স্বর্ণের আউন্স ২ হাজার ডলারে পৌঁছানোর পূর্বাভাস

0

লোকসমাজ ডেস্ক॥ কিছুতেই কাটছে না স্বর্ণের বাজারের অস্থিরতা। মূল্যবান ধাতুটি দামে একের পর এক রেকর্ড করে চলেছে। সম্প্রতি ধাতুটির দাম বেড়ে গত সাত বছরের সর্বোচ্চ অবস্থানে উঠেছে। তবে এখানেই শেষ নয়। খাতসংশ্লিষ্টরা বলছেন, আগামীতে ধাতুটির দাম আরো বাড়তে পারে। নিউইয়র্কভিত্তিক প্রতিষ্ঠান সিটিব্যাংক সম্প্রতি পূর্বাভাস দিয়েছে, আগামী ১২ থেকে ২৪ মাসের মধ্যে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বেড়ে প্রতি আউন্স ২ হাজার ডলারের রেকর্ড ছুঁতে পারে।
মূলত বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী নভেল করোনাভাইরাসের জেরে বৈশ্বিক অর্থনীতির গতি শ্লথ হয়ে পড়ার আশঙ্কা জোরদার হয়েছে। এ পরিস্থিতি বিনিয়োগকারীদের স্বর্ণের বাজারের প্রতি আকৃষ্ট করছে। তুলনামূলক নিরাপদ বিনিয়োগ হিসেবে মূল্যবান ধাতুটির চাহিদা ক্রমেই বাড়ছে। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে দাম।
সাধারণত মুদ্রানীতি শিথিল হলে, মুদ্রার মান কমে এলে এবং ব্যাংকের সুদের হার কমলে স্বর্ণের বাজার সমৃদ্ধ হয়ে ওঠে। খাতসংশ্লিষ্টরা ধারণা করছেন, নভেল করোনাভাইরাস প্রাদুর্ভাবের পরবর্তী সময় ভেঙে পড়া অর্থনীতিকে পুনরুদ্ধারের জন্য চীন কোটি কোটি ডলার বিনিয়োগ করবে। এতে দেশটির মুদ্রানীতি শিথিল হয়ে আসতে পারে। এছাড়া ২০০৮ সালের বৈশ্বিক অর্থনৈতিক মন্দার প্রভাব এখনো বিশ্বের অনেক উন্নত দেশই কাটিয়ে উঠতে সক্ষম হয়নি। বিদায়ী বছরে ইউরোপ বা জাপানের থেকে অনেক এগিয়ে থাকা অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ কয়েক দফায় বিদ্যমান সুদহার কমিয়ে বাজার ভারসাম্য রক্ষার চেষ্টা চালিয়েছে।
যুক্তরাষ্ট্রের বিনিয়োগ ব্যাংক সিটির মতে, বর্তমানের এ অনিশ্চয়তার বৈশ্বিক অর্থনীতি বিনিয়োগকারীদের স্বর্ণের বাজারের প্রতি ঝুঁকিয়ে দিতে পারে, যা পণ্যটির বাজারকে আরো ঊর্ধ্বমুখী করে তুলতে পারে। প্রতিষ্ঠানটির পূর্বাভাস অনুযায়ী, আগামী ছয় মাসের মধ্যে মূল্যবান ধাতুটির বর্তমান বাজারদরের সঙ্গে প্রতি আউন্সে আরো ১০০ ডলার যুক্ত হতে পারে এবং আগামী এক থেকে দুই বছরের মধ্যে পণ্যটির দাম রেকর্ড বেড়ে আউন্সপ্রতি ২ হাজার ডলারে পৌঁছে যেতে পারে।