ছয় টন স্বর্ণ বেচল ভেনিজুয়েলার কেন্দ্রীয় ব্যাংক

0

লোকসমাজ ডেস্ক॥ তীব্র অর্থনৈতিক চাপের মুখে রয়েছে ভেনিজুয়েলা। অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক চাপের মুখে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সরকার বড় ধরনের সংকট পার করছে। এরই মধ্যে দেশটির কেন্দ্রীয় ব্যাংক থেকে প্রায় ছয় টন স্বর্ণ বিক্রি করা হয়েছে। গত বছরের শেষ ভাগে এবং চলতি বছরের শুরুতে ভেনিজুয়েলার কেন্দ্রীয় ব্যাংকের ভল্ট থেকে স্বর্ণ বিক্রি হয়েছে বলে দেশটির দুটি পৃথক সরকারি সূত্রের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
ভেনিজুয়েলার প্রধান রফতানি পণ্য অপরিশোধিত জ্বালানি তেল। তবে জ্বালানি তেল খাতের ওপর বিদ্যমান মার্কিন নিষেধাজ্ঞা দেশটির অর্থনৈতিক সংকটের বড় কারণ। এ পরিস্থিতি সামাল দিতে অন্য কোনো দেশের কাছে সঞ্চিত স্বর্ণ বিক্রির মাধ্যমে নগদ অর্থ সংগ্রহের চেষ্টা করছে দেশটি। এর অংশ হিসেবেই কেন্দ্রীয় ব্যাংকের ভল্ট থেকে স্বর্ণ স্থানান্তর হয়েছে বলে জানা গেছে।
তবে এ বিষয়ে ভেনিজুয়েলা সরকার কোনো তথ্য প্রকাশ করেনি। এর আগে অর্থনৈতিক সংকটের জের ধরে নগদ অর্থের প্রবাহ বাড়াতে গত বছর তুরস্ক ও সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) কাছে কেন্দ্রীয় ব্যাংকের ভল্টে রক্ষিত স্বর্ণ বিক্রি করেছিল নিকোলাস মাদুরো সরকার। তখনো এ বিষয়ে কোনো তথ্য প্রকাশ করেনি ভেনিজুয়েলা সরকার। তুরস্ক ও ইউএইর পক্ষ থেকে স্বর্ণ লেনদেনের বিষয়টি জানা গিয়েছিল।