শিক্ষকতাকে পেশা থেকে নেশায় পরিণত করেছেন সদ্য বিদায়ী প্রধান শিক্ষক

0

 

শিপলু জামান,কালীগঞ্জ (ঝিনাইদহ) ॥ কালীগঞ্জ উপজেলার মথনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সিরাজুল ইসলাম আনুষ্ঠানিকভাবে শিক্ষকতা জীবনকে বিদায় জানালেও পাঠদানকে বিদায় জানাননি। সদ্য বিদায়ী এ প্রধান শিক্ষক চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি বিদ্যলয়টি থেকে অবসর গ্রহণ করেন । অবসর গ্রহণের সময় তিনি জানতেন এ বিদ্যালয়ে শিক্ষক সংকট আছে। যেকারনে ১৮ ফেব্রুয়ারি থেকে স্বেচ্ছাশ্রম শুরু করেছেন সাবেক এ প্রধান শিক্ষক । বিদ্যালয়টিতে গিয়ে দেখা যায় ,প্রতিদিন বিদ্যালয় শুরু হওয়ার পূর্বে নির্দিষ্ট সময়ে হাজির হচ্ছেন সিরাজুল ইসলাম ।এরপর বিদ্যালয়টির নিয়ম মেনে গনিত বিষয়ে পাঠদান করছেন তিনি ।
জানা গেছে ,১৯৮৩ সালে শিক্ষকতা পেশাকে বেছে নেন সিরাজুল ইসলাম। কর্মজীবনে ছুটি নিয়েছেন মাত্র এক দিন । তার তত্ত্বাবধানে থাকাকালীন মথনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়টি দুই বার উপজেলা পর্যায়ে পেয়েছে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানের স্বীকৃতি পেয়েছে । সর্বশেষ চলতি বছরের জানুয়ারি মাসে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক ২০২৪, ইউনিয়ন পর্যায়ে ২৬ ইভেন্টের মধ্যে ২৩ ইভেন্টে পুরস্কার পেয়ে প্রথম স্থান অধিকার করে মথনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়। নিজ কর্মস্থল সারা জীবন রক্ষাবেক্ষণ ও পরিপাটি করে রেখেছেন তিনি। অনেক সময় নিজ অর্থয়ানে প্রতিষ্ঠানের নানা উন্নায়নমূলক কাজ করেছেন ,সাথে নিজ প্রতিষ্ঠানের শিক্ষকদের সাথে গড়ে তুলেছেন বন্ধুত্বপূর্ণ সম্পর্ক । বিদ্যালয়টিতে নিয়মিত ৩১৫ জন শিক্ষার্থী পাঠ গ্রহণ করছে।
বিদ্যালয়টির পঞ্চম শ্রেণির পড়ুয়া প্রতিভা দেবনাথ জানায় ,স্যার আমাদের শুধু শিক্ষক না ,তিনি আমাদের একজন ভালো বন্ধু। স্যারকে আমরা অনেক ভালবাসি । বিদ্যালয়টির সাবেক শিক্ষার্থী ও বর্তমান অভিভাবক শারমিন আক্তার এ প্রতিবেদকে জানান ,স্যারের মত ভাল মানুষ আর হয় না। স্যার এ বিদ্যালয়ের সবকিছু পরিবর্তন করে দিয়েছেন। আমি স্যারের দীর্ঘায়ু কামনা করি ।
অবসরে পাঠদান প্রসঙ্গে মথনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সদ্য সাবেক প্রধান শিক্ষক সিরাজুল ইসলাম বলেন ,ছাত্র- ছাত্রী ও বিদ্যালয় আমাকে সবসময় টানে। নিয়ম অনুযায়ী আমাকে বিদায় নিতে হয়েছে। তবে আমি আমৃত্যু শিক্ষার আলো ছড়াতে চাই,বলতে পারেন পাঠদান আগে আমার পেশা ছিল তবে এখন নেশায় পরিণত হয়েছে ।