রাজগঞ্জ-পুলেরহাট-ঝিকরগাছা ৪০ কিলোমিটার সড়কের পিচ ও খোয়া উঠে মরণ ফাঁদে পরিণত

0

 

ওসমান গণি. রাজগঞ্জ (যশোর) ॥ যশোরের মণিরামপুর উপজেলার রাজগঞ্জ-পুলেরহাট সড়ক ও রাজগঞ্জ-ঝিকরগাছা পর্যন্ত প্রায় ৪০ কিলোমিটারের জনগুরুত্বপূর্ণ দুটি সড়ক এখন মরণফাঁদে পরিণত হয়েছে। এ সড়ক দুটির পিচ, খোয়া উঠে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। দীর্ঘদিন ধরে এ অবস্থা চললেও চলাচলের অনুপযোগী জনগুরুত্বপূর্ণ এ সড়ক দুটি মেরামতের কোনও উদ্যোগ নেই সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের।
মণিরামপুর উপজেলার রাজগঞ্জ বাজার থেকে পুলেরহাট ও রাজগঞ্জ থেকে ঝিকরগাছা উপজেলা শহর পর্যন্ত প্রধান এ দুটি সড়ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। ৫টি উপজেলার কয়েক লাখ মানুষের একমাত্র যাতায়াতের মাধ্যম হল এ সড়ক দুটি। সম্প্রতি এ সড়ক দুটির পিচ, খোয়া উঠে বড় বড় গর্তের সৃষ্টি হওয়ার যানবাহন ও মানুষ চলাচলের মরণফাঁদে পরিণত হয়েছে।
এ সড়ক দুটি ব্যবহার করে মণিরামপুর, কেশবপুর, কলারোয়া, ঝিকরগাছা ও চৌগাছা উপজেলার কয়েক লাখ মানুষ। প্রধান এ সড়কের মাঝখানে বড় গর্ত আর এ গর্ত অতিক্রম করতে গিয়ে পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ। প্রধান এ সড়ক দুটিতে বড় বড় গর্ত থাকায় মৃত্যুর ঝুঁকি নিয়ে চলাচল করছে যাত্রীবাহী বাসসহ নানা ধরনের ভারী যানবাহন, বালি ও পাথর বোঝাই ট্রাকসহ পথচারীরা।
এ ব্যাপারে কথা হয় উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ঝাঁপা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শামছুল হক মন্টুর সাথে। তিনি জানান, রাজগঞ্জ বাজার হতে পুলেরহাট সড়ক এবং রাজগঞ্জ বাজার হতে ঝিকরগাছা পর্যন্ত প্রধান এ সড়ক দুটির বর্তমান যে অবস্থা তাতে যাত্রীবাহী যানবাহনসহ সাধারণ মানুষের চলাফেরা করা বড়ই কঠিন হয়ে পড়েছে। যশোর শহরের সাথে সম্পৃক্ত প্রায় ৪০ কিলোমিটারের প্রধান এ সড়ক দুটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। দ্রুত সময়ের মধ্যে সড়ক দুটি মেরামত করা প্রয়োজন বলে মনে করেন এ জনপ্রতিনিধি।
এ ব্যাপারে মনিরামপুর উপজেলা সড়ক ও জনপদ বিভাগের প্রকৌশলী বিদ্যুৎ কুমার সরকার জানান, রাজগঞ্জ পুলেরহাট সড়ক ও রাজগঞ্জ ঝিকরগাছা সড়কের কাজের প্রস্তুুতি চলছে। যেহেতু এটা অনেক বড় একটা প্রকল্প সেহেতু এ দুটি সড়ক সংস্কারে একটু সময় লাগতে পারে বলে মনে করেন এ কর্মকর্তা।