আন্তর্জাতিক সংবাদ

0

পাকিস্তানে অমুসলিমদের ওপর হামলা হলে কঠোর ব্যবস্থা: ইমরান
লোকসমাজ ডেস্ক॥ পাকিস্তানে অমুসলিমদের নিরাপত্তা নিশ্চিত করতে নাগরিকদের সতর্ক করলেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। দিল্লিতে সাম্প্রদায়িক সহিংসতার প্রেক্ষিতে এক টুইটার বার্তায় ইমরান বলেন, “আমি সকলকে সতর্ক করে দিতে চাই, পাকিস্তানে অমুসলিম ও তাদের ধর্মস্থানের ওপর কেউ হামলা করতে উদ্যত হলে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।” তিনি আরও বলেন, “মনে রাখতে হবে, আমাদের দেশে সংখ্যালঘুরা নাগরিকত্বের সমানাধিকারই পান।” এদিকে দিল্লিতে মুসলিমদের ওপর সহিংসতায় তীব্র প্রতিক্রিয়া জানিয়ে ইমরান বলেন, “গত বছর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে আমি বলেছিলাম, বোতল থেকে দৈত্যটা বেরিয়ে পড়ল, এবার রক্তপাত আরও বাড়বে। যার সূত্রপাত হয়েছিল কাশ্মীরে। ভারতে থাকা ২০ কোটি মুসলিম এখন লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছেন। এটা রুখতে গোটা বিশ্বকে এবার এগিয়ে আসতে হবে।” ভারতের পরিস্থিতি নিয়ে বুধবার দুপুরের পর নিজের টুইটার অ্যাকাউন্টে এক পোস্টে ইমরান বলেন, তিনি বলেন, “আজকের ভারতে আমরা দেখছি পারমাণবিক অস্ত্রধারী একটি রাষ্ট্র নিয়ন্ত্রণে নিয়ে নিয়েছে নাৎসি আদর্শের আরএসএস। যেখানে কোনো জাতিবিদ্বেষী ও বর্ণবাদী আদর্শ একটি রাষ্ট্র নিয়ন্ত্রণে সেখানের পরিস্থিতি রক্তপাতের দিকেই যায়।” প্রসঙ্গত, ভারতে বিতর্কিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধী বিক্ষোভকে কেন্দ্র করে রাজধানী দিল্লিতে কয়েক দশকের মধ্যে নজিরবিহীন সাম্প্রদায়িক সহিংসতার ঘটনা ঘটেছে। টানা চতুর্থ দিনের সহিংসতায় নিহত বেড়ে ২৩ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছে দুই শতাধিক।

আর্থিক সংকট মোকাবিলায় প্রত্যেক নাগরিককে লাখ টাকা দিচ্ছে হংকং
লোকসমাজ ডেস্ক॥ জীবনমানের ব্যয় বৃদ্ধি ও আর্থিক খরচের বোঝা কমাতে হংকং তার প্রত্যেক বাসিন্দাকে লক্ষাধিক টাকা দিচ্ছে। ১৮ বছরের ঊর্ধ্ব স্থায়ী বাসিন্দারা এই অর্থ পাবেন। বিবিসি জানায়, নাগরিকদের জীবন নির্বাহে আর্থিক সংকট নিরসনে বার্ষিক বাজেটে বরাদ্দ ঘোষণা করেছে হংকং। এতে ৭০ লাখ হংকংবাসীর প্রতিজনকে দেয়া হবে ১০ হাজার হংকং ডলার, বাংলাদেশি মুদ্রায় যা এক লাখেরও বেশি টাকা। বুধবার হংকংয়ের অর্থমন্ত্রী পল চ্যান বলেন, ‘এই বছর হংকংয়ের অর্থনীতি বড় ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করছে। পরিস্থিতি সতর্কতার সঙ্গে বিবেচনা করে ১৮ বছরের ঊর্ধ্ব প্রত্যেক স্থায়ী বাসিন্দাকে দশ হাজার হংকং ডলার দেয়ার সিদ্ধান্ত নিয়েছি। যাতে তারা স্থানীয়ভাবে জীবনমানের ব্যয় বৃদ্ধি এবং আর্থিক বোঝা থেকে রেহাই পায়।’ দীর্ঘদিন ধরে বিক্ষোভ এবং বর্তমানে করোনাভাইরাস সংক্রমণের মুখে অর্থনৈতিক সংকটে পড়েছে চীনা নিয়ন্ত্রিত হংকং। সংকট নিরসনে ১২০ বিলিয়ন হংকং ডলারের বরাদ্দ ঘোষণা করেছে কর্তৃপক্ষ, যার অংশ হিসেবে প্রত্যেক বাসিন্দাকে নির্দিষ্ট পরিমাণ এই অর্থ বিতরণ করা হবে। এ ছাড়া সংকট ঘুচাতে বাড়িভাড়াও কমানো হবে বলে ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। এ ছাড়া বেতন ও সম্পত্তির ওপর করের ক্ষেত্রে ছাড় দেয়া হবে।

চীনের অবরুদ্ধ বাড়িতে দাদার লাশের পাশে একাকী নাতি
লোকসমাজ ডেস্ক॥ নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) উৎপত্তিস্থল হুবেই প্রদেশে বয়স্ক এক ব্যক্তির মর্মান্তিক মৃত্যুর খবর ঘিরে সমালোচনার ঝড় বইছে চীনের যোগাযোগমাধ্যমে। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, ভাইরাসের কারণে গোটা শহর অবরুদ্ধ থাকায় ওই ব্যক্তির অসুস্থতার খবর কাউকে জানাতে পারেনি বাড়িতে থাকা দ্বিতীয় সদস্য তার ৫/৬ বছর বয়সী নাতি। ঝাংওয়ানের শিয়ান শহরের কমিউনিটি কর্মীরা সোমবার বিকেলে তান নামের ওই ব্যক্তির লাশ উদ্ধার করেন। সেই সময় তার নাতিও বাড়িতে ছিল। মৃত ব্যক্তির ছেলে আরেকটি শহরে আটকা পড়ায় বাড়ি ফিরতে পারেননি। করোনাভাইরাস মহামারি আকার ধারণ করার পর চীনে আসলে কী হচ্ছে, সেটি খুব একটা জানা যাচ্ছে না। দেশটির সামাজিক যোগাযোগমাধ্যম যেমন কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হয়, তেমনি সংবাদমাধ্যমও স্বাধীনভাবে সব জানাতে পারে না। গত ডিসেম্বরে এই ভাইরাসটি ছড়িয়ে পড়ে। এখনো পর্যন্ত প্রতিষেধক বা ভ্যাকসিন তৈরি করতে পারেননি বিজ্ঞানীরা। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের তথ্য মতে, চীনে এখন পর্যন্ত মারা গেছে ২ হাজার ৭১৫ জন। অধিকাংশ শহর অচল হয়ে পড়েছে। মৃত ব্যক্তির নাতি জানিয়েছে, সে বাইরে যেতে চাইলেও তার দাদা ভাইরাসের কথা বলে আটকে দেয়।