সরকারি কলেজ শিক্ষক-কর্মচারীদের বেতন গ্রেড সুরক্ষায় কমিটি গঠন

0

স্টাফ রিপোর্টার,মনিরামপুর(যশোর)॥ দেশের নতুন জাতীয়করণকৃত কলেজের শিক্ষক কর্মচারীদের বেতন-গ্রেড সুরক্ষায় কমিটি গঠন হয়েছে। বরগুনার বামনা সরকারি কলেজের প্রভাষক শামসুল আলমকে আহ্বায়ক এবং যশোরের মনিরামপুর সরকারি কলেজের প্রভাষক সাজেদুর রহমান লিটুকে সদস্য সচিব করে ৭১ সদস্যের কমিটি গঠন করা হয়। রাজধানীর বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে শনিবার বিকেলে এ কমিটি গঠন করা।
জানা যায়, সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী, দেশের প্রতিটি উপজেলায় একটি করে স্কুল ও কলেজ জাতীয়করণ হচ্ছে। ইতিমধ্যে সারাদেশে প্রায় ৩২০টি কলেজ সরকারিকরণের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। কিন্তু এতে শিক্ষক-কর্মচারীদের চাকুরি আত্তীকরণে বেতন-গ্রেড নিয়ে জটিলতা সৃষ্টি হচ্ছে বলে অভিযোগ করেছেন শিক্ষক নেতৃবৃন্দ। ফলে তাদের বেতন গ্রেড সুরক্ষায় এই কমিটি যাত্রা করে।
সংগঠনটির আহ্বায়ক শাসসুল আলম জানিয়েছেন, কলেজ বেসরকারি থাকাকালীন, শিক্ষা মন্ত্রণালয় ও মাউসি বিধি মোতাবেক সিলেকশন গ্রেড ও টাইমস্কেল প্রদান করে বেতন গ্রেড নির্ধারণ করে। কিন্তু সরকারিকৃত কলেজ শিক্ষক-কর্মচারীদের কতিপয় বেতন গ্রেড ঠিক রাখলেও অধিকাংশ শিক্ষক-কমচারীদের বেতন গ্রেড অবনমন করে আত্তীকরণ করা হচ্ছে। ফলে এসকল শিক্ষক-কর্মচারীরা একদিকে যেমন আর্থিক দিক থেকে অপূরণীয় ক্ষতির সম্মুখীন হচ্ছেন, তেমনি মানসম্মানও ভুলুণ্ঠিত হচ্ছে। অপরদিকে তাদেরকে সামাজিকভাবে হেয় প্রতিপন্ন হতে হচ্ছে। এ ব্যাপারে ডিজি ও জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে দুটি রেজুলেশন করে গ্রেড সুরক্ষার ব্যাপারে ইতিবাচক মতামত প্রদান করলেও তা অজ্ঞাত কারণে বাস্তব্য়ান করা হয়নি বলে অভিযোগ করেছেন নবগঠিত এ কবমিটির সদস্য সচিব সাজেদুর রহমান লিটু। তিনি জানান, শিক্ষা মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়ে যোগাযোগ করা হলেও তারা গ্রেড সুরক্ষার ব্যাপারে আন্তরিকতা দেখাচ্ছেন। কিন্তু বাস্তবায়নের জন্য পরস্পরকে দোষারোপ করছে। তাই নতুন এ সংগঠন শিক্ষক-কর্মচারীদের অধিকার নিয়ে কাজ করবে বলে সংশ্লিষ্টরা আশা প্রকাশ করেছেন।