দুর্ঘটনার পর বাস ও ট্রাককে জরিমান করায় নওয়াপাড়ায় সড়ক অবরোধ শ্রমিকদের

0

স্টাফ রিপোর্টার, অভয়নগর (যশোর)॥ যশোরের নওয়াপাড়ায় দুটি যানবাহনে জরিমানা করায় প্রায় দুই ঘণ্টা যশোর- খুলনা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে পরিবহন শ্রমিকরা। অতিরিক্ত গতি ও ড্রাইভিং লাইসেন্স না থাকায় এ জরিমানা করা হয়। একে হাইওয়ে পুলিশের ‘অহেতুক হয়রানি’ দাবি করে বিক্ষোভ করে পরিবহন শ্রমিকরা। গতকাল সোমবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এই অবরোধ কর্মসূচি চলে। পরে পুলিশের সঙ্গে সমঝোতার পর পরিবহন শ্রমিকেরা সড়ক অবরোধ প্রত্যাহার করেন। পরিবহন শ্রমিকদের অবরোধ কর্মসূচি চলাকালে সড়কের দুই পাশে কয়েকশ যানবাহন আটকা পড়ে। এতে ভোগান্তিতে পড়তে হয়েছে যাত্রীদের। অনেক যাত্রী যানবাহন থেকে নেমে হেঁটে কয়েক কিলোমিটার পার হন।
স্থানীয় লোকজন ও পরিবহন শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, গতকাল সোমবার সকালে উপজেলার মজুমদার মিলের সামনে যশোর থেকে নওয়াপাড়াগামী একটি প্রাইভেট কারের সাথে বাসের সংঘর্ষ হয়। এ সময় প্রাইভেট কারে থাকা চালকসহ তিনজন আহত হন। স্থানীয়দের সহযোগিতায় আহতদের অভয়নগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ ভর্তি করা হয়। দুর্ঘটনার সংবাদ পেয়ে হাইওয়ে থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়। এই সময় একটি বাস ও একটি ট্রাকের অতিরিক্ত গতি ও ড্রাইভারের ড্রাইভিং লাইসেন্স সঠিক না থাকার কারণে বাস ড্রাইভারকে ২ হাজার ৫ শ টাকা এবং ট্রাক ড্রাইভারকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। এর জের ধরে নওয়াপাড়া ট্রাক টার্মিনালের শ্রমিকেরা সকাল ১০ টার দিকে নওয়াপাড়া ট্রাক টার্মিনাল এলাকায় সড়ক অবরোধ করেন।
নওয়াপাড়া রাজঘাট শিল্পাঞ্চল শ্রমিক লীগের সাধারণ সম্পাদক রবিন অধিকারী ব্যাচা জানান, সড়কে পুলিশের হয়রানি, নির্যাতন ও চাঁদাবাজি করার প্রতিবাদে শ্রমিকরা সড়ক অবরোধ করেছে। এদিকে দুপুর ১২ টার দিকে পরিবহন শ্রমিকদের একদল প্রতিনিধিদের সাথে অভয়নগর থানা পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক হয়। বৈঠক শেষে বেলা বারোটার দিকে অবরোধ কর্মসূচি প্রত্যাহার করা হয়।
অভয়নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এস এম আকিকুল ইসলাম বলেন,সোমবার সকালে সড়ক দুর্ঘটনার পর হাইওয়ে পুলিশ কর্তৃক যানবাহনের কাগজপত্র ও গতিসীমা নিয়ন্ত্রণ করা হয়।এ সময় একটি ট্রাক ও বাসের ড্রাইভারের ড্রাইভিং লাইসেন্স না থাকায় তাদেরকে ৫ হাজার ও ২ হাজার ৫ শ টাকা জরিমানা করা হয়।
ওসি বলেন,এ ঘটনার জেরেই অবরোধ করেছে পরিবহন শ্রমিকেরা।পরবর্তী সময়ে শ্রমিক নেতাদের সাথে কথা বলে সমস্যার সমাধান করা হয়।বেলা ১২ টার পর থেকে সড়কে যান চলাচল স্বাভাবিক হয়েছে।