শরণখোলায় ব্রি হাইব্রিড ধান-৭ চাষ করে সফল চাষিরা

0

শরণখোলা (বাগেরহাট) সংবাদদাতা॥ ব্রি হাইব্রিড ধান-৭ চাষ করে সফল হয়েছেন বাগেরহাটের শরণখোলা উপজেলার মধ্য খোন্তাকাটা গ্রামের চাষিরা। আউশ মৌসুমের এই ধান চাষ করে হেক্টর প্রতি ৭ টনের বেশি ফলনের আশা করছেন তারা।
বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট গোপালগঞ্জ আঞ্চলিক কার্যালয়ের সহযোগীতায় গত পহেলা মে মধ্য খোন্তাকাটা গ্রামে ১৫০ বিঘা জমিতে ব্রি হাইব্রিড ধান-৭ চাষ করেন একই এলাকার কৃষক ফারুক জোমাদ্দার,হালিম হাওলাদারসহ প্রায় ১০জন কৃষক। যা বীজ বপন থেকে শুরু করে ১১৫ দিনের মাথায় ফলন এসেছে। আর কিছুদিন পরেই ধান কাটা শুরু হবে।
ধানের ফলন দেখে খুশি চাষীরা। এবিষয়ে কৃষক ফারুক জোমাদ্দার ও হালিম হাওলাদার বলেন,গতবছর তারা একই এলাকার একশ বিঘা জমিতে ব্রি ধান-৭ চাষ করে সফল হয়েছেন। তাই তারা এবছর দেড়শ বিঘা জমিতে ব্রি ধান-৭ চাষ করেছেন। যার ফলন বাম্পার হয়েছে।
বুধবার সকাল ১০টায় খোন্তাকাটা ব্রি হাইব্রিড ধান-৭ প্রদর্শনী পরিদর্শন করেন,গোপালগঞ্জ আঞ্চলিক কার্যালয়ের সিনিয়র সাইন্টিফিক অফিসার এবং প্রধান ব্রি ড.মোহাম্মদ জাহিদুল ইসলাম,সাইন্টিফিক অফিসার সৃজন চন্দ্র দাস,মো.খালিদ হাসান তারেক ও শরণখোলা উপজেলা কৃষি কর্মকর্তা দেবব্রত সরকার।
গোপালগঞ্জ আঞ্চলিক কার্যালয়ের সিনিয়র সাইন্টিফিক অফিসার এবং প্রধান ব্রি ড.মোহাম্মদ জাহিদুল ইসলাম বলেন,ব্রি হাইব্রিড ধান-৭ আউশ মৌসুমের একটি জনপ্রিয় ধান। এই ধানের জীবনকাল ১১৫দিনের মত এবং গড় ফলন ৭টনেরও বেশি। এবছর এই এলাকায় দেড়শ বিগা জমিতে ব্রি ধান-৭ চাষ হয়েছে। যার ফলন আসা করা যায় হেক্টর প্রতি ৭ টনের বেশি হবে এবং কৃষকরাও খুশি।