পিইসিতে পাসের হার ৯৫.৫০ শতাংশ, ইবতেদায়ীতে ৯৫.৯৬

0

লোকসমাজ ডেস্ক ॥ এবারের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ী পরীক্ষার ফলাফল মঙ্গলবার প্রকাশিত হয়েছে। এতে পিইসিতে পাসের হার ৯৫.৫০ শতাংশ ও ইবতেদায়ীতে ৯৫.৯৬ শতাংশ পাস করেছে। প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন জানান, এবারের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় মোট ২৪ লাখ ৫৪ হাজার ১৫১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ছাত্র ১১ লাখ ২৪ হাজার ২২৫ জন এবং ছাত্রী ১৩ লাখ ২৯ হাজার ৯২৬ জন। পরীক্ষার্থীদের মধ্যে মোট ২৩ লাখ ৪৩ হাজার ৭৪৩ জন সকল বিষয়ে উত্তীর্ণ হয়েছে। পাসের হার ৯৫.৫০ শতাংশ।
উত্তীর্ণদের মধ্যে ১০ লাখ ৭২ হাজার ১৫৪ জন ছাত্র এবং ১২ লাখ ৭১ হাজার ৫৮৯ জন ছাত্রী। জিপিএ ৫ পেয়েছে ৩ লাখ ২৬ হাজার ৮৮ জন। এর মধ্যে ছাত্র ১ লাখ ৪১ হাজার ৪৫১ জন এবং ছাত্রী ১ লাখ ৮৪ হাজার ৬৩৭ জন। সচিবালয়ে প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষার ফলাফলের ওপর আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তিনি। ছাত্রদের পাসের হার ৯৫.৩৭ এবং ছাত্রীদের পাসের হার ৯৫.৬১ শতাংশ। অর্থাৎ প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে মেয়েরা ছেলেদের চেয়ে কিছুটা এগিয়ে আছে। গড় পাসের হারের দিক থেকেও মেয়েরা এগিয়ে আছে। এবারের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার বিবেচনায় ৮ বিভাগের মধ্যে বরিশাল শীর্ষে রয়েছে। ওই বিভাগে পাসের হার ৯৬.৯৩ শতাংশ। ৬৪ জেলার মধ্যে গাজীপুর জেলা প্রথম স্থানে রয়েছে, ওই জেলার পাসের হার ৯৯.১৪ শতাংশ। ৫১০ উপজেলা/থানার মধ্যে ১টি উপজেলা ভোলার দৌলতখান শতভাগ (১০০ শতাংশ) পাস করেছে। সারা দেশে ইংরেজি ভার্সনে ১২ হাজার ৫৫৩ জন ডিআরভুক্ত হয়ে ১২ হাজার ২০১ জন ছাত্রছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করে, যার মধ্যে ১২ হাজার ১২০ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। পাসের হার ৯৯.৩৪ শতাংশ। এর মধ্যে ছাত্র ৬ হাজার ৮৫১ জন এবং ছাত্রী ৫ হাজার ২৬৯ জন। সারা দেশে বিশেষ চাহিদা সম্পন্ন ৪ হাজার ৪৭১ জন ডিআরভুক্ত হয়ে ৪ হাজার ১৭৯ জন ছাত্রছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করে, যার মধ্যে ৩ হাজার ৭৫৭ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। পাসের হার ৮৯.৯০ শতাংশ। এর মধ্যে ছাত্র ২ হাজার ৪৭ জন এবং ছাত্রী ১ হাজার ৭১০ জন।
ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় মোট ৩ লাখ ৪ হাজার ১৭৮ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে। এর মধ্যে ১ লাখ ৫৭ হাজার ৯৩৬ জন ছাত্র এবং ১ লাখ ৪৬ হাজার ২৪২ জন ছাত্রী। মোট ২ লাখ ৯১ হাজার ৮৭৫ জন সকল বিষয়ে উত্তীর্ণ হয়েছে, পাসের হার ৯৫.৯৬ শতাংশ। উত্তীর্ণদের মধ্যে ১ লাখ ৫০ হাজার ৮৩৫ জন ছাত্র এবং ১ লাখ ৪১ হাজার ৪০ জন ছাত্রী। জিপিএ ৫ পেয়েছে ১১ হাজার ৮৭৭ জন। এর মধ্যে ছাত্র ৫ হাজার ৬৮৫ জন এবং ছাত্রী ৬ হাজার ১৯২ জন । ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ছাত্রদের সংখ্যা বেশি হলেও গড় পাসের দিক থেকে মেয়েরা এগিয়ে আছে। ছাত্রদের পাসের হার ৯৫.৫০ এবং ছাত্রীদের পাসের হার ৯৬.৪৪ শতাংশ।
সর্বোচ্চ পাসের হার বিবেচনায় ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৮ বিভাগের মধ্যে রাজশাহী শীর্ষে । ওই বিভাগের পাশের হার ৯৭.৮১ শতাংশ। নওগাঁ জেলার পাশের হার সর্বোচ্চ ১০০ শতাংশ। মোট ৮৩টি উপজেলায় শতভাগ ছাত্র-ছাত্রী পাস করেছে। সারা দেশে বিশেষ চাহদা সম্পন্ন ২৪০ জন ডিআরভুক্ত হয়ে ২১৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে, যার মধ্যে ১৯৭ জন উত্তীর্ণ হয়েছে। পাসের হার ৯২.০৬ শতাংশ। এর মধ্যে ছাত্র ১১৪ জন এবং ছাত্রী ৮৩ জন।
পরীক্ষার ফল দেখা:
ফল প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট www. dpe.gov.bd অথবা dpe.gov.bdhttp://dpe.teletalk.com.bd- তে পাওয়া যাবে। এছাড়া, যেকোনো মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে তাৎক্ষণিক ফলাফল জানা যাবে। মোবাইলে পিইসিইর ফল পেতে DPE>Student ID লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ইবতেদায়ীর ক্ষেত্রে dpe এর স্থলে EBT লিখতে হয় । এছাড়া মোবাইল অ্যাপসের মাধ্যমে যেকোনো এন্ড্রয়েড মোবাইল থেকে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল পাওয়া যাবে। Google Play Store থেকে PRIMARY TERMINAL RESULT Apps ডাউনলোড করে এর মাধ্যমে ফলাফল জানা যাবে।
সূত্র : ইউএনবি