শিক্ষা ব্যবস্থার পুরো একটা রূপান্তর ঘটানোর চেষ্টা করছি : শিক্ষামন্ত্রী

0

স্টাফ রিপোর্টার ॥ শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি বুধবার যশোরের তিনটি কলেজ পরিদর্শন করেছেন। এগুলো হচ্ছে যশোর সরকারি এমএম কলেজ, শার্শা উপজেলার বাগআঁচড়ায় বাগুড়ী ডক্টর মশিউর রহমান মহিলা কলেজ ও বাঘারপাড়া উপজেলার খাজুরায় শহীদ সিরাজুদ্দীন হোসেন ডিগ্রি কলেজ। এর মধ্যে শেষোক্ত দুই কলেজে সুধী সমাবেশে বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী।
সকাল ৯টা ২৫ মিনিটে শিক্ষামন্ত্রী যশোর বিমানবন্দরে এসে পৌঁছান। বিমানবন্দরে মন্ত্রীকে স্বাগত জানান যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড.আহসান হাবীব, সরকারি এমএম কলেজের অধ্যক্ষ মর্জিনা আক্তার।
শিক্ষামন্ত্রী প্রথমে এমএম কলেজ পরিদর্শন করেন। এসময় তিনি উপস্থিত সাংবাদিকদের বলেন, আমরা শিক্ষা ব্যবস্থায় পুরো একটা রূপান্তর ঘটানোর চেষ্টা করছি। যে গতিতে বিশ্ব পরিবর্তন হচ্ছে সেখানে ছোটখাটো পরিবর্তন বা সংস্কার যথেষ্ট নয়। একটা রূপান্তর দরকার। সেজন্য কারিকুলাম যুগোপযোগীকরণ থেকে শুরু করে মূল্যায়ন পদ্ধতি পরিবর্তন, শিক্ষক প্রশিক্ষণ, অবকাঠামো উন্নয়ন, আইসিটির ব্যবহার সবকিছুর দিকে আমরা নজর দিয়েছি। একইসাথে শিক্ষা প্রশাসন যাতে তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করে সেটাকে গুরুত্ব দেয়া হচ্ছে। মোদ্দকথা চতুর্থ শিল্প বিপ্লবের উপযোগী শিক্ষাব্যবস্থা গড়ে তুলতে কাজ করা হচ্ছে। এতে উদ্ভাবনী যোগ্যতা সম্পন্ন প্রজন্ম গড়ে তোলা সম্ভব হবে।
শিক্ষামন্ত্রী আরও বলেন, দেশবাসী শান্তি চায়, স্থিতিশীলতা চায়। কিন্তু বিএনপি তার উল্টোটা করতে চায়। তাদের দাবির সাথে জনগণের কোন সম্পর্ক নেই। ফলে তাদের আন্দোলন কখনোই গণআন্দোলনে রূপ নেবে না। এজন্য আসন্ন এইচএসসি পরীক্ষাকে গুরুত্ব দিয়ে বিএনপিকে আন্দোলন কর্মসূচির দিনক্ষণ পরিবর্তনের আহবান জানিয়েছেন তিনি।
এ সময় শিক্ষামন্ত্রীর সাথে জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপচার্য প্রফেসর মশিউর রহমান, যশোর সরকারি এমএম কলেজের অধ্যক্ষ প্রফেসার মর্জিনা আক্তার, যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসার আহসান হাবীবসহ শিক্ষা বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এমএম কলেজ থেকে মন্ত্রী শার্শা উপজেলার বাগআঁচড়া বাগুড়ী ড. মশিউর রহমান মহিলা কলেজ পরিদর্শনে যান।
সকাল সাড়ে ১১টার সময় বাগআঁচড়া বাগুড়ী ড. মশিউর রহমান মহিলা কলেজের আমেনা খাতুন একাডেমিক ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে সূধী সমাবেশ ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
এসময় তিনি বলেন, বর্তমান সরকার শিক্ষা ব্যবস্থায় আনন্দ নিয়ে আসতে চায়। শুধু সংখ্যায় নয়, শিক্ষায় গুণে ও মানের দিকে নজর দিতে হবে। শিক্ষা ব্যবস্থার ত্রুটি খুঁজে বের করে প্রধানমন্ত্রীর দূরদৃষ্টি ও সানুগ্রহ নির্দেশনায় দক্ষ জনশক্তি গড়ে তুলতে কাজ করতে হবে।
যশোর জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সূধী সমাবেশে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য্য রাখেন যশোর-১ আসনের সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড: মশিউর রহমান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহা পরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, শার্শা উপজেলা চেয়ারম্যান সিরাজুল হক মঞ্জু, সাবেক রাষ্ট্রদূত মুন্সি ফয়েজ আহমেদ প্রমুখ।
বিকালে বাঘারপাড়া উপজেলার খাজুরা সরকারি শহীদ সিরাজুদ্দীন হোসেন কলেজ পরিদর্শন শেষে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন মন্ত্রী।