তালায় প্রশ্ন ফাঁসের অভিযোগে বিআরডিবি’র দু’পদে নিয়োগ পরীক্ষা স্থগিত

0

তালা (সাতক্ষীরা) সংবাদদাতা ॥ সাতক্ষীরার তালা উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতি লিমিটেড (বিআরডিবি’র আওয়াভুক্ত) পরিদর্শক ও হিসাব সহকারী দু’টি পদের পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে নিয়োগ পরীক্ষা স্থগিত করা হয়েছে। তালা উপজেলা কেন্দ্রীয় সমবায় সমিতি লিমিটেড ২০১৯ সালের ৬ ডিসেম্বর স্থানীয় পত্রিকায় দু’টি পদে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়। এতে ২৬ জন আবেদন করেন। এরপর ২১ জন প্রার্থীকে কর্তৃপক্ষ নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের জন্য চিঠি দেয়। ২০ জানুয়ারি সোমবার সকাল ১০ থেকে ১১ টা পর্যন্ত লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেন বৈধ ২১ জন প্রার্থী। যথাসময়ে পরীক্ষা সম্পন্ন হলেও পরীক্ষা কমিটির সভাপতি ও জেলা বিআরডিবির উপ-পরিচালক আব্দুল হালিমের বিরুদ্ধে পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠায় ফলাফল না দিয়ে পরীক্ষা বাতিল ঘোষণা করে নিয়োগবোর্ড।
এদিকে পরীক্ষা গ্রহণের পরও তা বাতিল হওয়ার বিষয়টিকে ধামাচাপা দিয়ে নিজেকে রক্ষা করতে সংশ্লিষ্ট কর্মকর্তা আব্দুল হালিমসহ উপজেলা পল্লী উন্নয়ন অফিসার বিআরডিবি, তালা ও কর্মচারী নিয়োগ কমিটির সদস্য সচিব সন্দীপ কুমার মন্ডল বিভিন্ন স্থানে দৌড়ঝাঁপ শুরু করেছেন, বিষয়টি যাতে প্রচার না হয়।
এর আগে সোমবার সকালে তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইকবাল হোসেনের কার্যালয়ে গিয়ে পরীক্ষার্থীদের কয়েকজন প্রশ্নপত্র ফাঁসের ব্যাপারে তার কাছে মৌখিক অভিযোগ করেন বলে জানা গেছে।
এ নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইকবাল হোসেন জানান, পরীক্ষার দিন সকালে প্রশ্নপত্র তৈরির কথা থাকলেও বিআরডিবি কর্তৃপক্ষ আগে থেকে প্রশ্নপত্র তৈরি করে পরীক্ষা কেন্দ্রে নিয়ে যায়। এর আগে নিয়োগ সংক্রান্ত সভায় তার প্রতিনিধি হিসেবে সমাজসেবা কর্মকর্তাকে নিযুক্ত করা হলেও পরীক্ষার দিন তিনি নিজেই সেখানে উপস্থিত থাকতে চেয়েছিলেন বলে জানান। তবে পরীক্ষার দিন সমাজসেবা কর্মকর্তাকে ভুল বুঝিয়ে পরীক্ষা বোর্ডে নিয়ে যাওয়া হয়।
তিনি নিয়োগ পরীক্ষা বাতিল করেছেন কি না জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা না বলে জানান। পরীক্ষার দিন সকালে পরীক্ষার্থীদের কয়েকজন তার কাছে গিয়ে প্রশ্নপত্র ফাঁসের ব্যাপারে মৌখিকভাবে অবগত করলে শুধুমাত্র তাদের কাছে অভিযোগের সত্যতা নিয়ে জিজ্ঞাসা করেছেন মাত্র।
এ ব্যাপারে পরীক্ষার্থী শাহাজান জানান, পরীক্ষার আগের রাতে প্রশ্নপত্র ফাঁস হওয়ার খবর ও নিয়োগে বিশেষ সুপারিশ থাকায় মূলত নিয়োগবোর্ড পরীক্ষা বাতিল করেছে বলে তাদেরকে জানানো হয়েছে।
এ ব্যাপারে অভিযুক্ত বিআরডিবির জেলা উপ-পরিচালক হালিম জানান, পরীক্ষায় কিছু সমস্যা থাকার কারণে পরীক্ষা বাতিল করা হয়েছে। তবে বাইরে থেকে প্রশ্নপত্র তৈরি করে আনার ব্যাপারে তিনি জানান, নিয়োগ কমিটির সিদ্ধান্তে প্রশ্নপত্র তৈরি হলেও নিয়োগে কোন প্রকার অনিয়ম হয়নি।