কখন কতক্ষণ হাঁটলে সুস্থ থাকবেন?

0

লোকসমাজ ডেস্ক॥ নিয়মিত জিমে গিয়ে শরীরচর্চা করার সময় হয় না ব্যস্ততার কারণে। কিন্তু ভালো থাকার জন্য নিয়মিত শারীরিক পরিশ্রম আপনি করতে চান। চিকিৎসকদের মতে, শারীরিক পরিশ্রমের মধ্যে সবচেয়ে ভালো উপায় হচ্ছে হাঁটা।
কিন্তু কখন কতক্ষণ হাঁটলে সুস্থ থাকবেন তা হয়তো জানেন না। বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী জেনে নিন কখন কতক্ষণ হাঁটলে সুস্থ ও সুন্দর থাকবেন।
হাঁটতে গেলে প্রথমেই যে ভাবনাটা আসে সেটা হলো, কখন হাঁটবেন? চিকিৎসকদের মতে, যেকোনো সময়েই হাঁটতে পারেন। ২৪ ঘণ্টার মধ্যে আপনি হাঁটার জন্য যখন সময় বের করতে পারবেন, তখনই হাঁটবেন। তবে হাঁটার জন্য সবচেয়ে ভালো সময় বিকেল। যারা সকালে হাঁটতে যান, তাদের জন্য পরামর্শ, ঘুম থেকে উঠেই হাঁটতে যাওয়া ঠিক না। ঘুম থেকে ওঠার কমপক্ষে ৩০ মিনিট পর হাঁটতে বের হওয়া উচিত।
কতক্ষণ হাঁটবেন?
প্রতিদিন কমপক্ষে ৩০ মিনিট হাঁটা উচিত। তবে আপনি চাইলে সপ্তাহে প্রতিদিন না-ও হাঁটতে পারেন। পাঁচ দিন ৩০ মিনিট করে ১৫০ মিনিট হাঁটলেও আপনি সুস্থ থাকবেন। মানে একজন মানুষের সপ্তাহে ১৫০ মিনিট হাঁটা জরুরি।
শারীরিক অবস্থা ভালো থাকলে আরও বেশি সময় ধরে আপনি হাঁটতে পারেন। তবে কখনোই ৩০ মিনিটের কম হাঁটা উচিত হবে না। একবারে ৩০ মিনিট হাঁটার শারীরিক ক্ষমতা না থাকলে তিনবার ১০ মিনিট করে ৩০ মিনিট হাঁটতে পারেন। অথবা একবার ২০ মিনিট, অন্যবার ১০ মিনিট করে মোট ৩০ মিনিট করে নিতে পারেন।
নিয়মিত হাঁটলে ভালো ঘুম হয়, হাড় ও পেশি মজবুত হয়, ১৫ মিনিট হাঁটলে ৫৬ ক্যালোরি শক্তি খরচ হয় ফলে ওজন কমে, মানসিক চাপ, উদ্বেগ ও টেনশন দূর করে শরীর-মনকে প্রাণবন্ত রাখে, রোগ প্রতিরোধ বাড়াতে সাহায্য করে, ধমনির চাপ কমিয়ে হৃদপিণ্ডকে ভালো রাখে। হাঁটলে স্মৃতিশক্তিও বৃদ্ধি পায়। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস