মার্কিন সরকারের ধর্মীয় স্বাধীনতা পর্যালোচনাকারী দলকে ভিসা দেয়নি ভারত

0

লোকসমাজ ডেস্ক॥ভারতে ধর্মীয় স্বাধীনতা পর্যালোচনা করতে ইচ্ছুক একটি মার্কিন দলকে ভিসা দিতে অস্বিকৃতী জানিয়েছে ভারত। ভারতে ভ্রমণ করার জন্য দলটির ভিসা আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তাদের নাগরিকদের সাংবিধানিক অধিকার মূল্যায়নের কোনো এখতিয়ার নেই মার্কিন দলটির। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
খবরে বলা হয়, ভারতে ধর্মীয় স্বাধীনতা পর্যালোচনা করতে সেখানে ভ্রমণের আবেদনটি করেছিল ইউএস কমিশন অন ইন্টারন্যাশনাল রেলিজিয়াস ফ্রিডম (ইউএসসিআইআরএফ)। গত এপ্রিলে এক প্রতিবেদনে সংস্থাটি, ভারতের নতুন নাগরিকত্ব আইন থেকে সংখ্যালঘু মুসলিম জনগোষ্ঠীকে বাদ রাখায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন সরকারের একাধিক কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানায়। ২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকে মোদি সরকার মুসলিমদের উপর হামলার জন্য সমালোচিত হয়ে আসছে। ইউএসসিআইআরএফ তাদের প্রতিবেদনে, চীন, রাশিয়া, সিরিয়া ও ইরানের পাশাপাশি ভারত সরকারকে ধর্মীয় স্বাধীনতার বিচারে ‘বিশেষ উদ্বেগজনক দেশ’ হিসেবে তালিকাভুক্ত করেছে।এদিকে, ভারতের পররাষ্ট্রন্ত্রী এস জয়শংকর বলেন, সরকার ইউএসসিআইআরএফের জরিপ করার আবেদনটি দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছে। ভারতীয় নাগরিকদের অধিকার বিষয়ে তাদের জ্ঞান খুবই সীমিত।
এছাড়া, কমিশনটিকে ‘পক্ষপাতদুষ্ট ও কুসংস্কারাচ্ছন্ন’ বলে বর্ণনা করেন তিনি।
জয়শংকর বলেন, আমরা ইউএসসিআইআরএফের ভিসার আবেদনটিও প্রত্যাখ্যান করেছি। দলটি ধর্মীয় স্বাধীনতা সংশ্লিষ্ট বিষয়ে ভারতে সফর করতে চেয়েছিল। কিন্তু সরকারের দৃষ্টিতে, ভারতীয় নাগরিকদের সাংবিধানিকভাবে সুরক্ষিত অধিকার পর্যালোচনার কোনো অধিকার নেই এমন বৈদেশিক সংস্থার। তিনি আরো বলেন, ভারত তাদের সার্বভৌমতা সংশ্লিষ্ট ব্যাপারে কোনো বৈদেশিক সংস্থাকে হস্তক্ষেপ করতে বা মূল্যায়ন করতে দেবে না।
উল্লেখ্য, ইউএসসিআইআরএফ মার্কিন সরকারের একটি দ্বিপাক্ষিক উপদেষ্টা বিষয়ক কমিশন। এটি বিশ্বজুড়ে ধর্মীয় স্বাধীনতা পর্যবেক্ষণ করে ও মার্কিন প্রেসিডেন্ট, পররাষ্ট্রমন্ত্রী ও কংগ্রেসকে তাদের মূল্যায়নের ভিত্তিতে সেদেশ বিষয়ে নীতিমালা গ্রহণে পরামর্শ দেয়।