চুলায় তৈরি করুন পাকা আমের মালাই কেক

0

লোকসমাজ ডেস্ক॥ চলছে পাকা আমের মৌসুম। আম এমনিতে খাওয়ার পাশাপাশি বিভিন্নভাবে খাওয়া যায়। লাচ্ছি বানিয়ে খেতে পারেন আবার কেক বা পুডিং তৈরি করে। অনেকেই বাসায় ওভেন না থাকার কারণে কেক বানাতে পারেন না। আপনার প্রতিদিনের ব্যবহারের চুলাতেই তৈরি করা যাবে কেক। পদ্ধতি জানেন কি? জেনে নিন চুলায় পাকা আমের মালাই কেক তৈরির পদ্ধতি সহ রেসিপিটি-
উপকরণ: কেকের জন্য- ডিম ২ টি, বাটার আধা কাপ,ময়দা দেড় কাপ, গুঁড়া চিনি বা আইসিং সুগার ১/৩ কাপ, আমের ক্বাথ এক কাপ, আমের টুকরা আধা কাপ, ভ্যানিলা এসেন্স এক চা চামচ,বাদাম কুচি ৩ টেবিল চামচ।
মালাইয়ের জন্য যা লাগবে- তরল দুধ এক লিটার, গুঁড়া দুধ ৩ টেবিল চামচ, কনডেন্স মিল্ক আধা কাপ, আমের ক্বাথ ১/৩ কাপ।
প্রণালী: বাটার ঘরের তাপমাত্রায় গলিয়ে নিন। এরসঙ্গে প্রথমে গুঁড়া চিনি ভালোভাবে মিশিয়ে নিন। উপকরণ মেশাতে ইলেকট্রিক বিটার বা কাটা চামচ ব্যবহার করতে পারেন। চিনি গলে গেলে ডিম দিয়ে আবার বিট করুন। বাটার, চিনি ও ডিম সব ভালোভাবে মিশে গেলে ভ্যানিলা এসেন্স, আমের পাল্প মিশিয়ে নিন। ময়দা চেলে কেকের মিশ্রণে মিশিয়ে নিন।সবশেষে আমের টুকরা ও বাদাম কুচি হালকা করে মিশিয়ে নিন। উপরে কিছুটা বাদাম কুচি ছড়িয়ে দিতে পারেন।
এবার একটা বড় পাতিল বা কড়াই নিন। অবশ্যই ঢাকনাযুক্ত হতে হবে। এবার পাতিলের ভেতর গরম পাত্র রাখার রেক বসিয়ে ঢাকনা দিয়ে ১০ মিনিট হাই হিটে গরম করুন। রেকের উপর কেকের মোল্ড বসিয়ে ঢাকনা দিয়ে ঢেকে মাঝারী আঁচে ২৫-৩০ মিনিট জ্বাল করুন। ওভেন/ চুলা যেভাবেই বেক করুন ২০-২৫ মিনিট পরে একটা কাঁঠি দিয়ে কেক হয়েছে কিনা চেক করুন। হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করুন।
এবার আরেকটি পাত্রে দুধ দিয়ে জ্বাল করতে থাকুন। গুঁড়া দুধ আর কনডেন্স মিল্ক মিশিয়ে নেড়ে ঘন করে নিন। নামিয়ে ঠাণ্ডা করে আমের ক্বাথ মিশিয়ে নিন। দুধ গরম থাকতে আম মেশাবেন না এতে দুধ থেকে ছানা কেটে যেতে পারে। এবার কেকের গায়ে একটি টুথপিক দিয়ে ছিদ্র করে নিন। মালাইটা কেকের উপর ঢেলে বাদাম কিসমিস বা চেরি দিয়ে সাজিয়ে নিন।