ডিম খেলে বাড়তে পারে স্ট্রোকের ঝুঁকি!

0

লোকসমাজ ডেস্ক॥ বেশি মানসিক চাপে যারা থাকেন। তাদেরই বেশি রয়েছে স্ট্রোকের ঝুঁকি। বিস্তর গবেষণার পর ইউরোপীয় হার্ট জার্নালে গবেষকরা তাদের মতামত প্রকাশ করেছেন, তাদের মতে কিছু খাবার রয়েছে যা স্ট্রোকের ঝুঁকির বাড়িয়ে দেয়। এছাড়াও সমীক্ষায় উল্লেখ করা হয়েছে যে ফলমূল, শাকসবজি এবং দুগ্ধজাত খাবারের উচ্চ পরিমাণে উপকারী খনিজ রয়েছে। যা স্ট্রোকের সম্ভাবনা প্রশমিত করতে পারে।
গবেষকরা ইউরোপের নয়টি দেশের প্রায় চার লাখ ১৮ হাজার ৩২৯ জন নারী এবং পুরুষের উপর করেছেন বিস্তর গবেষণা। সমীক্ষায় দেখা গেছে যে যারা ফলমূল, শাকসবজি, ফাইবার, দুধ, পনির বা দই খেয়েছে নিয়মিত। তাদের উচ্চ মাত্রায় স্ট্রোকের ঝুঁকি কমে গেছে। তবে ডিম খাওয়া কমাতে হবে এতেও বাড়তে পারে এই সম্ভাবনা।
যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক এবং লেখক ট্যামি টং বলেছেন, স্ট্রোক দুই ধরনের হয়ে থাকে। ইস্কেমিক স্ট্রোক হয় যখন রক্ত জমাট বাঁধে। আর মস্তিষ্কে রক্ত সরবরাহকারী একটি ধমনিকে রক্তের প্রবাহে বাধা সৃষ্টি করে।
আর হেমোর্র্যাজিক স্ট্রোক ঘটে যখন মস্তিষ্কে রক্তপাত হয়। যা মস্তিষ্কের কাছের কোষগুলোকে ক্ষতি করে। স্ট্রোকের প্রায় ৮৫ শতাংশ ইস্কেমিক এবং ১৫ শতাংশ হেমোর্র্যাজিক। বিশ্বব্যাপী মৃত্যুর দ্বিতীয় প্রধান কারণ হচ্ছে স্ট্রোক।
ইউরোপীয় হার্ট জার্নালের গবেষণায় যে দেশগুলো ছিল ডেনমার্ক, জার্মানি, গ্রীস, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, স্পেন, সুইডেন এবং যুক্তরাজ্য। গবেষণাটি করা হয় ১৯৯২ থেকে ২০০০ সাল পর্যন্ত। এখানে অংশগ্রহণকারী নারী এবং পুরুষের ডায়েট, জীবনধারা, চিকিৎসার ইতিহাস সব কিছুই পর্যবেক্ষন করা হয়। সেই সময় চার হাজার ২৮১ টি ইস্কেমিক স্ট্রোক এবং এক হাজার ৪৩০ টি হেমোর্র্যাজিক স্ট্রোকের ঘটনা ঘটে।
গবেষকরা বলেছেন,যারা ফাইবার সমৃদ্ধ ফলমূল, শাকসবজি, বাদাম এবং বীজ জাতীয় খাবার খেয়েছে তাদের ইস্কেমিক স্ট্রোকের ঝুঁকি অনেকটাই কম ছিল। গবেষকরা দেখতে পান যে অতিরিক্ত ২০ গ্রাম ডিম খাওয়ার ফলে ২৫ শতাংশ হেমোর্র্যাজিক স্ট্রোক হওয়ার ঝুঁকি বেড়ে গেছে। তারা আরো বলেন, বিভিন্ন খাবারের মধ্যে ইস্কেমিক এবং হেমোরিক স্ট্রোকের কারণ খুঁজে পেয়েছেন।