“বিজ্ঞানের অপব্যবহার পরিবেশ ও প্রকৃতিকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে”

0

স্টাফ রিপোর্টার॥ ‘পরিবেশ ও প্রকৃতি সুরক্ষায় বিজ্ঞান ও প্রযুুিক্ত’ শীর্ষখ সেমিনারে বক্তারা বলেছেন, বিজ্ঞান যেমন উন্নয়ন, অগ্রগেিত ভূমিকা রাখছে, তেমনি এর অপব্যভহার জীবন পরিবেশ ও প্রকৃতিকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে। এ থেকে রক্ষা পেতে আত্মসচেতনতার বিকল্প নেই। সরকার বা রাষ্ট্রের দিকে চেয়ে না থেকে প্রত্যেক মানুষ সচেতন হয়ে পরিবেশকে ভয়াবহ পরিণতি থেকে রক্ষা করা সম্ভব।
সোমবার সকালে যশোর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কে এ সিমনার অনুষ্ঠিত হয়। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘর এবং যশোর জেলা প্রশাসক সেমিনারের আয়োজন করে। সেমিনারে প্রধান অতিথ হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের মহাপরিচালক মোহাম্মদ মুনীর চৌধুরী। জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফের সভাপতিত্বে সেমিনার গবেষণাপত্র উপস্থাপন করেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. ইকবাল কবির জাহিদ। বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান ড. সাইবুর রহমান মোল্লা। অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি শাম্মি ইকলাম, বিশিষ্ট শিক্ষাবিদ ড. মোস্তাফিজুর রহমান, বিজ্ঞান কাবের পক্ষে তরিকুল ইসলাম প্রমুখ। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন জেলা শিক্ষা অফিসারএএসএম আব্দুল খালেক।
প্রধান অতিথির বক্তৃতায় মোহাম্মদ মুনীর চৌধুরী বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে যথেষ্ট বিজ্ঞান সাম্প্রীতি দেয়া হয়েছে। কিন্তু তা যথাযথভাবে ব্যবহার হচ্ছে না। বিজ্ঞান মনোস্ক প্রজন্ম গঠনে শিক্ষকরাও যতœশীল হচ্ছে না। তাই ছাত্ররা বিজ্ঞান মেলায় নতুন নতুন প্রজেক্ট উপস্থাপন করতে পারছে না। তিনি বলেন, বিজ্ঞানের প্রচার প্রসার বন্ধ হয়ে গেলে জাতি ভঙ্গুর হয়ে যাবে। ইটভাটা সার, কীটনাশকের মাধ্যমে পরিবেশের বিপর্যয় রোধে প্রয়োজন জনসচেতনতা ও সমন্বিত উদ্যোগ। নইলে সকলকে এর ভয়াবহ পরিণতির শিকার হতে হবে। তিনি জ্ঞান-বিজ্ঞানের আগে নৈতিকতার ওপর গুরুত্বরোপ করে বলেন, এছাড়া কোন ব্যক্তি ও জাতি উন্নতি করতে পারে না। সেমিনার শেষে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করে যথাক্রমে যশোর শিক্ষা বোর্ড মডেল স্কুল অ্যান্ড কলেজ, বেনাপোল মাধ্যমিক বিদ্যালয় ও বাঘারপাড়ার চন্ডিপুর মাধ্যমিক বিদ্যালয়।