রামপালে তিন গুণীজনের স্মরণসভা অনুষ্ঠিত

0

এম, এ, সবুর রানা, রামপাল (বাগেরহাট) ॥ রামপালে বরেণ্য চিত্রশিল্পী ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাহমুদুল হক, সর্বজন শ্রদ্ধেয় নূরুল হক ও বীর মুক্তিযোদ্ধা শেখ আবদুল জলিলের স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার শ্রীফলতলা ‘আমাদের গ্রাম প্রকল্প’ কার্যালয় মিলনায়তনে এ স্মরণ সভা হয়। আমাদের গ্রাম প্রকল্পের পরিচালক রেজা সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণসভায় গ্রাম ভিত্তিক সমাজ গঠনে আমাদের গ্রাম প্রকল্পের স্মৃতি তর্পণ ও শ্রদ্ধা জ্ঞাপন অনুষ্ঠানে বক্তাগণ বরেণ্য তিন গুণীজনের সাফল্যগাঁথা তুলে ধরে বলেন, তিন গুণীজন স্ব স্ব ক্ষেত্রে বিরাট অবদান রেখে গেছেন।
রামপাল উপজেলার শ্রীফলতলার মত অজপাড়াগাঁয়ে জন্ম নিয়েও তারা জাতীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে স্থান করে নিয়েছিলেন। বরেণ্য চিত্রশিল্পী মাহমুদুল হক তার তুলির আঁচড়ে সমাজের নানান চিত্র তুলে এনে বাঙালি সংস্কৃতিকে সমৃদ্ধ করেছেন, সমাজের নানান অসংগতি তার সৃজনশীল চিত্রকর্মে স্থান করে নিয়েছে। পাশাপাশি শিক্ষকতার সুবাদে শিক্ষার্থীদের মাঝে তার জ্ঞানগর্ভ সাংস্কৃতিক তুলে ধরে সমৃদ্ধ করেছেন।
রামপালের অপর কৃতী সন্তান শ্রীফলতলা পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক নূরুল হক এই এলাকার শিক্ষা বিস্তারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে তথ্যসমৃদ্ধ করতে আজীবন আপ্রাণ চেষ্টা করে গেছেন।
অন্য গুণীজন ও মুক্তিযুদ্ধের সংগঠক এবং রাজনীতিবিদ শেখ আব্দুল জলিল ছিলেন স্বমহিমায় ভাস্বর। তিনি গিলাতলা হাজি আরিফ বালিকা বিদ্যালয়ে শিক্ষকতা করতেন। ১৯৭১ সালে পাক হানাদার বাহিনীর নৃশংস হত্যাযজ্ঞের বিপরীতে শুরু করেন মুক্তিযুদ্ধ। মুজিব বাহিনী গঠন করতে সাংগঠনিক কার্যক্রম শুরু করেন। তার নেতৃত্বে বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলে মুক্তি বাহিনী বিরাট ভূমিকা পালন করেছিলেন। বৃহত্তর দক্ষিণ খুলনা ও বাগেরহাটের রামপাল এবং মোংলাকে শত্রুমুক্ত করেন। যুদ্ধ শেষে সামাজিক আন্দোলন শুরু করেন। রামপাল উপজেলার প্রথম উপজেলা পরিষদের দায়িত্ব পালন করেন।
দিনব্যাপী অনুষ্ঠানে মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শন, কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণ করে রামপাল মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, শ্রীফলতলা প্রাথমিক বিদ্যালয়, শ্রীফলতলা পাইলট মাধ্যমিক বিদ্যালয় ও ঝনঝনিয়া মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা।
আমাদের গ্রাম প্রকল্পের সমন্বয়কারী শেখ সাদীর সঞ্চালনায় স্মরণসভায় বক্তব্য দেন, মাহমুদুল হকের সহধর্মিণী শিখা মাহমুদ, রামপাল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শেখ সালাউদ্দিন দিপু, রামপাল উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. শাহিনুর রহমান, বাংলাদেশের প্রথম এভারেস্ট জয়ী মুসা ইব্রাহিম, মাহমুদুল হকের পুত্রবধূ নাহিদা পারভীন, বীর মুক্তিযোদ্ধা শেখ সুলতান আহমদ, সাবেক ইউপি চেয়ারম্যান মো. বজলুর রহমান প্রমুখ।