চা জগতের কুলীন আর্ল গ্রে! এককাপের আট গুণ, জানেন?

0

লোকসমাজ ডেস্ক॥ আর্ল গ্রে, চা প্রেমীরা ছাড়া এই নামের সঙ্গে কেউই খুব একটা পরিচিত নন। ১৮৩০ সালে ব্রিটিশ মুখ্যমন্ত্রী আর্ল চার্সল গ্রে -এর নাম অনুসারে এই চায়ের নামকরণ হয়। এই চায়ের উৎপত্তি ইতিহাস নিয়ে নানা বিতর্ক থাকলেও স্বাদে গন্ধে তা অতুলনীয়। নানা রকম ফল, লেবুর জল আর চা পাতা দিয়ে বিশেষ একধরনের চা পছন্দ করতেন তিনি। বানিয়ে দিতেন এক চিনা মহিলা। শোনা যায় এই চা নাকি চিনের অধিবাসীরা তাঁদের ভগবানের উদ্দেশ্যেও নিবেদন করেন। অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর এই চায়ের অনেক গুণ রয়েছে। যেমন
এনার্জি বাড়ায়- সকালে উঠে আপনি চিনি ছাড়া কালো কফি পছন্দ করেন? তার বদলে খান এই আর্ল গ্রে চা। এই চা যেমন আপনার এনার্জি বাড়াবে তেমনই শরীরে জলের পরিমাণ ঠিক রাখবে। কফি কিন্তু শরীরকে শুষ্ক করে দেয়। এছাড়াও এতে আছে গুরুত্বপূর্ণ খনিজ, ভিটামিন। এক কাপ কফির থেকে এককাপ এই চা আপনাকে অনেক বেশি শক্তি দেবে। খেয়ে দেখুন। নিজেই পার্থক্য বুঝতে পারবেন।
হজমের সমস্যায়- যারা গ্যাস, অম্বলের সমস্যায় ভোগেন তাঁরা যদি প্রতিদিন সকালে চিনি ও দুধ ছাড়া ওই চা খান তাহলে হজম শক্তি বাড়বে। অম্বলের সমস্যা অনেকটাই কমে যাবে। এছাড়াও কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমবে।
দাঁতের সুরক্ষা- আর্ল গ্রে চায়ে এমন কিছু উপাদান থাকে যা সংক্রমণ রোধ করে। মুখের যে কোনও সংক্রমণ এবং ক্যাভিটির হাত থেকে বাঁচায়।
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়- এই চা এর মধ্যে অ্যান্টি অক্সিডেন্ট বেশি থাকায় রোগ প্রতিরেধ ক্ষমতা বাড়ে। মেটাবলুজম রেট ঠিক রাখে। স্ট্রেস কমায়। এছাড়াও জ্বর বা সংক্রামক ব্যাধির সঙ্গে লড়তো সাহায্য করে। ভেতর থেকে শরীরকে সুস্থ রাখে।
হার্টের সুরক্ষা- যাঁদের হার্টের সমস্যা রয়েছে তাঁরা নিয়মিত এই চা খেলে কোলেস্টেরলের মতো সমস্যা থেকে মুক্তি পাবেন। দেহে যে অবাঞ্ছিত কোলেস্টেরল জমে এই চা খেলে তা জমবে না। রক্ত সঞ্চালন ভালো হয়।
ওজন কমায়- যাঁরা নিয়মিত ডায়েট, শরীরচর্চার মধ্যে থাকেন তাঁরা যদি এই চা খান তাহলে খুব দ্রুত ওজন কমবে। এই চা যেহেতু মেটাবলিক রেট ঠিক রাখে তাই হজম ভালো হয়। এই চায়ে থাকা সাইট্রাস শরীরে অতিরিক্ত এনার্জি দেয়। ফলে আপনি সারাদিন আরও অনেক বেশি কাজ করতে সক্ষম হবেন। আর এভাবেই কমবে ওজন। কারণ আপনার শরীর তখন বেশি পরিশ্রমের জন্য তৈরি।
যাদের ঠান্ডা লাগার ধাত রয়েছে- অল্পেই অনেকে সর্দি কাশির সমস্যায় ভোগেন। ঠাবন্ডা লাগা, শ্বাসকষ্ট ইত্যাদি সমস্যায় ভোগেন। এই রকম মানুষরা যদি প্রতিদিন আর্ল গ্রে চা খান তাহলে উপকার পাবেন। ফ্লু এবং ভাইরাসের সঙ্গে লড়াই করবার জন্য শরীরকে তৈরি রাখে।
মন ভালো রাখতে- অতিরিক্ত পরিশ্রম করে ক্লান্ত? মন ভালো করতে খান আর্ল গ্রে। অফিসে কাজের মাঝে ক্লান্তি দূর করতে অনেকেই গ্রিন টি খান। কিন্তু এই গ্রিন টির বদলে যদি আর্ল গ্রে খেতে পারেন তাহলে তা শরীরের অনেক উপকারে আসবে। চটজলদি যেমন ক্লান্তি দূর করবে তেমনই শরীর ও মনকে রিফ্রেশ করবে। আবার নতুন উদ্যমে কাজ শুরু করতে পারবেন। তাই এই ফ্লেভার চা এবার খাওয়া শুরু করুন। আপনি নিজেই বুঝতে পারবেন ঠিক কতটা ফ্রেশ থাকতে পারছেন।