ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভায় বিরোধ, আস্থা নেই নেতানিয়াহুর ওপর

0

লোকসমাজ ডেস্ক ।। সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে করা এক পোস্টের পর বিতর্কের মুখে পড়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। রোববার মধ্যরাতের পোস্টে তিনি লিখেছিলেন, ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার সতর্কতা সম্পর্কে তাকে কখনই অবহিত করা হয়নি। এমনকি এই হামলার দায় তিনি সরাসরি দেশটির সেনাবাহিনী এবং গোয়েন্দা প্রধানের ওপর চাপিয়েছেন।
এরপরই তোপের মুখে পড়েন নেতানিয়াহু। গাজার অভ্যন্তরে যখন দেশটি কঠিন সামরিক অভিযানের মধ্যে ব্যস্ত তখন রাজনীতি নিয়ে খেলার জন্য নেতানিয়াহুর নিন্দা করেছেন দেশটির রাজনৈতিক নেতারা। এমনকি ক্ষোভের মুখে পোস্ট সরিয়ে ফেলতে বাধ্য হন এবং এমন ভুলের জন্য ক্ষমাও চান তিনি।
বিশেষজ্ঞরা বলছেন, এই ঘটনা ইসরায়েলের রাজনৈতিক ও সামরিক সংস্থার মধ্যে বড় ধরণের ফাটল তৈরি করেছে। এর ফলে নিজের স্বার্থকে রেখে জাতীয় নিরাপত্তাকে অগ্রাধিকার দিয়ে যুদ্ধের মধ্যে নেতানিয়াহুর নেতৃত্ব এবং দেশ পরিচালনার সক্ষমতা নিয়েও প্রশ্ন উঠেছে।
লন্ডনভিত্তিক গবেষণাপ্রতিষ্ঠান চ্যাথাম হাউসের মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা প্রোগ্রামের সহযোগী ফেলো ইয়োসি মেকেলবার্গ বলেন, ‘তিনি শৃঙ্খলার বাইরে ছিলেন তা বলাটা বছরের অবমূল্যায়ন হবে। এটি একটি জটিল সামরিক অভিযান। তাই আপনি একজন দায়িত্বশীল প্রধানমন্ত্রী চাইবেন। তবে সরকারে এমন কেউ নেই, যিনি নেতানিয়াহুকে বিশ্বাস করেন। এটিই বর্তমান মন্ত্রিসভায় বড় একটি বিষয়।’
৭ অক্টোবরের পরপরই নেতানিয়াহু ইসরায়েলি শাসক জোট এবং বিরোধী দল থেকে আসা কয়েকজন সাবেক উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাকে নিয়ে একটি জরুরি যুদ্ধকালীন মন্ত্রিসভা গঠন করেন।