করোনা এড়াতে জেনে নিন ফোনের স্ক্রিন পরিষ্কারের উপায়

0

লোকসমাজ ডেস্ক॥ সারা বিশ্বে মহামারী আকারে ছড়িয়ে পড়েছে করোনা। করোনাভাইরাস এড়াতে পরিষ্কার পরিচ্ছন্ন থাকা সহ অনেক সচেতনমূলক ব্যবস্থা নিয়েছে মানুষ। মাস্ক পরা, হাত পরিষ্কার এবং আরো বেশি কিছু বিষয়েও অনেক গুরুত্ব দেওয়া হচ্ছে।
তবে করোনাভাইরাস যেনো ছড়াতে না পারে সেজন্য মেনে চলতে হবে কিছু নিয়ম কানুন। নির্দিষ্ট কিছু নির্দেশনা মেনে চললেই অনেকাংশে করোনা এড়ানো সম্ভব। মানুষ দিনের মধ্যে সবচেয়ে বেশি ব্যবহার করে মোবাইল ফোন। আর মোবাইল ফোন পরিষ্কারের ব্যাপারে কোন মানুষেরই তেমন মাথা ব্যাথা নেই। এমন অনেক মানুষ আছেন বিশেষ করে নিউজিল্যান্ডের নাগরিকরা ওয়াশরুমে ফোন ব্যবহার করে বেশি। ওয়াশরুম থেকে বের হওয়ার পর হাত ধোওয়া হলেও কেউ ফোন পরিষ্কারের কথা ভাবে না। এর রেশ ধরেই নিউজিল্যান্ডে কিছু ফোন নিয়ে একটি পরীক্ষা চালানো হয়। সেখানে (পেত্রি ডিশ ক্ষুদ্র বস্তু দেখা যায় এমন) দিয়ে পরীক্ষা করে দেখা যায় ফোনের সামনের এবং পিছনের দিকে অসংখ্যা ব্যাকটেরিয়া রয়েছে।
জেনে নেওয়া যাক ফোন পরিষ্কারের সবচেয়ে ভালো কিছু উপায়
পরিষ্কার নরম কাপড় দিয়ে ফোনের স্ক্রিন মুছতে হবে। যদি ফোনের কেস বা ঢাকনা থাকে তবে সেটিও পরিষ্কার করতে হবে। তারপর কিছুক্ষণ ফোনটি ভালোভাবে শুকাতে দিতে হবে।
বহুজাতিক কোম্পানী অ্যাপেল বলছে তোয়ালে, ঘষে তুলতে পারে এমন কাপড় ফোন পরিষ্কারের কাজে ব্যবহার করা উচিত হবে না। এগুলো ফোনে দাগ পরার সম্ভাবনা বাড়ায়। এছাড়া যেকোন ধরণের স্প্রে এবং বিল্চ দিয়ে ফোন পরিষ্কারের কাজ কোনভাবেই করা যাবে না।