বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক লুৎফুল বারী আর নেই

0

স্টাফ রিপোর্টার॥ বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক লুৎফুল বারী ইন্তিকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। রোববার সকাল ৮টা ৪০মিনিটের দিকে রাজধানী ঢাকার ইবনে সিনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।
এ শিক্ষাবিদের ইন্তিকালের খবর নিশ্চিত করেছেন তার ছোট ছেলে মো. এহসানুল বারী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। তিনি এক ছেলে, দুই মেয়েসহ বহু আত্মীয়-স্বজন রেখে গেছেন। তার মৃত্যুর খবরে এলাকায় মধ্যে শোকের ছায়া নেমে এসেছে।
মো. এহসানুল বারী জানান, গত ২০ জানুয়ারি শিক্ষাবিদ অধ্যাপক লুৎফুল বারী ব্রেন স্ট্রোক করে হাসপাতালে ভর্তি হন। এরপর অপারেশন করে গত ৩০ জানুয়ারি কিছুটা সুস্থ বোধ করলে তাকে বাসায় ফিরিয়ে নেয়া হয়। ৩১ জানুয়ারি ঠান্ডাজনিত কারণে অসুস্থ বোধ করলে তাকে আবার হাসপাতালে ভর্তি করা হয়। এরপর ১৬ ফেব্রুয়ারি তার স্বাস্থ্যের অবনতি হলে তাকে আইসিইউতে স্থানান্তরিত করা হয়। সেখানে তিনি লাইফ সাপোর্টে ছিলেন। এ অবস্থায় গতকাল রোববার সকালে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।
মো. লুৎফুল বারী ১৯৪৩ সালে নড়াইলের মাইজপাড়া ইউনিয়নের দুর্গাপুর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।
তিনি ১৯৬৯ সালে পিএসসির মাধ্যমে বগুড়ার সরকারি আযিযুল হক কলেজে যোগদান করেন। এরপর তিনি যশোর সরকারি এমএম বিশ্ববিদ্যালয় কলেজ ও যশোর সরকারি মহিলা কলেজে কর্মরত ছিলেন। তিনি দীর্ঘদিন জাতীয় বিশ্ববিদ্যালয়ের মডারেটর হিসেবে কাজ করেছেন।
মো. লুৎফুল বারীর প্রাথমিক শিক্ষাজীবন শুরু নড়াইলের তুলারামপুর স্কুলে। এরপর যশোরের বসুন্দিয়া স্কুল মাধ্যমিক বিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়ে যশোর এমএম কলেজে ভর্তি হন। পরে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ভূগোল বিভাগে মাস্টার্স করেন।
তিনি ব্যক্তি জীবনে নানাভাবে অসহায়দের সহযোগিতা প্রদানসহ বিভিন্ন মানবিক ও ধর্মীয় কাজে অংশগ্রহণ করেছেন।
লুৎফুল বারীর প্রথম নামাজে জানাজা গতকাল রোববার দুপুর ১২টায় ধানমন্ডি তাকওয়া মসজিদে ( ধানমন্ডি ৩২ নং ব্রিজ সংলগ্ন) এবং দ্বিতীয় জানাজা বাদ মাগরিব নড়াইল পুরাতন বাস টার্মিনাল জামে মসজিদে অনুষ্ঠিত হয়। এরপর তাকে নড়াইল পৌর কবরস্থানে দাফন করা হয়।