ভারতে একলাফে পেঁয়াজের দাম বাড়ল ৩০%

0

লোকসমাজ ডেস্ক॥ ভারতে কয়েক সপ্তাহ ধরে অপ্রত্যাশিতভাবে পেঁয়াজের দাম কমছিল। এ পরিস্থিতিতে দেশটির ব্যবসায়ী ও কৃষকরা সরকারের কাছে পণ্যটির রফতানি নিষেধাজ্ঞা তুলে নেয়ার আবেদন জানান। এ পরিপ্রেক্ষিতে গত সপ্তাহে মসলা পণ্যটির ওপর আরোপিত রফতানি নিষেধাজ্ঞা তুলে নিয়েছে দেশটির সরকার। এর পর পরই ভারতের বাজারে পণ্যটির দাম বাড়তে শুরু করেছে। বৃহস্পতিবার ভারতে পণ্যটির দাম আগের দিনের তুলনায় ৩০ শতাংশ বেড়ে দুই সপ্তাহের সর্বোচ্চে পৌঁছেছে। খবর বিজনেস স্ট্যান্ডার্ড ও বিজনেস লাইন।
ভারতের মহারাষ্ট্র রাজ্যের নাসিক জেলার লাসালগাঁওয়ের মান্দিতে এশিয়ার সবচেয়ে বড় পেঁয়াজের পাইকারি বাজার অবস্থিত। সরকার নিয়ন্ত্রিত এ বাজার পরিচালনা করে এগ্রিকালচার প্রডিউস মার্কেট কমিটি (এপিএমসি)। ভারতীয় সংবাদমাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ডের প্রতিবেদনে জানানো হয়েছে, এখানে বৃহস্পতিবার প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়ে গড়ে ২১ দশমিক ৫০ রুপিতে (ভারতীয় মুদ্রা) বেচাকেনা হয়েছে। আগের দিন একই পরিমাণ পেঁয়াজের গড় দাম ছিল কেজিপ্রতি ১৬ দশমিক ৫০ রুপি। ১১ ফেব্রুয়ারির পর এটাই পণ্যটির সর্বোচ্চ দাম।
ভারতের কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রাম বিলাস পাসওয়ান বুধবার এক টুইটে পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা দেন। এর মধ্য দিয়ে দীর্ঘ ছয় মাস পর ভারত থেকে পেঁয়াজ রফতানিতে বিদ্যমান বাধা দূর হলো।
রাম বিলাস পাসওয়ান টুইটে লেখেন, যেহেতু বর্তমানে পেঁয়াজের দাম স্থিতিশীল রয়েছে এবং রবি মৌসুমে পণ্যটির বাম্পার ফলন আশা করা হচ্ছে, তাই সরকার পণ্যটির রফতানির ওপর বিদ্যমান নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। আগামী মার্চে ভারতে ৪০ লাখ টন পেঁয়াজ উৎপাদন হতে পারে বলেও জানান তিনি। আগের বছরের একই সময়ের মসলা পণ্যটি উৎপাদনের পরিমাণ ছিল ২৮ লাখ টন।
এদিকে রফতানি নিষেধাজ্ঞা প্রত্যাহারের সঙ্গে সঙ্গে ভারত সরকার পেঁয়াজে বিদ্যমান ন্যূনতম সহায়তা মূল্য (এমইপি) কমিয়ে আনতে পারে বলে প্রত্যাশা করছেন দেশটির ব্যবসায়ী ও রফতানিকারকরা। বর্তমানে দেশটির বাজারে প্রতি টন পেঁয়াজের এমইপি ৮৫০ ডলার। ছয় মাস আগে অভ্যন্তরীণ বাজার নিয়ন্ত্রণে পেঁয়াজের এ এমইপি ধার্য করা হয়েছিল।
এপিএমসির সেক্রেটারি নরেন্দ্র সাভালিরাম ওয়াধাভানে জানান, নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর ভবিষ্যতে চালানের জন্য রফতানিকারকরা প্রচুর পরিমাণে পেঁয়াজ বুকিং শুরু করেছেন। ফলে লাসালগাঁওয়ে প্রতিদিন প্রচুর পেঁয়াজ আসার পরেও পণ্যটির দাম ঊর্ধ্বমুখী রয়েছে। বৃহস্পতিবার এখানে পণ্যটির সরবরাহ বেড়ে ১ হাজার ৫০০ টন উন্নীত হয়েছে। মাত্র একদিন আগেই যা ছিল ১ হাজার টন।