বিভিন্ন স্থানে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত

0

লোকসমাজ ডেস্ক ॥ জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৩ পালিত হয়েছে। শুক্রবার (২৮ এপ্রিল) দিবসটি উপলক্ষে সারাদেশে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। এসব কর্মসূচির মধ্যে ছিল বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্য নিয়ে একটি ডেস্ক রিপোর্ট…
ঝিনাইদহ সংবাদদাতা জানান, ঝিনাইদহে শুক্রবার জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে। সকালে জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে বর্ণাঢ্য শোভাযাত্রা, স্বেচ্ছায় রক্তদান ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। ঝিনাইদহ জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান জেলা ও দায়রা জজ মো. নাজিমুদ্দৌলার সভাপতিত্বে অনুষ্ঠানে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আল আমিন মাতব্বার, পুলিশ সুপার আশিকুর রহমান, সিভিল সার্জন শুভ্রা রানী দেবনাথ, অতিরিক্ত জেলা প্রশাসক রাজিবুল ইসলাম খান, পৌরমেয়র কাইয়ুম শাহরিয়ার জাহেদী হিজল, সিনিয়র সহকারী জজ মো. বুলবুল আহম্মেদ, আইনজীবী সমিতির সভাপতি রবিউল ইসলাম, পিপি ইসমাইল হোসেন, জিপি বিকাশ বিশ্বাসসহ বিচারক ও আইনজীবীরা উপস্থিত ছিলেন। লিগ্যাল এইডের চেয়ারম্যান মো. নাজিমুদ্দৌলা বলেন, আজকে আদালতে মামলা জটের জন্যে শুধুমাত্র আইনজীবি নয়, এরসাথে সংশ্লিষ্টরা দায় এড়াতে পারেন না। পাশাপাশি বাদি- বিবাদির কারণেও মামলাজট হয়। বর্তমানে জেলার লিগ্যাল এইড তার কার্যক্রম দ্রুততম সময়ে বিভিন্ন সমস্যার সমাধান দিয়ে যাচ্ছে । অনুষ্ঠানে জানানো হয় লিগ্যাল এইডের মাধ্যমে ঝিনাইদহে ৫৭১ মামলার মধ্যে ৫১৬ নিষ্পত্তি ও ৮০৭ টি আপোষ মামলার মধ্যে ৭৫৬টি নিষ্পত্তি হয়। এর মধ্যে ১৭০টি পারিবারিক অভিযোগ নিষ্পত্তির পরে তারা সুখে -শান্তিতে বসবাস করছেন। এ পর্যন্ত অভিযোগের পরিপ্রেক্ষিতে ১ কোটি ৪৮ হাজার টাকা দেনমহর আদায় করেছে। আইজীবীদের পরিসেবায় ৭ লাখ টাকা ব্যয় হয়েছে বলেও জানান জেলা কমিটির চেয়ারম্যান।
নড়াইল অফিস জানায়, নড়াইলে বর্ণাঢ্য আয়োজনে শুক্রবার জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে।এদিন সকালে আদালত চত্বরে দিবসটির উদ্বোধন করেন জেলা ও দায়রা জজ আলমাচ হোসেন মৃধা। এরপর জেলা জজ আদালত চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমী চত্বরে গিয়ে শেষ হয়। পরে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা ও দায়রা জজ আলমাচ হোসেন মৃধা। জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমাতুল মোর্শেদার সঞ্চালনায় আলোচনা সভায় বক্তৃতা করেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা জজ) প্রণয় কুমার দাস, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কবীর উদ্দিন প্রামাণিক,সিভিল সার্জন ডা. সাজেদা বেগম,অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) জুবায়ের হোসেন চৌধুরী,জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস,জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট হেমায়েতউল্লাহ হিরু,সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শেখ তায়েব আলী আছাদ,বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট ওমর ফারুক,জিপি অ্যাডভোকেট অচীন চক্রবর্ত্তী, জেলা ইউপি চেয়ারম্যান সমিতির সভাপতি আজিজুর রহমান ভূঁইয়া,জেলা লিগ্যাল এইডের সুবিধাভোগী সুমী খাতুন প্রমুখ। আলোচনা সভা শেষে লিগ্যাল এইড কমিটির শ্রেষ্ঠ প্যানেল আইনজীবী রাজিয়া সুলতানা ও কাজী আবুল কালাম আজাদকে ক্রেস্ট প্রদান করা হয়।এছাড়া লিগ্যাল এইড বিষয়ক গান ও নাটিকা পরিবেশন করা হয়।
সাতক্ষীরা সংবাদদাতা জানান, জাতীয় আইন সহায়তা দিবস উপলক্ষে সাতক্ষীরায় বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা লিগ্যাল এইড কমিটি সাতক্ষীরার আয়োজনে দিবসটি উপলক্ষে শুক্রবার সকালে জেলা জজ আদালত প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এরপর জেলা আইজীবী সমিতির হল রুমে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপত্বি করেন সিনিয়র জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান চাঁদ মোহাম্মদ আব্দুল আলিম আল রাজী। আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন, নারী ও শিশু নির্যাতন দমন আদালতের বিচারক এমজি আযম, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হুমায়ুন কবির, অতিরিক্ত জেলা প্রশাসক বৃষ্ণ পদ পাল, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মীর আসাদুজ্জামান, পিপি আব্দুল লতিফ, জিপি শম্ভুনাথ সিংহ, ডা. ফরহাদ জামিল, জেলা লিগ্যাল এইড অফিসার মনিরুল ইসলাম, শেষ্ঠ প্যানেল অঅইজীবী আব্দুর রাজ্জাক, উপকারভোগী মোনায়েম কবির, রইফুন নেছা প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন, সহকারী জজ প্রদীপ কুমার ও জেবুন্নেছা।
বাগেরহাট সংবাদদাতা জানান, বাগেরহাটে জাতীয় আইন সহায়তা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শুক্রবার সকালে জেলা আইনগত সহায়তা কমিটির উদ্যোগে বাগেরহাট জেলা আইন সহায়তা কমিটির চেয়ারম্যান সিনিয়র জেলা ও দায়রা জজ মোহা. বরিউল ইসলামের নেতৃত্বে বাগেরহাট আদালত চত্বরের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বাগেরহাট-খুলনা সড়কের ভিআইপি মোড় প্রদক্ষিণ শেষে আদালত চত্বরে এসে শেষ হয়। শোভাযাত্রায় জজ আদালতের বিচারক, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, জেলা পুলিশ ও প্রশাসনের প্রতিনিধি, জজ আদালতের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ, আইনজীবী সমিতির সদস্যবৃন্দ, বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠন ও লিগ্যাল এইডের সুবিধাভোগী ব্যক্তিবর্গসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ অংশ নেন। পরে বাগেরহাট আইনজীবী সমিতির মিলনায়তনে আলোচনা সভায় জেলা আইন সহায়তা কমিটির চেয়ারম্যান সিনিয়র জেলা ও দায়রা জজ মোহা. বরিউল ইসলামের সভাপতিত্বে বক্তব্য দেন সিনিয়র জেলা জজ ও নারী –শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ এর বিচারক এসএস সাইফুল ইসলাম, সিনিয়র জেলা জজ ও নারী –শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল–২ এর বিচারক মো. মইউদ্দিন, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. ওসমান গনি, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আরিফুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার রাসেরুল রহমান, আইনজীবী সভাপতির সভাপতি ড. একে আজাদ ফিরোজ টিপু, পিপি শেখ মোহাম্মদ আলী, সুবিধাভোগী সোনাবান বেগম সহ আরও অনেকে। আয়োজকরা জানান, বাগেরহাটে ৫২১ টি মামলা বিচারাধীন রয়েছে। এছাড়া ১৩৬টি মামলা নিস্পত্তি হয়েছে। গত এক বছরে ৫ লাক্ষ টাকা আদায় করা হয়। অনুষ্ঠানে সেরা প্যানেল আইনজীবী শেখ মো. সাহিবুর রহমান ও অ্যাড. গোলাম মোর্তুজা সোহেল আহম্মদকে ক্রেস্ট প্রদান করা হয়।