পাকিস্তানের অনুরোধে কাশ্মীর ইস্যুতে ওআইসি বৈঠক ডাকছে সৌদি আরব

0

লোকসমাজ ডেস্ক॥ কাশ্মীর নিয়ে ওআইসিভুক্ত ইসলামী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে একটি বিশেষ বৈঠক ডেকেছে সৌদি আরব। ধারণা করা হচ্ছে এর প্রভাব পড়তে চলেছে ভারত ও সৌদি আরবের স¤পর্কের মধ্যেও। সৌদি আরবের কথায় মালয়েশিয়ায় অনুষ্ঠিত হওয়া একটি ইসলামিক সম্মেলনে যোগ দেয়া থেকে বিরত ছিলো পাকিস্তান। এরপরেই কাশ্মীর নিয়ে ওই বৈঠকের আহবান জানানো হয়। এ খবর দিয়েছে টাইমস অব ইন্ডিয়া।
সম্প্রতি পাকিস্তান সফর করেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল-সৌদ। ইসলামাবাদে তার কাছে পাক সরকার বারবার অনুরোধ জানায় যাতে কাশ্মীর ইস্যুতে সৌদি আরব ওআইসির একটি বৈঠক ডাকে। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের নেতৃত্বে আয়োজিত একটি ইসলামিক সম্মেলনে অংশ না নিতে পাকিস্তানের প্রতি আহবান জানায় সৌদি আরব। বিনিময়ে কাশ্মীর ইস্যুতে ওআইসির বৈঠক ডাকার কথা বলে রিয়াদ।
কুয়ালালামপুরে মাহাথির মোহাম্মদ ও তুরষ্কের রিসেফ তাইয়েফ এরদোগানের সঙ্গে বৈঠকে বসার কথা ছিলো পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের। কিন্তু শেষ পর্যন্ত সৌদির আহবানে তা ত্যাগ করে পাকিস্তান। তবে ঠিক কবে ওআইসিভুক্ত পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠক আয়োজিত হবে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। ধারণা করা হচ্ছে এরপর দিল্লির সঙ্গে রিয়াদের স¤পর্ক নিচের দিকে নামতে শুরু করবে। প্রথম থেকেই গত ৫ আগস্ট কাশ্মীরের স্বশাসনের অধিকার বাতিলের পর কোনো মুসলিম রাষ্ট্রই পাকিস্তানকে সরাসরি সমর্থন দেয়নি।