যশোরে অবরোধের প্রথম দিন স্বতঃস্ফূর্তভাবে পালিত

0

স্টাফ রিপোর্টার ॥ বর্তমান সরকারের পদত্যাগ, এক তরফা প্রহসনের নির্বাচনের তফসিল বাতিল ও দেশব্যাপী আইনশৃঙ্খলা বাহিনীর তান্ডবের প্রতিবাদে বিএনপির ডাকে ষষ্ঠ দফার অবরোধের প্রথম দিন সর্বত্র শান্তিপূর্ণ ও স্বতস্ফূর্তভাবে পালিত হয়েছে। বুধবার সকাল থেকে অবরোধের সমর্থনে দলীয় নেতাকর্মীরা সড়ক-মহাসড়কে নেমে আসেন। এ সময় তারা সরকার বিরোধী স্লোগান আর মুক্তির মিছিলের মাধ্যমে জেলার রাজপথকে প্রকম্পিত করেন।
এদিকে বিএনপির ডাকে শান্তিপূর্ণ কর্মসূচিকে কেন্দ্র করে মঙ্গলবার রাত ও বুধবার দিনভর জেলা জুড়ে আইনশৃঙ্খলা বাহিনী অভিযান চালিয়েছে। সেই সাথে শাসকদলের সন্ত্রাসীদের অপতৎপরতাও ছিল অব্যাহত। কিন্তু কোন কিছুই বাধা হয়ে দাঁড়াতে পারেনি বিএনপির নেতাকর্মীদের সামনে। অবরোধের জেলা সব সড়ক-মহাসড়কে যাত্রী ও পণ্যবাহী যানবাহন চলাচল বন্ধ ছিল।
বুধবার সকাল থেকে অবরোধের সমর্থনে যশোর নগর বিএনপি,যুবদল ,স্বেচ্ছাসেবক দল,ছাত্রদল রাস্তায় নেমে আসে। কখনো যৌথ,কখনো এককভাবে তারা অবরোধের সমর্থনে শহরের বিভিন্ন সড়কে মিছিল -স্লোগান অব্যাহত রাখেন। এদিন দুপুরে যশোর-খুলনা মহাসড়কে জেলা ছাত্রদল মিছিল করে। দুপুরের পর যশোর-নড়াইল সড়কে নগরের ১,২ ও ৩ নম্বর ওয়ার্ড বিএনপি,যুবদল,স্বেচ্ছাসেবক,ছাত্রদলের নেতৃবৃন্দ যৌথ মিছিল করেন। এছাড়া যশোর-বেনাপোল,যশোর-সাতক্ষীরা সড়কে বিএনপি নেতাকর্মীরা অবরোধের সমর্থনে মিছিল করেন। মঙ্গলবার রাতেও যশোরের বিভিন্ন সড়ক-মহাসড়কে অবরোধের সমর্থনে মশাল মিছিল হয়।
এদিকে মঙ্গলবার রাত ও বুধবার দিনভর আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ১৩জন নেতাকর্মীকে আটক করে। ষষ্ঠ দফার অবরোধের প্রথম দিন সকাল থেকে জেলার সড়ক-মহাসড়কে যাত্রী ও পণ্যবাহী যানবাহন চলাচল বন্ধ ছিল। সকাল থেকে যশোর শংকরপুর কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে কোন রুটে বাস ছেড়ে যায়নি। দিনভর টার্মিনালে বসে থেকে অসল সময় পার করেছেন পরিবহন শ্রমিকরা। কেন্দ্রীয় বাস টার্মিনালের মত একই চিত্র ছিল মনিহার বাসস্ট্যান্ড ও খাজুরা বাসস্ট্যান্ডে। অন্যদিকে জেলার কোন সড়ক দিয়ে খুলনা শিল্পাঞ্চল, নওয়াপাড়া নদী বন্দর ও বেনাপোলস্থল বন্দরের কোন পণ্যবাহী যানবাহন চলাচল করেনি।