বেনাপোলে অবৈধভাবে আমদানি করা পারসিমন ফল জব্দ

0
বেনাপোল (যশোর) সংবাদদাতা ॥ বেনাপোল স্থলবন্দর দিয়ে মিথ্যা ঘোষণা দিয়ে শুল্ক ফাঁকির উদ্দেশ্যে আতাফলের নামে মূল্যবান পারসিমন ফল আমদানির একটি চালান জব্দ করেছেন কাস্টমস কর্মকর্তারা।
বৃহস্পতিবার রাতে চালানটি ভারত থেকে আমদানি হয়ে বন্দরের ট্রান্সশিপমেন্ট ইয়ার্ডে রাখা হয়। পরে পণ্যচালানটি শতভাগ কায়িক পরীক্ষা করে গতকাল  শুক্রবার  সকালে আতাফলের চালানে পারসিমন ফল দেখতে পান কাস্টমস কর্মকর্তরা। পরে অভিযুক্ত আমদানিকারক ও সিঅ্যান্ডএফের বিরুদ্ধে  কাস্টমস আইনে মামলা ও জরিমানা করা হয়।
কাস্টমস সূত্রে জানা যায়, প্রভা এন্টারপ্রাইজ নামের একটি প্রতিষ্ঠান ২৭০০ কেজি আতাফল আমদানির ঘোষণা দিয়ে আতাফলের চালানের মধ্যে মূল্যবান পারসিমন ফল নিয়ে আসে। এতে ৮ লাখ টাকার শুল্ক ফাঁকি দেওয়া  হয়েছিল। মিথ্যা ঘোষণায় আমদানি পণ্যের চালানটি খালাশের দায়িত্বে ছিলেন সিঅ্যান্ডএফ এজেন্ট আমেনা এন্টারপ্রাইজ। বন্দরের ৩১ নম্বর ইয়ার্ড থেকে পণ্য চালানটি জব্দ করা হয়।
বেনাপোল কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার রবিন্দ্র সিংহ জানান, গোপন সংবাদের ভিত্তিতে কাস্টমসের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের উপস্থিতিতে অভিযান চালিয়ে ফলের চালানটি জব্দ করা হয়েছে। এ ঘটনায় তদন্ত চলছে এবং অভিযুক্তদের বিরুদ্ধে কাস্টমস আইনে মামলা করে রাজস্ব ও জরিনমানার টাকা আদায় করা হয়।
অবশ্য অভিযুক্ত সিঅ্যান্ডএফ এজেন্ট আমেনা এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী বলেন, লাইসেন্সটি ভাড়া নিয়ে বেনাপোলের রয়েল নামে এক ব্যক্তি কাজ করেন। এসব বিষয়ে তিনি কিছু জানেন না।
প্রসঙ্গত, পারসিমন ফল জাপানের জাতীয় ফল হিসেবে স্বীকৃত হলেও এটি ভারতের মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশে ফলে। এটি হিন্দিতে তেন্ডু ফল নামে পরিচিত। অনেকটা টমেটো আকারের বৃত্তাকার বীজশূন্য ফলটি উচ্চ পুষ্টিমাণ সমৃদ্ধ। ফলটি মূল্যবান এবং আমদানি শুল্ক আতাফলের চেয়ে চারগুণ বেশি।