সহিংসতা ও বিএনপি নেতাকর্মীদের মৃত্যু নিয়ে ডিকসনের উদ্বেগ

0

লোকসমাজ ডেস্ক॥ দেশে সাম্প্রতিক সহিংসতা ও বিএনপি নেতাকর্মীদের মৃত্যু নিয়ে উদ্বেগ জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন।
বুধবার এক টুইট বার্তায় তিনি এ উদ্বেগ প্রকাশ করেন।
ডিকসন টুইটারে লেখেন, রাজনৈতিক দলগুলোকে সম্পৃক্ত করা কূটনীতির একটি অপরিহার্য অংশ। আজ (বুধবার) বিএনপি নেতাদের সঙ্গে দেখা করে খুশি। আমরা বাংলাদেশের বর্তমান বিষয় নিয়ে আলোচনা করেছি। পুলিশ ও রাজনৈতিক দলগুলোর মধ্যে সাম্প্রতিক সহিংসতা ও বিএনপি সদস্যদের মৃত্যু নিয়ে উদ্বেগ রয়েছে।
বিএনপির পক্ষ থেকে জানানো হয়, ডিকসনের সঙ্গে বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে আন্তর্জাতিক সম্পর্ক কমিটির চেয়ারম্যান ও জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, সদস্য শ্যামা ওবায়েদ ও তাবিথ আওয়াল উপস্থিত ছিলেন।
তারা জানায়, বাংলাদেশের আইন প্রয়োগকারী সংস্থার মধ্যে সাম্প্রতিক সহিংসতা নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন ব্রিটিশ হাইকমিশনার। বিশেষ করে ভোলা ও নারায়ণগঞ্জে বিএনপি কর্মীদের মৃত্যু নিয়ে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেন ব্রিটিশ হাইকমিশনার।
বুধবার দুপুরে হাইকমিশনারের বাসভবনে এ বৈঠক হয়।
হাইকমিশনের ভেরিফায়েড ফেসবুক পেজে বলা হয়, বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বিএনপি নেতৃবৃন্দের সঙ্গে দেখা করে সন্তুষ্ট হয়েছেন। তারা বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন। যুক্তরাজ্য রাজনৈতিক দল এবং আইন প্রয়োগকারী সংস্থার মধ্যে সাম্প্রতিক সহিংসতা নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন, বিশেষ করে ভোলা ও নারায়ণগঞ্জে বিএনপি কর্মীদের মৃত্যুর পর। আমরা সব পক্ষকে সংলাপ বেছে নিয়ে শান্ত ও সংযম অনুশীলনের আহ্বান জানাই।
ঘণ্টাব্যাপী বৈঠকে বিএনপি নেতারা দেশের বিভিন্ন জায়গায় বিএনপির কর্মসূচিতে হামলার বিষয়টি তুলে ধরেন বলে জানান বৈঠকে উপস্থিত এক নেতা।
তিনি বলেন, তারা ইকমিশনারকে জানান, বিএনপি জনসম্পৃক্ততামূলক ইস্যুতে কর্মসূচি পালন করছে। কিন্তু সরকারি দল ও পুলিশ এসব কর্মসূচিতে বিনা উস্কানিতে হামলা চালাচ্ছে।