বর্ণিল আয়োজনে মালয়েশিয়ায় নতুন বছরকে বরণ

0

লোকসমাজ ডেস্ক ॥ পৃথিবীর বর্ষপরিক্রমায় যুক্ত হল আরেকটি পালক। নতুন একটি বর্ষে পদার্পণ করল এই অধরা। দিনে দিনে বর্ষ শেষ হয়ে এলো। ইতিহাসের পাতায় যোগ হল আরও একটি বছর-২০১৯। সম্ভাবনার অপার বারতা নিয়ে শুরু হল নতুন বছর। স্বাগত ইংরেজি নববর্ষ স্বাগত ২০২০।
থার্টি ফার্স্ট নাইট অর্থাৎ ৩১ ডিসেম্বর দিবাগত রাত। ওই দিন রাত ১২ টার পর পুরনো বছরকে বিদায় জানিয়ে সূচনা হয় নতুন বছরের। যা ইংরেজি নববর্ষ নামে পরিচিত। পুরো বিশ্বে ঘটা করে পালন করা হয় ইংরেজি নববর্ষকে। তেমনি পর্যটন নগরী মালয়েশিয়ার আকাশেও স্থানীয় মধ্যরাতে জ্বলে উঠল আতশবাজির বর্ণিল আলোকচ্ছটা। সম্ভাবনার নতুন দিগন্তে উন্মোচিত এই জমকালো আতশবাজির খেলা উপভোগ করতে এবং নতুন বছরকে স্বাগত জানাতে পর্যটন নগরী আধুনিক মালয়েশিয়ার প্রতীক মিনারা কেএলসিসি ও দাতারান মারদেকা স্কয়ারে নেমেছিল হাজারো মানুষের ঢল। স্থানীয় মালয়েশিয়ান ও বিভিন্ন দেশের পর্যটকদের পাশাপাশি বাংলাদেশি প্রবাসীদের উপস্থিতও ছিল চোখে পড়ার মত।
গেল ক্রিসমাস ডে, নিউ ইয়ার ও আগত চায়নিজ নিউ ইয়ারকে সামনে রেখে রাজধানী কুয়ালালামপুরসহ আশপাশের শহর গুলো আগে থেকেই সাজানো হয়েছিল অপরূপ সাজে। বিকাল হতেই মালয়েশিয়ানরা পরিবার, পরিজন নিয়ে ছুটে যান মারদেকা স্কয়ার ও টুইন টাওয়ার সংলগ্ন মাঠে। মাঠ পেরিয়ে জনস্রোত গিয়ে ঠেকে মাঠ সংলগ্ন আশপাশের সড়ক গুলোতে। বিকাল থেকেই সেখানে তৈরি করা মুক্ত মঞ্চ গুলোতে সাংস্কৃতিক অনুষ্ঠান। সঙ্গীত পরিবেশন করেন মালয়েশিয়ার নামী দামী ব্যান্ড ও সঙ্গীত শিল্পীরা, সুরের মূর্ছনায় সবাই হারিয়ে যায় যেন এক অজানায়।
পাশাপাশি কুয়ালালামপুরের হার্ট খ্যাত বুকিট বিন্তাং এর বার, ক্লাব গুলো ছাড়াও পাশের সড়ক গুলোতেও ছিল উপচে পড়া ভিড়।নতুন বরণ উপলক্ষে কুয়ালালামপুরের চারদিকে নেওয়া হয় নিশ্চিদ্র নিরাপত্তা, কিছুক্ষণের জন্য থমকে যায় প্রতিটি সড়কে চলাচলকারী যানবহন গুলো। রাত ১২টা বাজার সাথে সাথেই তৈরি হয় এক অন্য রকম আবহ, চারদিকে শোরগোল চেঁচামেচিতে, সবাই এক সুরে ৫৯-১ পর্যন্ত গুণে শেষ করার সাথে সাথেই ১২টা ০১ মিনিটে আকাশে চোখ ধাঁধানো আতশবাজির রঙ্গে রঙ্গিন হয়ে উঠে কুয়ালালামপুরের চারিদিক। এ আকর্ষণ পর্যটকসহ সকলকে মোহিত করে। আলোর ঝলকানিতে পুরো কেএলসিসি ও মারদেকা স্কয়ারসহ পুরো কুয়ালালামপুরের আকাশ আলোকিত হয়ে উঠে। কিছুক্ষণের জন্যে সবাই হারিয়ে যায় অন্য এক অজানায়, সকলেই হ্যাপি নিউ ইয়ার, হ্যাপি নিউ ইয়ার স্লোগানে বরণ করে নেয় নতুন বছর ২০২০ কে। কেএলসিসি ও দাতারান মারদেকা স্কয়ার ছাড়াও পুত্রাজায়া, সানওয়ে, কেপং, পুচং, সুবাংজায়া, আমপাং, চেীকিট ও ব্রিকফিল্ডসহ অন্যান্য এলাকা গুলোতেও ইংরেজি নতুন বছরকে বরণ করতে আয়োজন করা অনুষ্ঠান ছিল চোখে পড়ার মত।