চৌগাছা সলুয়া-কায়েমকোলা সড়কটিতে চলা দায়

0

এম এ রহিম চৌগাছা (যশোর)॥ যশোরের সলুয়া-কায়েমকোলা সড়কটি অতিসম্প্রতি সংস্কার কাজ শেষ হয়েছে। কয়েক মাসের ব্যবধানে এ সড়কটির বিভিন্ন স্থানে পিচ কাঁদায় পরিনত হয়েছে। দেখে বুঝার উপায় নেই যে এটা পিচের রাস্তা। ফলে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে এলাকার কৃষক, ব্যবসায়ী ও পেশাজীবী মানুষ। এছাড়া মুমূর্ষু রোগী, গর্ভবতী মা, শিশুকে উন্নত চিকিৎসার জন্য জরুরি ভাবে চৌগাছা, ঝিকরগাছা ও যশোর বা দেশের অন্য কোথাও নিতে এ সড়কটির জন্য দারুণ ভাবে ভোগান্তির শিকার হচ্ছে জন সাধারণ।
এলাবাসীর অভিযোগ সড়কটি সংস্কর কাজ করা ঠিকাদার প্রতিষ্ঠানটি অত্যান্ত নিন্মমানের সামগ্রী ব্যবহার করায় এ অবস্থা হয়েছে। চৌগাছা ও ঝিকরগাছা দুটি উপজেলার হাজার হাজার মানুষের চলাচলের এক মাত্র সড়কটি চলাচলের অনুপযোগী হয়ে পড়ায় দারুণ ভাবে ভোগান্তির শিকার হচ্ছেন এ এলাকার মানুষ। সলুয়া থেকে কায়েমকোলা পর্যন্ত ১৫ কিলোমিটার সড়কটি বিভিন্ন স্থানে ভেঙ্গে একেবারেই নষ্ট হয়ে গেছে। সলুয়া-কায়েমকোলা এ রুটে প্রতিদিন প্রায় ৭/৮শ’ যানবাহন চলাচল করে। সলুয়া থেকে ছোটকুলি পর্যন্ত ১৩ কিলোমিটার রাস্তার উপর থেকে বিভিন্ন স্থানে পিচ-পাথর উঠে গিয়ে সড়ক জুড়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। ভারী যানবাহন চলাচল বন্ধের উপক্রম হয়ে পড়েছে।
বৃহস্পতিবার কথা হয় ছোটকুলি গ্রামের শরিয়াত মিয়া ও সুমন হোসেনের সাথে তারা জানান সলুয়া থেকে কায়েমকোলা সড়কটির নওদাগা মসজিদ এলাকার অবস্থা খুবই খারাব। সলুয়া বাজারের ব্যাবসায়ী নেতা আব্দার রহমান জানান সড়কের যে বেহালদশা তাতে মনে হয়না যে ও সড়কে যায়। এ সড়কটি সংস্কার না হওয়ার কারণে ছোট গর্তগুলো বড় হয়ে গেছে। যে কারণে এ সড়কে চলাচল কারী সকল যানবাহন যান্ত্রিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। অপরদিকে, হরহামেশা ঘটছে দুর্ঘটনা। বাড়ছে মৃত্যু আর পঙ্গুত্বের সংখ্যা। ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছে এলাকার কৃষক, ব্যবসায়ী ও পেশাজীবী মানুষ।
এছাড়া এ এলাকার কোন মুমূর্ষু রোগী, গর্ভবতী মা, শিশুকে জরুরি ভাবে যশোর বা দেশের অন্য কোথাও উন্নত চিকিৎসার জন্য নেয়া কষ্টসাধ্য হয়ে পড়েছে। সড়কটির এমন বেহাল দশা যে, যানবাহনে উঠলে জীবন নিয়ে যাত্রীরা থাকে রিতীমত শঙ্কিত। উপজেলা আওয়ামীলীগের সাধারণসম্পাদক ও ফুলসারা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেহেদী মাছুদ চৌধুরী বলেন, উন্নত স্বাস্থ্যসেবা, আইনি সহযোগীতা, কোর্ট-কাচারিসহ বিভিন্ন প্রয়োজনে এ এলাকার মানুষের চলচলের প্রধান ও একটি মাত্র সড়ক এটি। নষ্ট হওয়া সড়কটি অতিদ্রুই সংস্কার করা হবে। এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী আব্দুল মতিন বলেন, সড়কটি এলজিডির আরআই এমটি প্রকল্পেরে আওয়তায় সড়কটির কিছু অংশ নষ্ট হয়েছে। অতিদ্রুত এটা সংস্কার কাজ শুরু হবে।