পুড়াপাড়া বাজারে অল্প বৃষ্টিতেই জলাবদ্ধতা : জনদুর্ভোগ চরমে

0

এম.এ. রহিম, চৌগাছা (যশোর) ॥ চৌগাছা উপজেলার পুড়াপাড়া বাজারে অল্প বৃষ্টিতেই জলাবদ্ধতা হয়ে চরম জনদুর্ভোগের সৃষ্টি হয়। বাজারটি চৌগাছা ও ঝিনাইদহের মহেশপুর উপজেলা লাগোয়া হওয়ায় এর গুরুত্ব তৈরি হয়েছে। প্রতি বছর সরকার লাখ-লাখ টাকা রাজস্ব আয় করলেও বাজার উন্নয়নে টাকা খরচ করা হয় না।
পুড়াপাড়া বাজার ও এর আশেপাশে রয়েছে অর্ধ শতাধিক চাতাল ও রাইসমিল। রয়েছে ২টি অটো রাইস মিল, বিদ্যুতের সাব-পাওয়ার স্টেশন। চৌগাছা উপজেলা সদর থেকে ৯ কিলেমিটার. এবং মহেশপুর উপজেলা সদর থেকে ১৩ কিলোমিটার দূরে অবস্থিত এ বাজার। এখানে দৈনিক প্রায় ৫০ হাজার মানুষ যাতায়াত করেন। এ বাজারে রয়েছে ডা. সাইফুল ইসলাম ডিগ্রি (কাটগড়া) কলেজ, কাটগড়া মাধ্যমিক বিদ্যালয়, শ্যামনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, কাটগড়া সরকারি কুঠি প্রাথমিক বিদ্যালয়, মান্দারবাড়িয়া দাখিল মাদরাসা, শ্যামনগর কওমি মাদরাসাসহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান। ব্যবসায়ী প্রধান বাজার হওয়ায় এখানে রয়েছে সোনালী ব্যাংক, ইসলামী ব্যাংকের এজেন্ট শাখা, সোশ্যাল ইসলামী ব্যাংকের এজেন্ট শাখা, গ্রামীণ ব্যাংকসহ মোট ৮ টি ব্যাংকের শাখা। মৎস্য প্রকল্পের কাটগড়া সরকারি বাঁওড় অফিস, বেশ কয়েকটি এনজিও এবং বেসরকারি সংস্থার অফিস। বাজারটির চারপাশে রয়েছে ৪টি বিজিবি ক্যা¤প। এ বিজিবি ক্যা¤প গুলোতে যাতায়াতের একমাত্র রাস্তা এটি। চৌগাছা উপজেলার সুখপুকুরিয়া, নারায়ণপুর ও স্বরুপদাহ ইউনিয়ন এবং মহেশপুর উপজেলা মান্দারবাড়িয়াসহ কয়েকটি ইউনিয়নের হাজার মানুষ প্রতিদিন বাজারটিতে কেনা-বেচা করে থাকেন। এ বাজার থেকে ইজারা বাবদ সরকার প্রতি বছর লাখ লাখ টাকা রাজস্ব আয় করে থাকেন। কিন্তু এ বাজারের রাস্তাগুলোর কোনো উন্নয়ন হচ্ছে না। সামান্য বৃষ্টিতেই বাজাটির মেইন সড়কসহ বিভিন্ন অংশে হাঁটু পানি জমে থাকে।

ভ্যান চালক আলমগীর হোসেন বলেন, বাজারের গ্রামীণ টাওয়ারের পাশে ঘর নির্মাণ করে বকচর উঁচু করেছে, ফলে রাস্তায় পানি জমে থাকে। চৌগাছার সাথে য়োগাযোগ প্রায় বন্ধ হয়ে যাবার উপক্রম হয়েছে। ওপর দিকে মহেশপুর ও কোটচাঁদপুর যাবার রোডে মংস্য অফিসের সামনে পানি জমে এই রোডটি ও বন্ধের পথে। এখানে পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা না থাকায় প্রতিদিন বাজারে চলাচলকারী স্কুল-কলেজ, মাদরাসাগামী শিক্ষার্থী ও ক্রেতা বিক্রেতাদের ব্যাপক সমস্যায় পড়তে হয়। বাজারে আসলেই জামা-কাপড়ে কাদা-পানি মেখে বাড়িতে ফিরতে হয়। পুড়াপাড়া বাজারের ব্যবসায়ীরা জানান, বাজারটির পাশ ঘেঁষেই রয়েছে ঐতিহ্যবাহী সরকারি কাটগড়া বাঁওড়।
মান্দারবাড়িয়া ইউপি সদস্য মাও. আব্দুল কাদের জানান, বাজারটির সিংহভাগ অংশ মান্দরবাড়ীয়া ইউনিয়নের মধ্যে ইতোমধ্যে আমরা এই অংশের সড়কগুলোর মধ্যে আল্লারদান সাইকেল স্টোর থেকে মাছের হাট পর্যন্ত পিচ করেছি। বাকি রাস্তাগুলো ভেঙে খানাখন্দে পরিণত হয়েছে। সামান্য বৃষ্টি হলেই পানিতে ডুবে যায়। তখন চলাচলের অযোগ্য হয়ে পড়ে। এজন্য সড়ক গুলো সংস্কার খুব জরুরী।’ মান্দারবাড়িয়া ইউপি চেয়ারম্যান আমিনুর রহমান জানান, আমরা বাজারের সড়ক উন্নয়নে বেশ কিছু কাজ করেছি আরও কাজ চলমান।