ভোটে নাগরিকদের আস্থা বাড়াতে সুপারিশ করবে মার্কিন পর্যবেক্ষক দল

0

লোকসমাজ ডেস্ক॥ বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পূর্ব-পরিস্থিতি যাচাই করতে ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল ভোটে নাগরিকদের আস্থা বাড়ানোর বিষয়ে সুপারিশ করবেন।
জানা গেছে, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় অর্থায়নে ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) যৌথভাবে বাংলাদেশের স্বাধীন ও নিরপেক্ষ প্রাক-নির্বাচন সমীক্ষা মিশন পরিচালনা করছে। ৭ অক্টোবর সন্ধ্যায় ছয় সদস্যের একটি মার্কিন প্রতিনিধিদল ঢাকায় এসেছে। প্রতিনিধিদলটি ৮ থেকে ১২ অক্টোবর পর্যন্ত ঢাকায় বিভিন্ন সরকারি কর্মকর্তা, রাজনৈতিক দলের নেতা, নির্বাচন কর্তৃপক্ষ, সুশীল সমাজ এবং অন্য নির্বাচনী স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠক করবে।
এ প্রাক-নির্বাচনী সমীক্ষা মিশন আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষণ নীতি অনুযায়ী পরিচালিত হবে। ইউএসএআইডির সহায়তায় এ মিশন পরিচালিত হচ্ছে।
বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল মূলত নির্বাচনের পরিবেশ মূল্যয়নে বাংলাদেশ সফরে এসেছেন। এ প্রতিনিধিদলের রিপোর্টের ওপর নির্ভর করবে বাংলাদেশে নির্বাচনকালীন যুক্তরাষ্ট্র পর্যবেক্ষক দল পাঠাবে কি না।
এনডিআই-এর প্রেস সেক্রেটারি পাউলিনা শ্যাভেজ আলঞ্জো জাগো নিউজকে বলেছেন, নির্বাচনের পূর্ব-পরিস্থিতি যাচাই করতে বাংলাদেশ সফররত প্রতিনিধিদলটি বাংলাদেশের আইন অনুযায়ী এবং জাতিসংঘে ২০০৫ সালে স্বাক্ষরিত আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষণের নীতিমালার সঙ্গে সামঞ্জস্য রেখে মূল্যায়ন পরিচালনা করবে। সমীক্ষা শেষে প্রতিনিধিদল তার মূল ফলাফলের একটি বিবৃতি প্রকাশ করবে। এছাড়া নির্বাচন-পূর্ব পরিবেশের বিশ্লেষণ, প্রক্রিয়াটির বিশ্বাসযোগ্যতা এবং নির্বাচনে নাগরিকদের আস্থা বাড়ানোর বিষয়েও সুপারিশ করবে প্রতিনিধিদল।
প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দলে রয়েছেন- দক্ষিণ এশিয়াবিষয়ক সাবেক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি কার্ল এফ. ইন্ডারফার্থ, ইউএসএআইডির সাবেক ডেপুটি অ্যাডমিনিস্ট্রেটর বনি গ্লিক, মালয়েশিয়ার প্রতিনিধি পরিষদের সাবেক সদস্য মারিয়া চিন আবদুল্লাহ, মার্কিন প্রেসিডেন্টের সাবেক সহযোগী জামিল জাফের, এনডিআইয়ের এশিয়া-প্যাসিফিক আঞ্চলিক পরিচালক মনপ্রীত সিং আনন্দ, আইআরআইয়ের এশিয়া প্যাসিফিকের সিনিয়র ডিরেক্টর জোহানা কাও।
এ বিষয়ে বনি গ্লিক বলেন, এই যৌথ প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন বাংলাদেশে গণতন্ত্রের প্রতি আমাদের আগ্রহ এবং সমর্থন প্রদর্শন করে। আমরা মূলত বাংলাদেশের নির্বাচন সংশ্লিষ্ট স্টেক হোল্ডারদের সঙ্গে সাক্ষাৎ করা এবং দেশটির নির্বাচনের দিকে যাওয়ার সঙ্গে সঙ্গে স্বাধীন, নিরপেক্ষ এবং সময়োপযোগী বিশ্লেষণ প্রদানের জন্য উন্মুখ।
কার্ল এফ. ইন্ডারফুর্থ বলেন, বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের ক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। আমরা এখানে নির্বাচনের স্টেক হোল্ডারদের কথা শুনতে এবং একটি স্বচ্ছ ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচনী প্রক্রিয়ার জন্য আমাদের সমর্থন জানাতে এসেছি।
এনডিআই এবং আইআরআই নির্দলীয় বেসরকারি সংস্থা, যা বিশ্বব্যাপী গণতান্ত্রিক প্রতিষ্ঠান এবং অনুশীলনকে সমর্থন ও শক্তিশালী করতে কাজ করে থাকে। ইনস্টিটিউটগুলো সম্মিলিতভাবে গত ৩০ বছরে ৫০টির বেশি দেশে ২০০টিরও বেশি নির্বাচন পর্যবেক্ষণ করেছে।
ঢাকায় মার্কিন দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার এর আগে সাংবাদিকদের বলেছিলেন, প্রাক-নির্বাচন পর্যবেক্ষণকারী প্রতিনিধিদলটি বাংলাদেশের নির্বাচন কমিশন, বিভিন্ন সরকারি সংস্থা, রাজনৈতিক দল, নাগরিক পর্যবেক্ষক, নাগরিক সংগঠন এবং নারী ও তরুণদের বিভিন্ন সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে কথা বলবে।
এদিকে, নির্বাচনের পরিবেশ মূল্যায়নে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন প্রতিনিধিদলের বাংলাদেশ সফর প্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান বলেন, এটি তো ভালো, কারণ বিদেশিদের আগ্রহ আছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্কে বহুমাত্রিকতা আছে। দুদেশের সম্পর্ক উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে এবং আমাদের উন্নয়নের নানা ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সহযোগিতার সম্পর্ক বিদ্যমান। তাদের যে প্রতিনিধিদল এসেছে আমি মনে করি সেটি ভালো দিক।
এর আগে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক-নির্বাচন পর্যবেক্ষণকারী প্রতিনিধিদল গত ৮ থেকে ২৩ জুলাই ঢাকা সফরে করে। পরে বাংলাদেশের প্রধান নির্বাচন কমশিনারকে (সিইসি) দেওয়া এক চিঠিতে ইইউ প্রতিনিধিদল তাদের ‘বাজেট স্বল্পতার কারণে’ নির্বাচনকালীন পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে না বলে জানায়।
ওই চিঠিতে বলা হয়, বাংলাদেশে জাতীয় নির্বাচনের সময় প্রয়োজনীয় শর্তগুলো পূরণ করা হবে কি না, তা এ মুহূর্তে যথেষ্ট স্পষ্ট নয়। তবে বাংলাদেশে নির্বাচন যেন অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক হয়, তা নিশ্চিত করতে তারা সব ধরনের প্রচেষ্টাকে উৎসাহিত করছে।
[খবর : জাগো নিউজ]