নতুন মাত্রায় তরমুজের খোসার আচার

0

লোকসমাজ ডেস্ক॥ মৌসুমি ফল তরমুজ যতটা সুস্বাদু ও স্বাস্থ্যের জন্য উপকারী, ঠিক একইভাবে ফলটির খোসা থেকেও পাওয়া যায় স্বাস্থ্য উপকারিতা। পুরো তরমুজের অর্ধেক অংশই হল পুরু এই খোসা। ফল খাওয়ার পর স্বাভাবিক নিয়মে যা ফেলে দেওয়া হয়। কিন্তু সঠিক প্রক্রিয়ার মাধ্যমে তরমুজের খোসা থেকেও তৈরি করা সম্ভব প্রতিদিনের রান্না এবং মুখরোচক আচার। আচারের জগতে নতুন মাত্রা যোগ করতে তরমুজের খোসার আচার তৈরির রেসিপিটি জানিয়েছেন সম্পা সরকার।
তরমুজের খোসার আচার তৈরিতে যা লাগবে
১. ৩ কাপ পরিমান তরমুজের খোসা।
২. চিনি ১ কাপ।
৩. পানি ২ কাপ।
৪. পাঁচফোড়ন গুঁড়া ১ চা চামচ।
৫. তেঁতুল পাল্প বা তেঁতুল গোলা পানি ২ টেবিল চামচ।
৬. লবন ১/৪ চা চামচ।
৭. সরিষার তেল ২ টেবিল চামচ।
৮. শুকনা মরিচ ২ টি।
৯. এলাচ ১ টি।
১০. দারুচিনি ছোট ২ টুকরা।
১১. তেজপাত ২ টি
তরমুজের খোসার আচার যেভাবে তৈরি করতে হবে
১. তরমুজের ভেতর থেকে লাল অংশ (ফল) রেখে, শুধু খোসার সাদা-সবুজ অংশটুকু নিতে হবে। এবারে খোসার উপরের গাড় সবুজ অংশটা হালকা ছেঁচে ফেলে দিয়ে টুকরো টুকরো করে নিতে হবে।
২. খোসার টুকরো গুলাকে কাঁটাচামচের সাহায্যে খুচিয়ে খুঁচিয়ে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে।
৩. এবার কড়াইতে সামান্য তেল দিয়ে তাতে শুকনা মরিচ, সাদা এলাচ, ২ টুকরো দারুচিনি, ২ টি তেজপাতা দিয়ে হালকা ভেজে তার মধ্যে খোসা গুলা দিয়ে দিতে হবে।
৪. এরপর ১ কাপ চিনি ও ২ কাপ পানি দিয়ে হালকা আঁচে জাল দিতে হবে। পানি ফুটে আসলে তাতে ২ টেবিল চামচ তেঁতুল গোলা পানি দিয়ে নেড়ে পাঁচফোড়ন গুঁড়া ছিটিয়ে দিতে হবে।
৫. খোসাটা সিদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে চুলা থেকে নামিয়ে শুকিয়ে নিতে হবে। রোদে আলো কিংবা চুলার নিচে দিয়েও শুকানো যাবে।
শুকানো হয়ে গেলে কাঁচের পাত্রে সংরক্ষণ করতে হবে তরমুজের খোসার আচার।