অ্যানড্রু লয়েড ওয়েবার।