বিনা চিকিৎসায় মৃত্যু ‘ফৌজদারি অপরাধ’ সংক্রান্ত নির্দেশনা স্থগিত

0

লোকসমাজ ডেস্ক॥ হাসপাতালে অসুস্থ রোগীর চিকিৎসায় অনীহার কারণে কেউ মারা গেলে তা ‘অবহেলাজনিত মৃত্যু’ বা ‘ফৌজদারি অপরাধ’ হিসেবে বিবেচনা করতে এবং দায়ীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে হাইকোর্ট যে নির্দেশনা দিয়েছিল তা স্থগিত করেছে সুপ্রিম কোর্টের ভার্চুয়াল চেম্বার আদালত। চলমান করোনাভাইরাস সংক্রমণের মধ্যে হাসপাতালে কভিড-১৯ ও নন-কভিড রোগীদের চিকিৎসা, আইসিইউ অধিগ্রহণ, সেন্ট্রাল বেড ব্যুরো স্থাপনসহ ঢাকা শহরকে লকডাউন করা সংক্রান্ত পৃথক তিনটি রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ সোমবার ওই নির্দেশনাসহ ১১টি প্রাসঙ্গিক নির্দেশনা, অভিমত দেয়।
হাইকোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে মঙ্গলবার রাষ্ট্রপরে করা আবেদনের প্রেেিত এসব নির্দেশনার তিনটি বহাল রেখে বাকিগুলো স্থগিত করেন চেম্বার আদালতের বিচার মো. নুরুজ্জামান। ভিডিও কনফারেন্সে রাষ্ট্রপে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। রিট আবেদনকারীদের পে ছিলেন জেষ্ঠ আইনজীবী জেড আই খান পান্না, মনজিল মোরসেদসহ আইনজীবী অনিক আর হক ও ইয়াদিয়া জামান। আইনজীবী ইয়াদিয়া জামান জানান, চেম্বার আদালত হাইকোর্টের দেওয়া ১, ৮ ও ৯ নম্বর নির্দেশনা বহাল রেখেছেন। ১ নম্বর নির্দেশনা অনুযায়ী, স্বাস্থ্য মন্ত্রণালয় জারি করা নির্দেশনা (সরকারি/বেসরকারি হাসপাতালে রোগীদের ফিরিয়ে না দেওয়া সংক্রান্ত) যথাযথভাবে পালিত হচ্ছে কি-না এ বিষয়ে একটি প্রতিবেদন ৩০ জুনের আগে আদালতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা ও স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে দাখিলের জন্য নির্দেশ দেওয়া হয়।
তিনি বলেন, ৮ নম্বরে আইসিইউয়ে চিকিৎসাধীন কভিড-১৯ রোগী চিকিৎসার েেত্র যেন বেসরকারি হাসপাতাল ও কিনিক মাত্রাতিরিক্ত বা অযৌক্তিক ফি আদায় না করতে পারে, সে বিষয়ে মনিটরিংয়ের ব্যবস্থা, এবং ৯ নম্বর নির্দেশনায় অক্সিজেন সিলিন্ডারের খুচরা মূল্য এবং রিফিলিংয়ের মূল্য নির্ধারণ করে দিতে সংশ্লিষ্ট কর্তৃপকে নির্দেশ দিয়ে বলা হয়, খুচরা বিক্রেতাদের সিলিন্ডারের নির্ধারিত মূল্য প্রতিষ্ঠান/দোকানে প্রদর্শনের ব্যবস্থা করতে হবে। এ ছাড়া কৃত্রিম সংকট রোধে চিকিৎসকের ব্যবস্থাপত্র ও রোগীর পরিচয়পত্র ব্যতীত অক্সিজেন সিলিন্ডারের খুচরা বিক্রি বন্ধে সংশ্লিষ্ট কর্তৃপ বিবেচনা করতে পারে। পাশাপাশি অক্সিজেন সিলিন্ডারের বিষয়ে মনিটরিং জোরদার করতে বাণিজ্য মন্ত্রণালয় ও ভোক্তা সংরণ অধিদপ্তরকে নির্দেশ দেয় আদালত। আর সোমবার দেওয়া হাইকোর্টের ওই আদেশের ৬ নম্বর নির্দেশনায় বলা হয়, কোনো সরকারি বা বেসরকারি হাসপাতালে গুরুতর অসুস্থ কোনো রোগীকে চিকিৎসা সেবা দিতে অনীহা দেখালে এবং ওই রোগীর মৃত্যু ঘটলে ‘তা অবহেলাজনিত মৃত্যু’ হিসেবে বিবেচিত অর্থাৎ ‘ফৌজদারি অপরাধ’ হিসেবে বিবেচিত হবে এবং দায়ী ব্যক্তিদের আইনের আওতায় আনার নির্দেশনা যথাযথভাবে দ্রুত বাস্তবায়নের নির্দেশ দেওয়া যাচ্ছে। যা গতকাল মঙ্গলবার স্থগিত হয়।