যশোরে আজ নানা কর্মসূচি রানার সম্পাদক মুকুল হত্যা মামলার বিচারকাজ ২৪ বছরেও শেষ হয়নি

0

 

স্টাফ রিপোর্টার ॥ দৈনিক রানার সম্পাদক আর এম সাইফুল আলম মুকুলের ২৪তম মৃত্যুবার্ষিকী আজ মঙ্গলবার। ১৯৯৮ সালের ৩০ আগস্ট রাত ১০টা ১০ মিনিটের দিকে শহর থেকে পত্রিকা দফতরে ফেরার পথে দুর্বৃত্তদের নিক্ষিপ্ত বোমার আঘাতে তিনি নিহত হন। এরপর দীর্ঘ পথ পরিক্রমায় হাইকোর্ট ঘুরে মামলাটি বিচারিক আদালতে এলেও বিচারকাজ শেষ হয়নি আজো। সাংবাদিক মুকুলের মৃত্যুবার্ষিকী উপলক্ষে সাংবাদিক ইউনিয়ন যশোর ও প্রেস ক্লাব যশোর বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।
হত্যাকান্ডের পরদিন মুকুলের স্ত্রী হাফিজা আক্তার শিরিন সুনির্দিষ্ট কাউকে অভিযুক্ত না করে যশোর কোতোয়ালি থানায় হত্যা মামলা করেন। তদন্তকারী কর্মকর্তা সিআইডি যশোর জোনের তৎকালীন এএসপি দুলালউদ্দিন আকন্দ তদন্ত শেষে ২২ জনকে অভিযুক্ত করে ১৯৯৯ সালের ২৫ এপ্রিল প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট গোলাম রহমানের আদালতে চার্জশিট দাখিল করেন। কিন্তু অসন্তুষ্ট বাদী এ চার্জশিটের বিরুদ্ধে আদালতে নারাজি পিটিশন দেন। তার দাবি ছিল, পর্যাপ্ত তদন্ত না করে, কোনো অভিযুক্তের জবানবন্দি রেকর্ড না করে, দুর্বল সাক্ষ্য-প্রমাণ হাজির করে চার্জশিট দাখিল করা হয়েছে; যা বিচারে টিকবে না। ম্যাজিস্ট্রেট আদালত ও জজ আদালত নারাজি খারিজ করলে তিনি হাইকোর্টের শরণাপন্ন হন। একপর্যায়ে হাইকোর্ট মামলার কার্যক্রমই বাতিল করে দেন।
বাদী শিরিন আক্তার এরপর প্রধান বিচারপতির কাছে আবেদন করেন। প্রধান বিচারপতির নির্দেশে প্রায় দুই বছর পর মামলাটি পুনরুজ্জীবিত হয় এবং আদালতের নির্দেশে সিআইডি যশোর জোনের তৎকালীন এএসপি মাওলা বক্স অধিকতর তদন্ত করেন। ২০০৫ সালের ২১ ডিসেম্বর তিনি দৈনিক ইত্তেফাকের স্টাফ রিপোর্টার ফারাজী আজমল হোসেন ও তরিকুল ইসলাম পান্না নামে দুইজনকে নতুন করে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন। ২০০৬ সালের ১৫ জুন যশোরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ-২ মো. শফিকুল ইসলামের আদালতে মুকুল হত্যা মামলার চার্জ গঠন করা হয়।
কিন্তু পরবর্তীতে মামলার দুই আসামি ফারাজী আজমল হোসেন এবং ওয়ার্কার্স পার্টিও তৎকালীন জেলা সেক্রেটারি ইকবাল কবির জাহিদ পৃথকভাবে হাইকোর্টের শরণাপন্ন হলে মামলাটির বিচার কার্যক্রম স্থগিত হয়ে যায়।
এদিকে, সাইফুল আলম মুকুলের মৃত্যুবার্ষিকী উপলক্ষে সাংবাদিক ইউনিয়ন যশোর (জেইউজে) এবং প্রেস ক্লাব যশোর বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। জেইউজে ও প্রেস ক্লাব বেলা ১০ টায় কালোব্যাজ ধারণ, শোকর‌্যালি, স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন শেষে বেলা সাড়ে ১১ টায় স্মরণসভা ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে। কর্মসূচি সফলে যশোরের সর্বস্তরের সাংবাদিকদের উপস্থিত হওয়ার জন্য সাংবাদিক ইউনিয়ন যশোরের সভাপতি এম. আইউব ও সাধারণ সম্পাদক আকরামুজ্জামান।