চীনে শক্তিশালী ভূমিকম্পে অন্তত ১১১ জন নিহত

0

লোকসমাজ ডেস্ক ॥ চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে অন্তত ১১১ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে । এছাড়া আহত হয়েছে আরো অন্তত ২২০ জন। রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া বলছে, সোমবার মধ্যরাতে গানসু প্রদেশে ভূমিকম্পটি প্রথম আঘাত হানে, যাতে পার্শ্ববর্তী কিংহাই প্রদেশেও ক্ষতিগ্রস্ত হয়েছে। উভয় প্রদেশেই অসংখ্য ভবন ভেঙে পড়েছে, যার ফলে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।
যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) বলছে, এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৯ এবং গভীরতা ছিল প্রায় ১০ কিলোমিটার (ছয় মাইল)। সোমবার মধ্যরাতে ঘটনাটি ঘটলেও মঙ্গলবার ভোর থেকে পুরোদমে উদ্ধার অভিযান শুরু হয়েছে। ভূমিকম্পের পর চিনের প্রেসিডেন্ট শি জিনপিং সংশ্লিষ্ট কর্মকর্তাদের দ্রুত উদ্ধার তৎপরতা চালানোর মাধ্যমে আহতদের চিকিৎসা সেবা নিশ্চিত ও হতাহতের সংখ্যা কমিয়ে আনতে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাবার আহ্বান জানান।
স্থানীয় কর্মীরা প্রাথমিকভাবে উদ্ধার তৎপরতা শুরু করেছে। পাশাপাশি কেন্দ্র থেকেও জরুরীভিত্তিতে প্রদেশ দু’টিতে উদ্ধারকর্মী পাঠানো হয়েছে। সিনহুয়া জানিয়েছে, মঙ্গলবার সকাল পর্যন্ত গানসু প্রদেশে অন্তত একশ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়াও আরও অন্তত ৯৬ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। অন্যদিকে ভূমিকম্পের প্রভাবে অন্তত ১১ জন মারা গেছেন এবং ১২৪ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। গুরুতর আহতদেও চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। ভূমিকম্পের বেশ কিছু ভিডিওতে অসংখ্য ভবন ধ্বসে পড়ার দৃশ্য দেখা যায়। সেই ধ্বংস স্তুপের মধ্যে উদ্ধার কাজ চালিয়ে যাচ্ছেন কর্মীরা। ভ’মিকম্পের পর এই দুটি প্রদেশের বেশ কিছু এলাকায় বিদ্যুৎ ও পানি সরবরাহ ব্যহত হয়েছে। ( সূত্র:বিবিসি বাংলা)